শুধু শাকসবজি খেলেই কমবে না হৃদরোগের ঝুঁকি: গবেষণা

ফিচার

টিবিএস ডেস্ক
21 February, 2022, 09:50 pm
Last modified: 21 February, 2022, 09:52 pm
শাকসবজি আপনার স্বাস্থ্যের জন্য ভালো হতে পারে, তবে এটি বেশি খেলেই যে আপনি হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের ঝুঁকি এড়াতে পারবেন, সেই সম্ভাবনা খুবই কম; বরং নেই বললেই চলে। এমনটিই দাবি গবেষকদের।

বলা হয়ে থাকে, প্রচুর শাকসবজি খেলেই নাকি দীর্ঘ জীবন, সুস্বাস্থ্য, এমনকি যেকোনো ধরনের রোগ বালাই থেকেও মুক্তি পাওয়া যায়। কিন্তু ব্রিটেনের নতুন এক গবেষণা বলছে ভিন্ন কথা। সেখানকার গবেষকরা বলছেন, শাকসবজি আপনার স্বাস্থ্যের জন্য ভালো হতে পারে, তবে এটি বেশি খেলেই যে আপনি হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের ঝুঁকি এড়াতে পারবেন, সেই সম্ভাবনা খুবই কম; বরং নেই বললেই চলে।

তাদের মতে, আমরা কী খাই, কতটা ব্যায়াম করি, সেইসঙ্গে কোথায় এবং কীভাবে থাকি, মোটকথা আমাদের দৈনন্দিন জীবন চলার ধরনের ওপরেই সুস্বাস্থ্যের বিষয়টি নির্ভর করছে। তবে সেইসঙ্গে তারা বলছেন, প্রতিদিনের খাবার তালিকায় 'ব্যালেন্স ডায়েট' বা সুষম খাদ্য কয়েক ধরনের ক্যান্সারসহ অনেক রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

পুষ্টিবিদরা সুস্বাস্থ্যের জন্য প্রতিদিন কমপক্ষে পাঁচভাগ ফল ও শাকসবজি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। 

হৃদরোগ ঠেকাতে শাকসবজি কেমন ভূমিকা রাখে তা জানতে বিগত ১২ বছর যাবত একটি গবেষণা চালিয়েছেন ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, বিস্টল এবং চীনের হংকং বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। গবেষণাটিতে অংশ নিয়েছেন ব্রিটেনের ৪ লাখ নাগরিক। ১২ বছর ধরে গবেষণায় অংগ্রহণকারীদের খাদ্যাভ্যাস এবং স্বাস্থ্যের ওপর নজর রাখেছেন গবেষকরা। এ সময়ের মধ্যে ১৮ হাজার জনের গুরুতর হৃদরোগের সমস্যা দেখা দেয়, যার মধ্যে রয়েছে হার্ট অ্যাটাক ও স্ট্রোক।

গবেষণায় অংশগ্রহণকারীরা প্রতিদিন কী পরিমাণ শাকসবজি খান তা জানতে চেয়ে তাদেরকে একটি ফর্ম পূরণ করতে বলা হয়। এতে দেখা গেছে, যারা কাঁচা শাকসবজি বেশি খেয়েছেন তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় ১৫ শতাংশ কম। তবে, ঝুঁকি কমার এই বিষয়টি কেবল কাঁচা শাকসবজি খাওয়ার ওপরেই নির্ভর করে না বলে মনে করছেন গবেষকরা। এক্ষেত্রে তাদের অন্যান্য অভ্যাস যেমন- তারা ধূমপায়ী কিনা কিংবা মদ পান করেন কিনা, তাদের কর্মক্ষেত্র, আয় এবং খাদ্যাভ্যাস এগুলোও ভূমিকা রেখেছে। 

অন্যদিকে যারা রান্না করা শাকসবজি বেশি খান, হৃদরোগের ক্ষেত্রে তাদের সঙ্গে শাকসবজি না খাওয়াদের কোনো পার্থক্য পাওয়া যায়নি। গবেষণায় দেখা গেছে, ফুলকপি, গাজর কিংবা মটরশুঁটির মতো পুষ্টিকর খাবারগুলোও হৃদরোগ ঠেকাতে তেমন সুরক্ষামূলক ভূমিকা রাখেনা।

গবেষণায় অংশ নেওয়াদের গড় বয়স ছিল ৫৬ বছর। প্রতিদিন তারা গড়ে ৫ টেবিল চামচ করে শাকসবজি (রান্না করা অথবা কাঁচা) খেয়েছেন। শাকসবজি হৃদরোগ ঠেকাতে কার্যকরী না হলেও এর সুষম খাবারের ওপরে জোর দিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের সদস্য ড. বেন ল্যাসি। তিনি বলেন, "কার্ডিওভাসকুলার ডিজিজের (সিভিডি) খাদ্যতালিকাগত কারণগুলো বোঝার ক্ষেত্রে এই গবেষণাটি গুরুত্বপূর্ণ।" 

সুষম খাবার গ্রহণ এবং ওজন নিয়ন্ত্রণের মাধ্যমে সুস্বাস্থ্য নিশ্চিত হওয়ার পাশাপাশি, ক্যান্সারসহ বড় ধরনের রোগ থেকেও রক্ষা পাওয়া যায় বলে মন্তব্য করেন তিনি। 

এছাড়া, সুস্বাস্থ্য ও দেহকোষের ক্ষতি এড়াতে টাটকা শাকসবজির পাশাপাশি কম ক্যালোরি ও চর্বিযুক্ত খাবার, পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট গ্রহণ করার পরামর্শ দিয়েছেন ব্রিটেনের এই গবেষক দল। 


 

  • সূত্র: বিবিসি
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.