যখন ফেক নিউজের শিকার হয়েছিলেন স্বয়ং রবীন্দ্রনাথ!

ফিচার

টিবিএস ফিচার ডেস্ক
02 February, 2022, 05:45 pm
Last modified: 02 February, 2022, 05:45 pm
রবি ঠাকুর জীবদ্দশায় একবার হয়েছিলেন ফেক নিউজের শিকার। আর সেই ফেক নিউজের সুবাদে তার ভক্ত-অনুরাগীদের মধ্যে তৈরি হয়েছিল ব্যাপক বিভ্রান্তি ও হৈ-হট্টগোল। 

বর্তমান যুগ তথ্য-প্রযুক্তির যুগ। তবে এ যুগকে বলা যেতে পারে 'ফেক নিউজ' বা ভুয়া নিউজের যুগও। অনলাইন পোর্টাল থেকে শুরু করে ছাপা পত্রপত্রিকা, সবখানেই ফেক নিউজের ছড়াছড়ি। তাই ফেক নিউজ যেন ক্রমশ অতি সাধারণ ঘটনায় পরিণত হচ্ছে। 

কিন্তু প্রায় এক শতক আগে ফেক নিউজকে এতটা হালকাভাবে নেওয়া হতো না। একেকটা ফেক নিউজের প্রভাব ছিল সুদূরপ্রসারী। আর সেটি যদি নোবেলজয়ী সাহিত্যিক রবীন্দ্রনাথ ঠাকুরের মতো কোনো ব্যক্তিত্বকে কেন্দ্র করে হয়, তাহলে সেই ফেক নিউজ যে কতটা ঝড় তুলতে পারে, আন্দাজ করা কঠিন নয়। 

হ্যাঁ, গুরুদেব রবি ঠাকুর জীবদ্দশায় সত্যিই একবার হয়েছিলেন ফেক নিউজের শিকার। আর সেই ফেক নিউজের সুবাদে তার ভক্ত-অনুরাগীদের মধ্যে তৈরি হয়েছিল ব্যাপক বিভ্রান্তি ও হৈ-হট্টগোল। 

ঘটনাটি ১৯২৯ সালের। অক্টোবরের ৪ তারিখ কলকাতা শহরের একটি সুপ্রতিষ্ঠিত সংবাদপত্রে ছাপা হলো :

"আমরা বিশ্বস্ত সূত্রে জানিলাম, 'চতুরঙ্গ' সমিতি কর্তৃক গ্র্যান্ড হোটেলে রবীন্দ্রনাথের 'রুদ্ররাজ' নাটকের যে আয়োজন হইছে, বিশ্বভারতী, ব্যক্তিগতভাবে রবীন্দ্রনাথ অথবা ওরিয়েন্টাল আর্ট সোসাইটির উহার সহিত কোনও সম্পর্ক নাই।'

বুঝতেই পারছেন, রবীন্দ্রনাথের নাটক মঞ্চস্থ হওয়ার কথা পত্রিকায় ছাপা হওয়ার পর সারা কলকাতাজুড়ে কেমন চাঞ্চল্য ছড়িয়ে পড়ল। তাছাড়া গ্র্যান্ড হোটেলের মতো একটি অভিজাত ও স্বনামধন্য জায়গায় নাটকটি মঞ্চস্থ হবে বলে সেটির গুরুত্ব ও আকর্ষণও যেন কয়েকগুণ বেড়ে গেল। 

গ্র্যান্ড হোটেল। ছবি: সংগৃহীত

প্রসঙ্গত জানিয়ে রাখা ভালো, তখনকার দিনে গ্র্যান্ড হোটেল ছিল শহরের ধনী ও বিখ্যাতদের মিলনস্থল। নামিদামি সব খাবার ও পানীয়ের সুবাদে পকেটভারি খাদ্যরসিকদের কাছেও এ হোটেলের ছিল দারুণ আবেদন। 

তাই অনুমিতভাবেই, শহরের সবচেয়ে এক্সক্লুসিভ হোটেলে রবীন্দ্রনাথের নাটক দেখার জন্য লোকের লম্বা লাইন পড়ে গেল। কিন্তু ঘটনাস্থলে উপস্থিত হওয়ামাত্রই প্রত্যেকে বুঝতে পারল, কেমন বোকা বানানো হয়েছে তাদের! গ্র্যান্ড হোটেলে 'রুদ্ররাজ' নাটকটি মঞ্চস্থ হচ্ছে ঠিকই, কিন্তু সেটির রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুর নন। 

পরের দিন ওই একই সংবাদপত্রই আরেকটি প্রতিবেদন ছাপল। সেই প্রতিবেদনে তারা লিখল :

"গত রাত্রে গ্র্যান্ড হোটেলে 'রুদ্ররাজে'র অভিনয় হয়। রঙ্গমঞ্চের সাজসজ্জা প্রাচীনকালের আদর্শে। 'রুদ্ররাজ' শ্রীযুক্ত সুভগেন্দ্রনাথ ঠাকুরের লিখিত নাটক। ভ্রমবশতঃ আমরা পুস্তকখানি বিশ্বকবি রবীন্দ্রনাথের লেখা বলে প্রকাশ করিয়াছিলাম। লেখক কবির ভূমিকা নিজে গ্রহণ করিয়া কবির হৃদয়ের ভাব বাহিরে আজ সুন্দরভাবে ফুটাইয়া তুলিয়াছিলেন। প্রকৃতই অভিনয় বড়ই মনোমুগ্ধকর হইয়াছিল।"

চৌরঙ্গীতে অবস্থিত পাঁচ-তারকা গ্র্যান্ড হোটেল আজও কলকাতার সবচেয়ে বড় আকর্ষণগুলোর একটি। কিন্তু এই হোটেলেই যে রবীন্দ্রনাথের নাটক মঞ্চস্থ হওয়ার ঘটনাই এক বাস্তব নাটকের জন্ম দিয়েছিল, কজনই বা মনে রেখেছে সে-কথা! 

সূত্র: গেট বেঙ্গল 
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.