আমরা কি চাই বেশি বেশি লোক সংক্রমিত হোক: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
29 March, 2020, 05:15 pm
Last modified: 29 March, 2020, 05:55 pm
রোববার আইইডিসিআর-এর অনলাইন সংবাদ সম্মেলনে যুক্ত হয়ে মন্ত্রী বলেন, গতকাল আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যুক্ত হয়েছিলাম। এর সঙ্গে বিশ্বের ১০টি দেশ ছিল। জাতিসংঘ সন্তোষ প্রকাশ করেছে।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) তথ্যমতে, দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় নতুন কোনো রোগী শনাক্ত হয়নি। এই নিয়ে গত দু'দিনে নতুন কেউ আক্রান্ত হয়নি। নতুন কোনো মৃত্যুর ঘটনাও ঘটেনি। 

এদিকে করোনা ভাইরাসে শনাক্ত ব্যক্তির সংখ্যা নিয়ে নানা মাধ্যমে অনেকেই সংশয় প্রকাশ করেছেন। এর প্রেক্ষিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সংশয় প্রকাশকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, অনেকে বলছে, সংখ্যা এত কম কেন। কেন, সংখ্যা বেশি হলে কি আমরা খুশি হই? আমরা কি চাই বেশি বেশি লোক সংক্রমিত হোক? বেশি বেশি লোক মৃত্যুবরণ করুক? 

তিনি বলেন, আমরা তো চাই আমাদের দেশের লোক সংক্রমিত না হোক। আমাদের দেশের লোক মৃত্যুবরণ না করুক। এটিই সবচেয়ে বড় বিষয়।

রোববার আইইডিসিআর-এর অনলাইন সংবাদ সম্মেলনে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, গতকাল আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যুক্ত হয়েছিলাম। এর সঙ্গে বিশ্বের ১০টি দেশ ছিল। জাতিসংঘ সন্তোষ প্রকাশ করেছে। প্রধানমন্ত্রীও সন্তোষ প্রকাশ করেছেন। তার সঙ্গে আমার কথা হয় প্রতিদিন।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমরা ভালো আছি। বাংলাদেশ পৃথিবীর অনেক দেশের তুলনায় এখন অনেক ভালো আছে। আমরা অনেক আগে প্রস্তুতি নিয়েছি বলেই ভালো আছি। ইউরোপ-আমেরিকার অবস্থা কেমন, সেটা আপনারা জানেন।

জাহিদ মালেক বলেন, এ পর্যন্ত তিন লাখ পিপিই (ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম) বিতরণ করা হয়েছে দেশের বিভিন্ন হাসপাতালে। এপ্রিলের মধ্যে পাঁচ লাখ আসবে। প্রতিদিন ২০ থেকে ৩০ হাজার হাতে পাচ্ছি। এ নিয়ে শঙ্কা প্রকাশ করার দরকার নেই।

তিনি বলেন, আমাদের এখন হাতে ৪৫ হাজার কিট আছে। আরও অর্ডার কোয়ানটিটি আছে ৮৫ হাজার। এছাড়া দেশে এখন আড়াই শ ভেন্টিলেটর আছে। আরও তিন শ স্থাপনের প্রক্রিয়ায় আছে।

এক সাংবাদিকের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি করোনাভাইরাসে আক্রান্ত হইনি। আমি একটি পরীক্ষা করিয়েছি এবং কোয়ারেন্টিনে নেই। বর্তমান পরিস্থিতিতে আমি অন্য সবার মতোই আছি।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.