করোনাভাইরাসে দেশে আরও ৬৩ মৃত্যু, শনাক্ত ৭,৪৬২

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
09 April, 2021, 04:10 pm
Last modified: 09 April, 2021, 04:32 pm
এ নিয়ে মোট ৬ লাখ ৭৩ হাজার ৫৯৪ জনের শরীরে শনাক্ত হলো ভাইরাসটি। এদের মধ্যে ৯ হাজার ৫৮৪ জন মারা গেছেন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত একদিনে বাংলাদেশে আরও ৬৩ জনের মৃত্যু হয়েছে। গত এক বছরেরও বেশি সময়জুড়ে প্রাণঘাতি এই ভাইরাসটি কেড়ে নিয়েছে ৯ হাজার ৫৮৪ জনের জীবন।

মারাত্মক সংক্রামক এই ভাইরাসটি গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে দেশের আরও ৭ হাজার ৪৬২ জনের দেহে। মহামারি শুরুর পর থেকে সব মিলিয়ে এই শনাক্তের সংখ্যা পৌঁছেছে ৬ লাখ ৭৩ হাজার ৬৯৪ জনে।

শুক্রবার (৯ এপ্রিল) সরকারের স্বাস্থ্য অধিদপ্তর থেকে করোনাভাইরাস বিষয়ে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় যে ৩১ হাজার ৬৫৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে তাদের মধ্যে প্রতি একশো জনে ২৩ দশমিক ৫৭ জন ব্যক্তির দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।

সংক্রমণের হারের উত্থান-পতনের মধ্য দিয়ে মোট ৪৯ লাখ ৪৭ হাজার ৪১২টি নমুনা পরীক্ষার তুলনায় বাংলাদেশে গত এক বছরে শতকরা ১৩ দশমিক ৬২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় যে ৬৩ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে পুরুষ ৪৩ জন নারী ২০ জন। অধিদপ্তরের পরিসংখ্যান বলছে, ভাইরাসটিতে আক্রান্ত হয়ে দেশে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে পুরুষের সংখ্যা নারীদের অন্তত তিনগুণ।

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আরও ৩ হাজার ৫১১ জন কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট ৫ লাখ ৬৮ হাজার ৫৪১ জন সেরে উঠলেন প্রাণঘাতি এই ভাইরাস থেকে। 

দেশে করোনাভাইরাস সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে সে বছরের ১৮ মার্চ।

করোনাভাইরাস সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য একটি বিশেষ ওয়েবসাইট (www.corona.gov.bd) চালু রেখেছে সরকার।

এক নজরে বাংলাদেশের করোনা চিত্র: 

  • মোট শনাক্ত: ৬ লাখ ৭৩ হাজার ৬৯৪ জন 
  • মারা গেছেন:  ৯ হাজার ৫৮৪ জন 
  • মোট সুস্থ: ৫ লাখ ৬৮ হাজার ৫৪১ জন  
  • মোট নমুনা পরীক্ষা: ৪৯ লাখ ৪৭ হাজার ৫১২টি   
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.