আগামীকাল আসছেন নেপালের প্রেসিডেন্ট

বাংলাদেশ

টিবিএস ডেস্ক
21 March, 2021, 12:55 pm
Last modified: 21 March, 2021, 01:23 pm
আগামীকাল সকাল ১০ টায় নেপাল এয়ারের একটি বিশেষ ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারীর।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারী দু'দিনের সফরে আগামীকাল (সোমবার) সকালে ঢাকায় আসছেন। খবর বার্তা সংস্থা ইউএনবির। 

মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বাংলাদেশ ১০ দিনব্যাপী কর্মসূচীর আয়োজন করেছে। গত ১৭ই মার্চ জাতির জনকের জন্মদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় প্যারেড গ্রাউন্ডে এ কর্মসূচীর উদ্বোধন করেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে বাংলাদেশে আসছেন নেপালের প্রেসিডেন্ট। 

আগামীকাল সকাল ১০ টায় নেপাল এয়ারের একটি বিশেষ ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারীর। বিমানবন্দরে  তাকে অভ্যর্থনা জানাবেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল  হামিদ।  
 
বিমানবন্দর থেকে সফররত নেপালের প্রেসিডেন্ট বাংলাদেশের মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যাবেন। 

এরপর ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন তিনি। 

নেপালের প্রেসিডেন্টের প্রতিনিধিদলে নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গেওয়ালি  ও পররাষ্ট্র সচিব ছাড়াও উচ্চপদস্থ কর্মকর্তারা অন্তর্ভুক্ত থাকবেন। 

সোমবার দুপুরে নেপালের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন এবং জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানে যোগ দেবেন। অনুষ্ঠানে প্রেসিডেন্ট বিদ্যা দেবী 'নেপাল-বাংলাদেশ সম্পর্ক এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী' শীর্ষক একটি স্মারক বক্তব্য প্রদান করবেন।

সোমবার সন্ধ্যায় নেপালের প্রেসিডেন্ট বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সাথে পৃথক সাক্ষাৎ করবেন। 

মঙ্গলবার (২৩ মার্চ) বিকেলে নেপালে ফিরে যাবেন প্রেসিডেন্ট বিদ্যা দেবী। 

দক্ষিণ এশিয়ার ৫টি দেশের নেতৃবৃন্দ বাংলাদেশের স্বাধীনতার সুবর্নজয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।

মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ এবং শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে ইতিমধ্যে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আয়োজনে অংশ নিয়েছেন। 

আগামী ২৬-২৭ মার্চ বাংলাদেশ সফরে আসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিংও মোদির আগমনের আগেই বাংলাদেশে আসবেন। 
 
 
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.