সেরে ওঠা কোভিড রোগীদের জন্য কি ভ্যাকসিনের এক ডোজই যথেষ্ট?

ফিচার

টিবিএস ডেস্ক 
18 April, 2021, 09:20 pm
Last modified: 18 April, 2021, 10:13 pm
আক্রান্তদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে পরিচালিত একাধিক গবেষণায় এই ধরনের ইঙ্গিত মিলেছে। জামা নেটওয়ার্কে প্রকাশিত সাজাদির অ্যান্টিবডি বিষয়ক গবেষণায় বলা হয়েছে: পূর্বে কোভিডে আক্রান্ত হয়েছেন এমন ব্যক্তির দেহের প্রতিরোধ ব্যবস্থা ভাইরাসকে “মনে রাখে”।

গত বছরের ডিসেম্বরে কোভিড-১৯ ভ্যাকসিনগুলো যখন সবে সামনে আসতে শুরু করেছে, তখনই লস অ্যাঞ্জেলসের সিডার-সাইনাই মেডিকেল সেন্টার ভ্যাকসিন নিয়ে বিস্তৃত একটি গবেষণা পরিচালনার ঘোষণা দেয়। গবেষণার মূল উদ্দেশ্য ছিল, টিকাগ্রহণে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠার ক্ষেত্রে মানবদেহে ভিন্ন প্রতিক্রিয়ার বিষয়টি পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করা।
 
তবে, গত মাসের শেষে সংগৃহীত তথ্য থেকে হঠাৎ করেই একটি বিষয় গবেষকদের সামনে আসে। "তথ্য-উপাত্তের পরিষ্কার একটি 'প্যাটার্ন' আমাদের সামনে ধরা দেয়", বলেন রিসার্চ দলের প্রধান সুশান চেঙ।
 
গবেষকরা দেখতে পান, কোভিড-১৯ আক্রান্ত হয়ে সেরে ওঠা রোগীরা প্রথম দফা ভ্যাকসিন গ্রহণের পরই তাদের মাঝে দৃঢ় প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি হয়। তুলনা করে দেখা যায়, কখনো কোভিডে আক্রান্ত না হওয়া ব্যক্তিদের দুই ডোজ টিকা গ্রহণের পর শরীরে যে ধরনের প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি হয়, আক্রান্ত ব্যক্তিরা এক ডোজ টিকা নিয়ে শরীরে একই ধরনের প্রতিরোধ ক্ষমতা তৈরিতে সক্ষম হন। এখানে অর্থ পরিষ্কার। আপনি যদি ইতঃপূর্বে কোভিড আক্রান্ত হয়ে থাকেন, তবে আপনার জন্য ফাইজার এবং মডার্না নির্ধারিত দুই ডোজ টিকার মাত্র এক ডোজই হতে পারে যথেষ্ট।
 
"বিষয়টি এভাবে উঠে আসবে, তা আমাদের ভাবনায় ছিল না", বলেন চেঙ। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত অপর একটি ইতালিয়ান গবেষণাতেও একই তথ্য মিলেছে। গবেষণার তথ্য অনুযায়ী, আপনি যদি একবার ভাইরাসে আক্রান্ত হয়ে থাকেন, তবে এক ডোজ টিকা গ্রহণের পর আপনার প্রতিরোধ ক্ষমতা দুই ডোজ ভ্যাকসিন নেওয়া সুস্থ ব্যক্তির চাইতেও বেশি হতে পারে।
 
জনসন অ্যান্ড জনসন এবং অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন বিষয়ক সুরক্ষা নিয়ে উদ্বেগ সৃষ্টি হওয়ার পর, কোভিড আক্রান্ত হয়ে সেরা ওঠা ব্যক্তিদের এক ডোজ টিকা দেওয়ার বিষয়ে আলোচনা আরও জোরদার হয়েছে। বিশ্বব্যাপী সরবরাহ সংকটের মাঝে, পূর্বে আক্রান্ত ব্যক্তিদের এক ডোজ করে টিকা প্রদান করা হলে, বিশ্বে আরও এগারো কোটি ডোজ ভ্যাকসিন সহজলভ্য হবে। ইউনিভার্সিটি অব ম্যারিল্যান্ড স্কুল অব মেডিসিনের ইম্যুনোলজিস্ট মোহাম্মদ সাজাদি এবং তার সহকর্মীদের অনুসন্ধানে সম্প্রতি এই তথ্যটি প্রকাশিত হয়।
 
ভাইরাসকে "মনে রাখা"
 
আক্রান্তদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে পরিচালিত একাধিক গবেষণায় একই ধরনের ইঙ্গিত মিলেছে। জামা নেটওয়ার্কে প্রকাশিত সাজাদির অ্যান্টিবডি বিষয়ক গবেষণায় বলা হয়েছে: পূর্বে কোভিডে আক্রান্ত হয়েছেন এমন ব্যক্তির দেহের প্রতিরোধ ব্যবস্থা ভাইরাসকে "মনে রাখে"। আর তাই প্রথম ডোজ ভ্যাকসিন দেহে বিদ্যমান প্রতিরোধ ক্ষমতার শক্তিশালী বুস্টার হিসেবে কাজ করে। "তথ্যগুলো পুরোপুরি স্বচ্ছ। প্রতিটি গবেষণায় পরিষ্কার দেখা গেছে যে, আপনার দেহ পুরোনো স্মৃতি থেকে দৃঢ়তার সাথে প্রতিক্রিয়া দেখাতে সক্ষম," বলেন সাজাদি।
 
ফেব্রুয়ারি থেকে ফ্রান্স, স্পেন, ইতালি এবং জার্মানিসহ একাধিক ইউরোপীয় দেশ পূর্বে কোভিডে আক্রান্ত হয়ে সেরে ওঠা ব্যক্তিদের দুই ডোজের বদলে মাত্র এক ডোজ ভ্যাকসিন প্রদানের নীতিমালা গ্রহণ করে।
 
ইসরায়েল প্রথমে সেরে ওঠা কোভিড রোগীদের পুরোপুরি টিকাদান কর্মসূচীর বাইরে রাখলেও, পরবর্তীতে ফেব্রুয়ারি মাসে তাদের এক ডোজ করে টিকা দেওয়ার সিদ্ধান্ত নেয়। অপর এক গবেষণার তথ্য অনুযায়ী, বুস্টার ভ্যাকসিন যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলের নতুন প্রকরণ বা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর।
 
ইসরায়েলি স্বাস্থ্য সংস্থা ন্যাশনাল সেন্টার ফর ইনফ্লুয়েঞ্জা অ্যান্ড রেসপাইরেটরি ভাইরাসেসের প্রধান মিশাল মান্দেলবইম এক বার্তায় জানান, "আমার ধারণা, আমাদের গবেষণা সেরে ওঠা ব্যক্তিদের মাঝে এক ডোজ ভ্যাকসিন প্রদানের মাধ্যমে সার্স-কোভ-২ ভাইরাসের আদি ও বর্তমান ভ্যারিয়েন্টগুলোর বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার বিষয়টি সমর্থন করে।" সায়েন্স সাময়িকীর একটি গবেষণায় দেখা গেছে, ভ্যাকসিন গ্রহণের মাধ্যমে সেরে ওঠা রোগীদের মাঝে ভাইরাসের নতুন প্রকরণ বা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা গঠিত হয়।
 
যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) এখন পর্যন্ত সেরে ওঠা কোভিড আক্রান্ত রোগীদের দুই ডোজ টিকা গ্রহণের পরামর্শ প্রদান করে আসছে। তবে, যথেষ্ট পরিমাণ প্রমাণাদি থাকায় এক ডোজের বিষয়টি নিয়ে পর্যালোচনা চলছে। ব্লুমবার্গ ভ্যাকসিন ট্র্যাকারের তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্র দেশটির ৩১ শতাংশ জনগোষ্ঠীর জন্য ভ্যাকসিন ডোজ বরাদ্দ করতে পেরেছে। ইসরায়েলের ক্ষেত্রে এই হার মোট জনগোষ্ঠীর ৫৭ শতাংশ।
 
বিশদ তথ্যের প্রয়োজন
 
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সিটিটিউটস অব হেলথের (এনআইএইচ) পরিচালক ফ্রান্সিস কলিনস একটি ব্লগ পোস্টে লিখেন, সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের এক ডোজ ভ্যাকদিন প্রদান, সরবরাহ বৃদ্ধির পাশাপাশি আরও বেশি মানুষকে দ্রুত টিকাদানে সাহায্য করবে।
 
তবে ফেব্রুয়ারিতে তিনি সতর্ক করে বলেছিলেন, "এবিষয়ে কোনো দৃঢ় সিদ্ধান্তে আসতে আমাদের আরও অধিক তথ্য জানা প্রয়োজন।"
 
পরবর্তীতে একের পর এক গবেষণার ফলাফল সেরে ওঠা ব্যক্তিদের একক ডোজের বিষয়টি জোরদার করলেও, অনেকেই কার জন্য এক ডোজ যথেষ্ট তা নির্ধারণের চাইতে প্রত্যেককেই দুই ডোজ টিকা প্রদান যুক্তিসংগতভাবে সরল বলে মন্তব্য করেন।
 
সাজাদি জানান, আপেক্ষিকভাবে যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন সরবরাহ নিয়ে কোনো সংকট নেই। তবে, অন্যান্য দেশ, যারা ভ্যাকসিন সংগ্রহ নিয়ে কঠিন সময় পার করছেন, তাদের জন্য প্রশ্নটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া, সাধারণভাবেও প্রশ্নটির উত্তর জানা জরুরি, কেননা আপনি অপ্রয়োজনীয়ভাবে কাউকে স্বাস্থ্যসেবার জন্য টানতে চাইবেন না বলে উল্লেখ করেন সাজাদি।
 
সেরে ওঠা কোনো রোগী যদি দ্বিতীয় ডোজ ভ্যাকসিন গ্রহণের বিষয়ে পরামর্শ চান সেক্ষেত্রে কী বলবেন এই প্রশ্নের উত্তরে মোহাম্মদ সাজাদি জানান, রোগীর মেডিকেল ইতিহাসে যদি প্রতিরোধ ব্যবস্থা নিয়ে পূর্বের কোনো জটিলতা না থাকে, তবে তিনি দ্বিতীয় ডোজ ভ্যাকসিন এড়িয়ে যাওয়াই যুক্তিসংগত বলে মনে করেন।
 
সিডার-সাইনাইয়ের গবেষক চেঙ জানান, তিনি এখনও সিডিসি প্রণীত স্বাস্থ্যবিধি মেনে সেরে ওঠা রোগীদের দুই ডোজ ভ্যাকসিন গ্রহণের পরামর্শ দিবেন। সংগৃহীত তথ্য অনুযায়ী সেরে ওঠা রোগীরা ছাড়াও এমন বহু মানুষ আছেন যাদের জন্য এক ডোজ ভ্যাকসিনই যথেষ্ট। তাহলে, কারা এক ডোজ ভ্যাকসিন নিবে সে প্রসঙ্গে চেঙ বলেন, "আমার ধারণা তাদের চিহ্নিত করার প্রশ্নে আমরা এখনো কেবলমাত্র ভাসমান হিমশৈলের শীর্ষে অবস্থান করছি।"
 

  • সূত্র: ব্লুমবার্গ
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.