একদিনে রেকর্ড ৯৬ মৃত্যু, শনাক্ত ছাড়াল ৭ লাখ

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
14 April, 2021, 04:20 pm
Last modified: 16 April, 2021, 03:31 pm
গত এক বছরেরও বেশি সময়জুড়ে প্রাণঘাতি এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ গেছে ৯ হাজার ৯৮৭ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত একদিনে বাংলাদেশে আরও ৯৬ জনের মৃত্যু হয়েছে; মহামারি শুরুর পর থেকে যা একদিনে সর্বোচ্চ। গত এক বছরেরও বেশি সময়জুড়ে প্রাণঘাতি এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ গেছে ৯ হাজার ৯৮৭ জনের। 

মারাত্মক সংক্রামক এই ভাইরাসটি গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে দেশের আরও ৫ হাজার ১৮৫ জনের দেহে। মহামারি শুরুর পর থেকে সব মিলিয়ে এই শনাক্তের সংখ্যা পৌঁছেছে ৭ লাখ ৩ হাজার ১৭০ এ। সংক্রমণের সেকেন্ড ওয়েভে গত কয়েক দিন ধরেই ২৪ ঘণ্টায় ৬ হাজারের বেশি রোগী শনাক্ত হয়ে আসছিল।

বুধবার (১৪ এপ্রিল) সরকারের স্বাস্থ্য অধিদপ্তর থেকে করোনাভাইরাস বিষয়ে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে। 

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় যে ২৪ হাজার ৮২৫ জনের নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২০ দশমিক ৮৯ শতাংশ। তবে মোট ৫০ লাখ ৯৫ হাজার ৬১৩টি নমুনা পরীক্ষার বিবেচনায় গত এক বছরে  সংক্রমণের হার ১৩ দশমিক ৮০ শতাংশ। 

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় যে ৯৬ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে পুরুষ ৫৯ জন নারী ৩৭ জন।

অধিদপ্তরের পরিসংখ্যান বলছে, ভাইরাসটিতে আক্রান্ত হয়ে দেশে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে পুরুষের সংখ্যা নারীদের অন্তত তিনগুণ বেশি। 

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আরও ৫ হাজার ৩৩৩ জন কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট ৫ লাখ ৮৫ হাজার ৯৬৬ জন সেরে উঠলেন প্রাণঘাতি এই ভাইরাস থেকে।   

দেশে করোনাভাইরাস সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে সে বছরের ১৮ মার্চ।

করোনাভাইরাস সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য একটি বিশেষ ওয়েবসাইট (www.corona.gov.bd) চালু রেখেছে সরকার। এছাড়াও ভাইরাসটির প্রতিরোধে গত মার্চ থেকে সারাদেশে শুরু হয়েছে গণ টিকাদান কর্মসূচী।

এক নজরে বাংলাদেশের করোনা চিত্র: 

মোট শনাক্ত: ৭ লাখ ৩ হাজার ১৭০ জন 
মারা গেছেন:  ৯ হাজার  ৯৮৭ জন 
মোট সুস্থ: ৫ লাখ ৯১ হাজার ২৯৯ জন   
মোট নমুনা পরীক্ষা: ৫০ লাখ ৯৫ হাজার ৬১৩টি  
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.