নাৎসিদের লুট করা ভ্যান গগের চিত্রকর্ম বিক্রি হতে পারে ৩০ মিলিয়ন ডলারে

ফিচার

টিবিএস ডেস্ক
20 October, 2021, 10:00 am
Last modified: 20 October, 2021, 10:50 am
ছবিটিতে মাঠে কাজ করা নারীদের চিত্রিত করেছেন ভ্যান গগ। সর্বশেষ ১৯০৫ সালে চিত্রকর্মটি জনসমক্ষে দেখা যায়।

নাৎসিদের লুট করা ভিনসেন্ট ভ্যান গগের একটি চিত্রকর্ম নিলামে উঠতে যাচ্ছে। সর্বশেষ ১৯০৫ সালে চিত্রকর্মটি জনসমক্ষে দেখা যায়। আমস্টারডামের স্টেডেলিজক মিউজিয়ামে প্রদর্শিত হয়েছিল এটি। 

"মিউলে ডি ব্লু" (গমের স্তূপ) শিরোনামের ছবিটিতে মাঠে কাজ করা নারীদের চিত্রিত করেছেন ভ্যান গগ। জলরঙে আঁকা ছবিটি ৩০ মিলিয়ন ডলারে বিক্রি হবে বলে আশা করা হচ্ছে।

১৮৮০'র দশকে স্বাস্থ্যের অবনতি ঘটে ভ্যান গগের। এরপর ১৮৮৮ সালে ফ্রান্সের গ্রাম আর্লেসে ফিরে যেয়ে সেখানেই ছবিটি আঁকেন তিনি। গ্রামে থাকাকালীন সময়ে চারপাশের মানুষের জীবনধারা দেখে মুগ্ধ হন তিনি। এই সময়ে তার আঁকা ফসল-বিষয়ক কিছু চিত্রকর্মের মধ্যে একটি উল্লেখযোগ্য চিত্রকর্ম "মিউলে ডি ব্লু।" 

চিত্রকর্মটি নিলামে তুলছে ব্রিটেনের নিলাম সংস্থা ক্রিস্টিজ। এ চিত্রকর্মটি "জাপোনিজমের প্রতি ভ্যান গগের আবেগের প্রদর্শন" বলে উল্লেখ করে তারা। প্রসঙ্গত, ইউরোপীয় শিল্পীদের কাজে জাপানি শিল্প এবং নকশার জনপ্রিয়তা ও প্রভাবকে জাপোনিজম বলা হয়।  

চিত্রকর্মটিতে শান্ত দৃশ্য দেখা গেলেও, এর মালিকানার ইতিহাস বেশ জটিল। প্রথমে এটি ভ্যান গগের ভাই থিও-র কাছে রাখা ছিল। এরপর, ১৯১৩ সালে ইহুদি শিল্পপতি ম্যাক্স মিরোস্কি এটি কিনে নেন। কিন্তু, প্রথম বিশ্বযুদ্ধের সময় জার্মানিতে ইহুদি-বিরোধী অত্যাচারের মুখোমুখি হয়ে পালিয়ে যেতে বাধ্য হন মিরোস্কি। ক্রিস্টিজ এর মতে, তিনি চিত্রকর্মটি প্যারিসে এক জার্মান আর্ট ডিলারশিপের কাছে দিয়ে যান।   

এরপর চিত্রকর্মটি প্যারিসের মরিয়ম ক্যারোলিন আলেকজান্দ্রিন ডি রথসচাইল্ডের দখলে আসে। কিন্তু, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হওয়ার পর সুইজারল্যান্ডে পালিয়ে যান তিনি। সে যুদ্ধে ফ্রান্স দখলের সময়, ডি রথসচাইল্ডের সম্পদ লুট করার সময় অন্যান্য জিনিসের সাথে এই চিত্রকর্মটিও নিয়ে যায় নাৎসিরা। 

১৯৪১ সালে, চিত্রকর্মটি জ ডি পম জাদুঘরে স্থানান্তরিত হয়। বাজেয়াপ্ত শিল্পকর্ম সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য এই জাদুঘর ব্যবহার করতো নাৎসিরা। ক্রিস্টিজের মতে, "মিউলে ডি ব্লু" এরপর অস্ট্রিয়ার শ্লোস কোগল দুর্গে নিয়ে যাওয়া হয়। সেখানে এটি একটি নামহীন ব্যক্তিগত সংগ্রহে রাখা ছিল।  

নাৎসি শাসন পতনের পর ডি রথসচাইল্ড তার হারানো ছবিগুলো পুনরুদ্ধারের চেষ্টা করলেও ভ্যান গগের আঁকা ছবিটি পুনরুদ্ধার করতে পারেননি তিনি। পরবর্তীতে ১৯৭৮ সালে, নিউইয়র্কের ওয়াইল্ডেনস্টাইন অ্যান্ড কোং গ্যালারির অধীনে আসে এটি। সেখান থেকে প্রয়াত আর্ট কালেক্টর এডওয়ার্ড লোক্রিজ কক্স এই ছবিটি কিনে নেন। তবে, কক্সের মৃত্যুর পর, তার এস্টেটের সাথে মিরোস্কি এবং ডি রথসচাইল্ড উভয়ের উত্তরাধিকারীদের মধ্যে এ চিত্রকর্মের মালিকানা বিষয়ে বিরোধ দেখা দেয়। সেই বিরোধের নিষ্পত্তি হয়েছে বলে জানায় ক্রিস্টিজ।  

ক্রিস্টিজের নিলামে ভ্যান গগের চিত্রকর্মের পাশাপাশি পল সেজান এবং ক্লদ মোনেসহ অন্যান্য বিখ্যাত শিল্পীদের আঁকা ছবিও প্রদর্শিত হবে।  
 

  • সূত্র: সিএনএন 

 
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.