কখনো ভেবেছেন আপনার বিড়াল আঁচড় কাটে কেন?

ফিচার

টিবিএস ডেস্ক
04 July, 2022, 03:35 pm
Last modified: 04 July, 2022, 03:47 pm
যেসব বিড়াল ফার্নিচার বা অন্য কিছুতে আঁচড় কাটে না, তাদের সঙ্গে মালিকদের যে বন্ধন, তা আঁচড় কাটা বিড়াল ও তাদের মালিকদের মধ্যকার বন্ধনের চেয়ে কম।

আপনি কি বিড়ালপ্রেমী? আপনার যদি পোষা বিড়াল থাকে, তাহলে হলফ করে বলা যায় আপনার বাড়ির সোফায় বিড়ালের নখের দাগ দেখার জন্য বেশিক্ষণ খুঁজতে হবে না। শুধু সোফা কেন, সুবিধামতো যেকোনো জায়গায়ই পা তুলে, থাবার ভেতর লুকিয়ে রাখা ধারালো নখগুলো বের করে নির্দ্বিধায় আঁচড় কাটার ক্ষেত্রে বিড়ালকে আর কোনো পোষ্য হারাতে পারবে না।

বিড়ালের এ নখরচর্চা আপাতদৃষ্টিতে 'সহিংস' বলে মনে হলেও এর ভিন্ন ও আশ্চর্যজনক ব্যাখ্যা ফুটে উঠেছে বিজ্ঞানীদের গবেষণায়। জার্নাল অভ ভেটেরিনারি বিহেভিয়্যার-এ এরকম একটি গবেষণা প্রকাশিত হয়েছে।

গবেষণাটি করার জন্য গবেষকদল অনলাইনে ব্রাজিলের বিড়ালমালিকদের একটি জরিপে অংশ নিতে আহ্বান করেন। এতে ৫০০ জন বিড়ালমালিক অংশ নেন, যাদের মধ্যে ৯০ শতাংশই ছিলেন নারী।

গবেষণায় দেখা গেছে, যেসব নারীর পোষা বিড়াল আছে, তারা পুরুষ বিড়ালমালিকদের তুলনায় তাদের বিড়ালের প্রতি বেশি আবেগ অনুভব করেন। এছাড়া গবেষকরা বিড়ালের কিছু সুনির্দিষ্ট 'সমস্যাযুক্ত আচরণের' সঙ্গে মানুষের আবেগীয় বন্ধনের সংযোগ বিষয়েও উত্তর জানার চেষ্টা করেছেন। তারা বিড়ালের এসব আচরণ যেমন ঘর অপরিষ্কার করা, আগ্রাসী মনোভাব, কড়া গলায় ডাক ইত্যাদির সঙ্গে মালিকের নিবিড়তার কোনো সম্পর্ক খুঁজে পাননি।

তবে বিজ্ঞানীরা যখন বিড়ালের একটি আচরণ নিয়ে আরও গভীর পর্যবেক্ষণ চালালেন, তখন আশ্চর্যজনক ফলাফল দেখা গেল। যেসব বিড়াল ফার্নিচার বা অন্য কিছুতে আঁচড় কাটে না, তাদের সঙ্গে মালিকদের যে বন্ধন, তা আঁচড় কাটা বিড়াল ও তাদের মালিকদের মধ্যকার বন্ধনের চেয়ে কম। অর্থাৎ, বিড়ালের যত্রতত্র আঁচড় কাটা সাদা চোখে অপছন্দের ঠেকলেও, এ ধরনের বিড়াল ও তার মালিকের মধ্যে সম্পর্ক অনেক গাঢ় থাকে।

তার মানে কি বিড়ালেরা এভাবে আঁচড়ের দাগ দিয়েই আপনার প্রতি ভালোবাসার জানান দেয়!

এ গবেষণার সাথে সম্পৃক্ত নন এমন একজন ভেটেরিনারি বিহেভিয়ারিস্ট ক্যাথেরিন পাংক্রাটজ বলেন, 'চারপাশে আঁচড় কাটা বিড়ালের জন্য একটি স্বাভাবিক আচরণ।' এটি মানুষের জন্য কিছুটা সমস্যার সৃষ্টি করলেও এ ধরনের আচরণ মূলত বিড়ালজাতীয় প্রাণীর আবেগীয় চাহিদার বহিঃপ্রকাশ।

বিড়াল কখনো কখনো তার মালিকের মনোযোগ আকর্ষণের জন্য এরকম আচরণ করতে পারে। তবে এ ধরনের আঁচড় কাটা বিড়ালের অনেকগুলোই আবার আগ্রাসী আচরণ বা ঘর অপরিষ্কার করার প্রবণতা দেখায়নি বলে গবেষণার জন্য সংগৃহীত তথ্য থেকে জানা গেছে। তবে গবেষকেরা এসবেরও আরও কিছু ব্যাখ্যা দিয়েছেন।

তাদের মতে, কিছু মানুষ তাদের পোষাবিড়ালের আচরণের প্রতি শ্রদ্ধাশীল থাকেন, তারা মনে করেন এসব আচরণ বিড়ালের জন্য প্রাকৃতিক। আবার এমন মানুষও আছেন, যারা এসব আচরণ নিয়ে বিশেষ মাথা ঘামান না। এছাড়া এমনও হতে পারে, ওই বিড়ালগুলোর পক্ষে আঁচড়ানোর জন্য ঘরের ভেতর উপযুক্ত জায়গা পর্যন্ত পৌঁছানো সম্ভব হয় না।

  • সূত্র: ইনভার্স 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.