বন্যপ্রাণী সংরক্ষণে ১০০ আলোকচিত্রী

ফিচার

টিবিএস রিপোর্ট
25 December, 2021, 09:10 pm
Last modified: 25 December, 2021, 09:36 pm
ভাইটাল ইম্প্যাক্টস ১০০ জন বিখ্যাত ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফারদের তোলা ছবি বিক্রি শুরু করেছে। নিলাম থেকে পাওয়া অর্থ বন্যপ্রাণী সংরক্ষণকারী সংস্থাগুলোকে দেওয়া হবে। 

ফটোগ্রাফার-চলচ্চিত্র নির্মাতা এমি ভিটেল ন্যাশনাল জিওগ্রাফিকের সাথে একশোরও বেশি দেশ ঘুরেছেন। বন্যপ্রাণিদের অপার্থিব সৌন্দর্যের পাশাপাশি তাদের ওপর চলা নির্মমতার সাক্ষীও হয়েছেন তিনি।  

ছবি: স্টিফেন ওয়াইকস

পৃথিবীর সর্বশেষ পুরুষ শ্বেত গণ্ডারের ছবি 'গুডবাই সুদান' তারই তোলা। ছবিটি গণ্ডারটির মৃত্যুর অল্প কিছুক্ষণ আগে তোলা, একজন কেয়ারগিভার গভীর মমতায় শেষবারের মতো তার গায়ে হাত বুলিয়ে দিচ্ছিলেন।

ছবি: মাইকেল ইয়ামাশিতা

২০১৮ সালের মার্চে উত্তর কেনিয়ার ওল পেজেটা সংরক্ষণ কেন্দ্রে গণ্ডারটি মারা যায়। বর্তমানে এই প্রজাতির মাত্র দুটি নারী গণ্ডার জীবিত আছে।

ছবি: জিম নটেন

এমির মতে, এসব প্রাণীদের বিলুপ্ত হতে দেখা মানে নিজেদের ধ্বংসকেই দেখা।  

ছবি: অ্যানি গ্রিফিথস

এমি এবং ভিজ্যুয়াল জার্নালিস্ট এলিন মিগনোনি ভাইটাল ইমপ্যাক্টস এনজিওটি প্রতিষ্ঠা করেন। এটি বন্যপ্রাণী সংরক্ষণকারী সংস্থাগুলোকে সহায়তা করে থাকে।

ছবি: জিম নটেন

সম্প্রতি সংস্থাটি বিশ্বের ১০০ জন বিখ্যাত ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফারদের ছবি নিলামে বিক্রি শুরু করেছে।

ছবি: উইল বুরাড লুকাস

নিলাম থেকে প্রাপ্ত এক মিলিয়ন ডলার 'বিগ লাইফ ফাউন্ডেশন', 'জেইন গুড অল ইন্সটিটিউটের রুটস অ্যান্ড শুটস প্রোগ্রাম', গ্রেট প্লেন্স কনজারভেশনস প্রোজেক্ট রেঞ্জার অ্যান্ড সিলেগাসি' সংস্থাগুলোকে দেওয়া হবে। 

ছবি: জোডি ম্যাকডোনাল্ড

তহবিল সংগ্রহে অংশ নিয়েছেন পল নিকলেন, জেমস বালোগ, ক্রিস্টিনা মিটারমেয়ার, নিক ব্র্যান্ড, ক্রিস বারকার্ড, জিমি চিন, তামারা ডিন, ডেভিড ডুবিলেট, বেভারলি জুবার্ট, কিথ ল্যাডজিনস্কি, জিম নউটেন, ম্যাগি স্টেবার, জোয়েল সার্টোর, টিম ফ্ল্যাচ, ক্যারোলিন গুজি, ম্যাথিউ প্যালে, জাভি বো, বেথ মুন, এ্যামি ভিটালে, স্টিফেন উইলকস এবং রুবেন উ'র মতো ব্যতিক্রমী ফটোগ্রাফারেরা। 

ছবি: স্টিভ উইন্টার

বিশ্ববিখ্যাত প্রাইমাটোলজিস্ট- শিম্পাঞ্জি বিশেষজ্ঞ ড. জেন গুডঅল এই উদ্যোগের সমর্থনে তার স্বাক্ষরিত একটি  প্রিন্ট করা ছবি দিয়েছেন। ছবিগুলো তিনি ৬০ বছর আগে গম্বের জাতীয় পার্কে তুলেছিলেন। 

ছবি: জোনাথন জি লি

ভাইটাল ইমপ্যাক্টস ১১x১৬ প্রিন্টের ছবিগুলো ২৫০ ডলারে এবং ১৬x২৪ প্রিন্টের ছবিগুলো ৬৭৫ ডলারে বিক্রি করছে। ছবির প্রিন্টিং, পরিবহন, অর্ডার করাসহ পুরো প্রক্রিয়াই পরিবেশবান্ধব। নিলামে প্রাপ্ত অর্থের ৬০ শতাংশ উল্লিখিত সংস্থাগুলোকে দান করা  হবে।

ছবি: নিক ব্র্যান্ট হ্যারিয়েট

বাকি ৪০ শতাংশ ফটোগ্রাফারদের দেওয়া হবে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত তহবিল সংগ্রহ চলবে। 

ভাইটাল ইমপ্যাক্টসের ছবিগুলো এই ওয়েবসাইটে দেখে নিতে পারেন:  www.vitalimpacts.org  

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.