বৈদ্যুতিক গাড়িতে কি জাম্প-স্টার্ট দেওয়া সম্ভব?

ফিচার

টিবিএস ফিচার ডেস্ক
02 November, 2021, 04:30 pm
Last modified: 02 November, 2021, 06:45 pm
অনেকসময়ই দেখা যায় ঠান্ডা আবহাওয়ায় সকালবেলা আমাদের গাড়ি স্টার্ট নিচ্ছে না। মৃদু গুঞ্জন তুলেই বন্ধ হয়ে যাচ্ছে। ব্যাটারি ডেড। তখন আমাদের জাম্প স্টার্টের সাহায্য নিতে হয় গাড়ি চালুর জন্য।

বৈদ্যুতিক গাড়ির (ইভি) সমর্থকরা বলেন, ইভি একদম সাধারণ গাড়ির মতোই। তাদের এই দাবি প্রায় পুরোটাই ঠিক। একমাত্র পার্থক্য হচ্ছে জ্বালানির ব্যবহারে। তবে একটা প্রশ্ন অনেকেই করছেন—ইভিতে কি জাম্প-স্টার্ট দেওয়া সম্ভব? এই প্রশ্নের উত্তর জানব আমরা আজ।

ইভিতে জাম্প-স্টার্ট দেওয়া যায়?
অনেকসময়ই দেখা যায় ঠান্ডা আবহাওয়ায় সকালবেলা আমাদের গাড়ি স্টার্ট নিচ্ছে না। মৃদু গুঞ্জন তুলেই বন্ধ হয়ে যাচ্ছে। ব্যাটারি ডেড। তখন আমাদের জাম্প স্টার্টের সাহায্য নিতে হয় গাড়ি চালুর জন্য।

আপনার গাড়ির যদি অন্তর্দহ ইঞ্জিন (আইসিই) থাকে, তবে চিন্তার কোনো কারণ নেই। একসেট জাম্পার কেব্‌ল ব্যবহার করে অনায়াসেই গাড়ির ইঞ্জিন চালু করে ফেলতে পারবেন। কিন্তু বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি যদি ডেড হয়ে যায়, তখন? ওটাকে কি আপনি জাম্প-স্টার্ট করাতে পারবেন?

এ প্রশ্নের উত্তর হচ্ছে, 'কাজটা জটিল।' তবে সম্ভব।

প্রথাগত আইসিই-চালিত গাড়িতে একটিমাত্র ১২ভি বৈদ্যুতিক সিস্টেম থাকে। অর্থাৎ গাড়িগুলোর ১২ ভোল্টের ব্যাটারি আলো জ্বালা থেকে শুরু করে সব ধরনের কাজ সম্পন্ন করে।  

হাইব্রিড ও বৈদ্যুতিক গাড়ি একটু ভিন্নভাবে কাজ করে। এসব গাড়িতে দু-ধরনের বৈদ্যুতিক সিস্টেম থাকে। একটা থাকে ১২ভি সিস্টেম, যা বেশিরভাগ মেকানিকের কাছেই পরিচিত। এই সিস্টেম আলো জ্বালায়, আসন গরম করে, অনবোর্ড কম্পিউটার চালু করে। তবে ইভির ১২ভি ব্যাটারি ডেড হয়ে গেলে ইসিউ ও সিএএন বাস চালু করা যায় না। 

তবে ভালো খবর হচ্ছে, ১২ভি ব্যাটারিকে আপনি সহজে ও দ্রুততার সাথেই 'জাম্প-স্টার্ট' করাতে পারবেন। কারণ আপনার ইভির 'ট্যাঙ্কে' কিছু ইলেকট্রন থেকে যাবে। কাজটা অনেকটা আইসিই গাড়ির মতোই করা যায়।

ইভিতে জাম্প-স্টার্ট দেবেন যেভাবে

  • প্রথমে ইভি থেকে চার্জার খুলে নিন। আবার বলছি, আপনার ইভিতে যখন চার্জার লাগানো থাকবে তখনই কিছুতেই ১২ভি ব্যাটারিতে জাম্প-স্টার্ট দেওয়ার চেষ্টা করবেন না। চার্জার লাগানো অবস্থায় এ কাজ করতে গেলে জানমালের গুরুতর ক্ষতি হতে পারে। 
  • ধরে নিচ্ছি, ইভিতে জাম্প-স্টার্ট দেওয়ার জন্য আপনি আরেকটি গাড়ি ('জাম্প বক্স' নয়) ব্যবহার করছেন। গাড়ি দুটোকে কাছাকাছি এমন অবস্থানে রাখুন, যাতে দুটো গাড়ির কেব্‌ল পরস্পরের নাগাল পায়। তবে দুই গাড়ির কেব্‌ল যেন পরস্পরকে স্পর্শ না করে।
  • দুটো গাড়িই যেন বন্ধ ও পার্ক করা অবস্থায় থাকে। পার্কিং ব্রেক যেন এনগেজড থাকে। জাম্প বক্স ব্যবহার করলে সরাসরি পরের ধাপে চলে যান।
  • সবকিছু বন্ধ করে দিন। হেডলাইট, উইন্ডশিল্ড ওয়াইপার, ইন্টেরিয়র ডোম লাইট—অর্থাৎ ব্যাটারিতে চলে এমন সবকিছুই যেন বন্ধ থাকে।
  • একটি লাল রঙের পজিটিভ বন্ধনীকে ডেড গাড়ির ব্যাটারির পজিটিভ টার্মিনালের সঙ্গে যুক্ত করুন। সাবধান থাকবেন, কালো ও লাল কানেক্টরের মধ্যে যেন স্পর্শ না লাগে। এবার অন্য লাল পজিটিভ বন্ধনীটি ভালো কন্ডিশনে থাকা ব্যাটারির পজিটিভ টার্মিনালের সাথে যুক্ত করুন। 
  • এরপর কালো রঙের নেগেটিভ বন্ধনীটিকে ভালো ব্যাটারির নেগেটিভ টার্মিনালের সাথে যুক্ত করতে হবে। তারপর কালো নেগেটিভ বন্ধনীকে ডেড ব্যাটারির নেগেটিভ টার্মিনালের সাথে যুক্ত করুন।
  • এবার ভালো গাড়িটি চালু করুন, এবং সে অবস্থায়ই রেখে দিন। 
  • সবশেষে 'ডেড' ব্যাটারি দিয়ে ইভিটি চালু করার চেষ্টা করুন। চালু হওয়ার পর জাম্পার কেব্‌লগুলো খুলে ফেলুন। খেয়াল রাখবেন, দুটো ব্যাটারির মধ্যে সংযোগ বিচ্ছিন্ন হওয়ার আগ পর্যন্ত বন্ধনীগুলো যেন পরস্পরকে স্পর্শ করতে না পারে।

প্রসঙ্গত, এই প্রক্রিয়া কিন্তু পিএইচইভি ও সামান্য হাইব্রিড গাড়িতেও কাজ করে। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.