ছবির গল্প: উড়োজাহাজে আঁকা শিল্পের মহিমা

ফিচার

টিবিএস ডেস্ক
08 January, 2021, 03:20 pm
Last modified: 08 January, 2021, 03:32 pm
‘আমাদের ট্রাক আর্ট উপস্থাপনার সঙ্গে দুনিয়া এখন সুপরিচিত; এবার এই এয়ারক্র্যাফটের মাধ্যমে আকাশে ওড়ে বেড়াবে আমাদের রঙগুলো।’

পাকিস্তানের বিখ্যাত ট্রাক চিত্রকর্ম এবার আকাশে মেলবে ডানা। দেশটির এক ফ্লাইং একাডেমির একটি দুই আসনবিশিষ্ট চেসনা এয়ারক্র্যাফটে রাঙানো হয়েছে বর্ণিল অঙ্কনে।

রঙ-উজ্জ্বল ও বিস্তীর্ণ মোটিফের কারণে পাকিস্তানি ট্রাক চিত্রকর্মের সুখ্যাতি রয়েছে। দেশ-বিদেশে, বিশেষত পশ্চিমা শহরগুলো এই চিত্রকর্মের প্রচুর মিনিয়েচারের দেখা মেলে আর্ট শপ ও এক্সিবিশন গ্যালারিতে।

'দুনিয়াকে আমরা দেখাতে চাই, পাকিস্তান শুধু ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) ও সন্ত্রাসবাদী ঘটনার দেশ নয়, বরং এ দেশ বহু বৈচিত্র্য ও সম্ভাবনায়ও ভরপুর,' রয়টার্সকে বলেন বিমান চালনা প্রশিক্ষণ সংস্থা স্কাই উইংসের চিফ অপারেটিং অফিসার ইমরান আসলাম খান।

এয়ারক্র্যাফটির সামনে দাঁড়িয়ে রয়েছেন স্কাই উইংসের চিফ অপারেটিং অফিসার ইমরান আসলাম খান। ছবি: রয়টার্স

নিজ দেশের পর্যটন খাতের প্রচারণার স্বার্থে অন্য এয়ারক্র্যাফটও একই রকম রাঙানোর পরিকল্পনা রয়েছে তার।

এ ধরনের চিত্রকর্ম সাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তানের সেরা সাংস্কৃতিক বিজ্ঞাপনগুলোর অন্যতম হয়ে উঠেছে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, লোকজ থিমের সংমিশ্রণে গড়া ট্রাক আর্টকে দেশটির খাইবার পাখতুনখোয়া প্রদেশে নারী শিক্ষা প্রচারণায় ব্যবহার করছে ইউনেস্কো।

৩০ ডিসেম্বর ২০২০; পাকিস্তানের করাচির জিন্নাহ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে চেসনা এয়ারক্র্যাফটিতে রঙ করছেন এক শিল্পী। ছবি: রয়টার্স

'আমাদের ট্রাক আর্ট উপস্থাপনার সঙ্গে দুনিয়া এখন সুপরিচিত; এবার এই এয়ারক্র্যাফটের মাধ্যমে আকাশে ওড়ে বেড়াবে আমাদের রঙগুলো। এ নিয়ে আমরা সত্যি রোমাঞ্চিত,' বলেন এয়ারক্র্যাফটিকে রাঙিয়ে তোলা চিত্রশিল্পী হায়দার আলী।

৪০ বছর বয়সী হায়দার শৈশবেই রঙ করার এই পাঠ নিয়েছেন তার বাবার কাছ থেকে। এখন তিনি দেশটির শীর্ষ ট্রাক আর্টিস্টদের অন্যতম।

ভবিষ্যতে কোনো এয়ারবাস কিংবা বোয়িং এয়ারক্র্যাফটেও ট্রাক আর্ট করার আশা রাখেন হায়দার।

রঙ করছেন মূল শিল্পী হায়দার আলী। ছবি: রয়টার্স
এয়ারক্র্যাফটির পাশে এক টেকনিশিয়ান। ছবি: রয়টার্স
  • সূত্র: রয়টার্স

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.