আইনের শাসনে পিছিয়েই যাচ্ছে বাংলাদেশ

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
11 March, 2020, 05:45 pm
Last modified: 11 March, 2020, 06:08 pm
যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ‘দ্য ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট’ আইনের শাসন নিয়ে একটি সূচক প্রকাশ করেছে বুধবার। সেই সূচকে বিশ্বের ১২৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৫তম।

আইনের শাসন সূচকে গত তিন বছরে একটু একটু করে পিছিয়ে যাচ্ছে বাংলাদেশ।

বুধবার প্রকাশিত যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা দ্য ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের (ডব্লিউজেপি) এক প্রতিবেদন অনুযায়ী, আইনের শাসনের বৈশ্বিক সূচকে বিশ্বের ১২৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৫তম। ২০১৯ সালে ১২৬টি দেশের মধ্যে এই অবস্থান ছিল ১১২। তার এক বছর আগে ২০১৮ সালে এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০২ নম্বরে।

ডব্লিউজেপির এই প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ এশিয়ার ৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান চারে। বাংলাদেশের চেয়ে পেছনে আছে কেবল পাকিস্তান ও আফগানিস্তান। ভারত, নেপাল ও শ্রীলঙ্কা বাংলাদেশের চেয়ে এই সূচকে এগিয়ে রয়েছে। নিম্ন মধ্যম আয়ের ৩০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২১তম। 

সংস্থা দ্য ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের এই প্রতিবেদনটিতে প্রত্যেকটি দেশের আলাদা আলাদা আটটি সূচকের উল্লেখ করা হয়েছে। এই সূচকগুলোর মোট পয়েন্ট যোগ করে গড় নম্বরের ভিত্তিতে বৈশ্বিক র‍্যাংকিং প্রকাশ করা হয়েছে।

এই সূচকগুলো হলো- ক্ষমতার সীমাবদ্ধতা, দুর্নীতির অনুপস্থিতি, উন্মুক্ত সরকার, মৌলিক অধিকার, শৃঙ্খলা ও নিরাপত্তা, নিয়ন্ত্রণমূলক ক্ষমতার প্রয়োগ, নাগরিক ন্যায়বিচার এবং ফৌজদারি বিচার। 

বাংলাদেশের আইনের শাসনের ক্ষেত্রে এই সূচকগুলোর মধ্যে একমাত্র শৃঙ্খলা ও নিরাপত্তার দিক থেকে কিছুটা উন্নতি হয়েছে।

অন্যদিকে, ক্ষমতার সীমাবদ্ধতা, দুর্নীতির অনুপস্থিতি, উন্মুক্ত সরকার, মৌলিক অধিকার, নিয়ন্ত্রণমূলক ক্ষমতার প্রয়োগ, নাগরিক ন্যায়বিচার এবং ফৌজদারি বিচারের সূচকে বাংলাদেশের অবস্থার অবনতি হয়েছে। 

সবগুলো সূচকের মধ্যে মৌলিক অধিকারের দিক থেকে বাংলাদেশের অবস্থা সবচেয়ে খারাপ। এ ক্ষেত্রে বিশ্বের ১২৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২২তম। দক্ষিণ এশিয়ার ৬টি দেশের মধ্যে বাংলাদেশ সবার নিচে এবং নিম্ন মধ্যম আয়ের ৩০টি দেশের মধ্যে বাংলাদেশ ২৮ নম্বরে।

আইনের শাসনের এই সূচকে সবার ওপরে অবস্থান ডেনমার্ক, নরওয়ে ও ফিনল্যান্ডের। আর তলানিতে রয়েছে কঙ্গো, কম্বোডিয়া ও ভেনেজুয়েলা।

বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ৬৯ নম্বরে। এ তালিকায় যুক্তরাষ্ট্র ২১ নম্বরে এবং যুক্তরাজ্য ১৩তম অবস্থানে রয়েছে। আইনের শাসনের সূচকে চীন রয়েছে ৮৮ নম্বরে।
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.