নিজের ২০০ মিলিয়ন ডলার কীভাবে ব্যয় করেন নাদাল?

ফিচার

টিবিএস ডেস্ক
13 September, 2021, 12:50 pm
Last modified: 13 September, 2021, 03:06 pm
২০০১ সাল থেকে এখন পর্যন্ত এই স্প্যানিশ তারকা ১২১ মিলিয়ন ডলার প্রাইজমানি জিতেছেন। সেইসঙ্গে নাইকি, বাবলাত ও কিয়ার মতো ব্র্যান্ডগুলোর সঙ্গে তার নানা চুক্তি তো আছেই।
রাফায়েল নাদাল। প্রতিকৃতি: আর্ট স্টেশন

'টেনিস' শব্দটি উচ্চারণের সঙ্গে সঙ্গেই মনের পর্দায় যাদের কথা ভেসে উঠে, তাদের মধ্যে রাফায়েল নাদালের নাম থাকবেই। কোর্টে অসাধারণ দক্ষতার জন্য 'কিং অব ক্লে' নামে পরিচিত তিনি। পুরুষদের টেনিসের ইতিহাসে সর্বোচ্চ ২০ বার গ্র্যান্ড স্লামজয়ী দুই তারকার মধ্যে অবশ্যই নাদাল একজন। অপরজন তার চিরপ্রতিদ্বন্দ্বী রজার ফেদেরার।

ফোর্বস সূত্র অনুযায়ী, ২০০১ সাল থেকে এখন পর্যন্ত এই স্প্যানিশ তারকা ১২১ মিলিয়ন ডলার প্রাইজমানি জিতেছেন। সেইসঙ্গে নাইকি, বাবলাত ও কিয়ার মতো ব্র্যান্ডগুলোর সঙ্গে তার নানা চুক্তি তো আছেই।

সেলিব্রেটি নেট ওর্থের হিসাব অনুযায়ী, নাদাল এই মুহূর্তে ২০০ মিলিয়ন মার্কিন ডলারের মালিক।

এই বিপুল পরিমাণ টাকা কীভাবে ব্যয় করেন তিনি? চলুন, জানা যাক।

রাফা নাদাল একাডেমি। ছবি: ইনস্টাগ্রাম

নিজস্ব টেনিস একাডেমি

২০১৬ সালে নাদাল নিজের টেনিস স্কুল চালু করার ঘোষণা দেন। স্পেনের মায়োর্কায় তার জন্মভূমিতে 'রাফা নাদাল একাডেমি বাই মুভিস্টার' অবস্থিত।

বিশাল এই একাডেমিতে রয়েছে ১৯টি হার্ড কোর্ট, একটি ইনডোর কোর্ট, ক্লে কোর্ট, নিজস্ব ফিটনেস সেন্টার, ইনডোর ও আউটডোর পুল এবং একটি ওয়েলনেস স্পা। এখানেই শেষ নয়, এই একাডেমিতেই নাদাল প্রতিষ্ঠা করেছেন 'রাফা নাদাল ইন্টারন্যাশনাল স্কুল', যেখানে টেনিস শিক্ষার্থীরা নিজেদের সুবিধাজনক সময়ে এসে টেনিস অনুশীলন করতে পারে।

নিজের ফেরারি গাড়ির সামনে নাদাল। ছবি: ইনস্টাগ্রাম

বিলাসবহুল গাড়ির সংগ্রহ

নাদাল নিঃসন্দেহে একজন উৎসুক গাড়ি সংগ্রাহক! কিয়া মোটরসের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে ব্র্যান্ডের সবচেয়ে উচ্চগতি সম্পন্ন একটি স্পোর্টস কার তার দখলে রয়েছে। এমনকি জেমস বন্ড সিনেমা 'ক্যাসিনো রয়ালে'র মাধ্যমে বিশ্বজুড়ে অ্যাস্টন মার্টিন গাড়ির যে ক্রেজ উঠে, সেরকম একটি 'অ্যাস্টন মার্টিন ডিবিএস' গাড়ির মালিকও তিনি। গাড়িটির বর্তমান বাজারমূল্য ৩ লাখ ১৪ হাজার মার্কিন ডলার।

বন্ডের মতো অ্যাকশন নিয়ে গাড়ি না চালালেও নিজের 'ফেরারি ৪৫৮ ইতালিয়া'তে চড়ে ঠিকই ঘুরে বেড়ান নাদাল। হটকারস ডট কম জানিয়েছে, আধুনিক ফেরারি গাড়ির মধ্যে এটি সবচেয়ে সেরা একটি মডেল। এ ধরনের ফেরারি গাড়ির দাম শুরুই হয় ২ লাখ ৩৯ হাজার ডলার থেকে।

তাছাড়া, নাদাল মার্সিডিজ-বেঞ্জেরও ভক্ত। কারণ নাদালের ব্যক্তিগত গাড়ির সংগ্রহে একটি কনভার্টিবল এসএল৫৫ এএমজি রোডস্টার এবং একটি এএমজি জিটি-এস গাড়িও রয়েছে।

নাদালের ইয়ট। ছবি: টুইটার

২৪ মিটার লম্বা ইয়ট

২০২০ সালে কাতামারান (এক ধরনের নৌযান) প্রস্তুতকারক কোম্পানি 'সানরিফে'র কাছ থেকে উপহারস্বরূপ একটি ২৪ মিটার (৮০ ফুট) লম্বা, কাস্টমাইজড ইয়ট পেয়েছেন নাদাল। ইয়টটি সরাসরি তাকে মায়োর্কাতে পাঠানো হয়।

৪০০০ বর্গফুট চওড়া এই ইয়ট এর নিজস্ব ঘরানার মধ্যে সবচেয়ে বড়। নাদালের ইয়টে বিলাসিতার কোনো কমতি রাখা হয়নি। এটিতে একটি ওয়েট বার, প্রধান ডেকে একটি সেলুন, অতিথিদের কেবিন এবং মালিকের জন্য নিজস্ব স্যুইটের ব্যবস্থা রয়েছে।

৭০০০ বর্গমিটারের মায়োর্কান চ্যালে

নাদাল যখন তার বিলাসবহুল গাড়িতে থাকেন না কিংবা ইয়টেও সময় কাটান না, তখন চলে যান সমুদ্রতীরে নিজের মায়োর্কান চ্যালে'তে।

সমুদ্রেরমুখোমুখি বিশ্রামাগার ধাঁচের এই বাড়ি কিনতে তিনি ৪ দশমিক ৩ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছেন।

রাফায়েল নাদাল। ছবি: সংগৃহীত

রেস্টুরেন্টে বিনিয়োগ ও আবাসিক সম্পত্তি

পাও গ্যাসল ও ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো অ্যাথলেটদের পাশাপাশি নাদালও 'ট্যাটেল' নামক একটি স্প্যানিশ রেস্টুরেন্ট চেইনে বিনিয়োগ করেছেন। মাদ্রিদ, বেভারলি হিলস ও ইবলিজাতে এর শাখা রয়েছে।

ভোজন সংক্রান্ত ব্যবসার পাশাপাশি মাদ্রিদে অবস্থিত একটি ১৯ শতকের ভবনেও অর্থলগ্নি করেছেন নাদাল। এই ভবনের পেছনে তার খরচ হয়েছে প্রায় ৩০ মিলিয়ন ডলার। ধারণা করা হয়, স্পেনের রাজধানীতে অবস্থিত এই ভবনকে একটি বিলাসবহুল আবাসিক সম্পত্তিতে রূপ দেওয়া হবে।


  • সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.