অক্সফোর্ডের বর্ষসেরা শব্দ ‘ভ্যাক্স’

ফিচার

টিবিএস ডেস্ক
01 November, 2021, 04:05 pm
Last modified: 01 November, 2021, 04:12 pm
চলমান মহামারির ভেতর ভ্যাক্স শব্দটির ব্যবহার বৃদ্ধি পেয়েছে শতকরা ৫৭,০০০ ভাগেরও বেশি।

অক্সফোর্ড ইংলিশ ডিকশনারির লেক্সিকোগ্রাফাররা (অভিধান সংকলক) বর্ষসেরা শব্দ হিসেবে নির্বাচিত করেছেন ভ্যাক্স (Vax)-কে। 

ভ্যাক্স শব্দটি থেকেই এসেছে ভ্যাকসিন শব্দটি। চলমান করোনা মহামারির কারণে ২০২১ সালে ভ্যাক্স ছাড়াও ভ্যাকসিন সংশ্লিষ্ট আরও বেশ কিছু শব্দ, যেমন ডাবল-ভ্যাক্সড (double-vaxxed), আনভ্যাক্সড (unvaxxed) এবং অ্যান্টি-ভ্যাক্সার (anti-vaxxer) ইত্যাদি শব্দের ব্যবহার বৃদ্ধি পেয়েছে।

অক্সফোর্ড ইংলিশ ডিকশনারির জ্যেষ্ঠ সম্পাদক ফিওনা ম্যাকফারসন বলেন, বর্ষসেরা শব্দ হিসেবে ভ্যাক্সের নির্বাচন সংশয়াতীত ছিল, কেনবা বছরজুড়ে এই শব্দটিই "সবচেয়ে লক্ষণীয় রকমের প্রভাব ফেলেছে"।

তিনি বলেন, "এই শব্দটির ব্যবহার অন্তত ১৯৮০'র দশক থেকেই হয়ে আসছে, কিন্তু আমাদের কর্পাস (লেখার সংকলন) অনুযায়ী, এ বছরের আগে শব্দটি খুব কমই ব্যবহৃত হতো।

"যদি আপনি এই শব্দটির আরও কিছু বৈচিত্র্যময় রূপও যোগ করেন, যেমন ভ্যাক্সি (vaxxie), ভ্যাক্স-আ-থন (vax-a-thon), ভ্যাক্সিনিস্তা (vaxinista), তাহলে স্পষ্ট হয়ে যায় যে ভিড়ের মধ্যে ভ্যাক্স শব্দটিই সবার চেয়ে আলাদা।"

১৯৮০'র দশক থেকে ব্যবহার শুরু হলেও, ভ্যাক্স শব্দটি ইংরেজি ভাষায় প্রথম রেকর্ড হয় আরও প্রায় দুই শতাব্দী আগে, ১৭৯৯ সালে। অন্যদিকে এই শব্দের পূর্ণরূপ ভ্যাকসিনেট (vaccinate) ও ভ্যাকসিনেশন (vaccination) দুই-ই প্রথম আবির্ভূত হয় ১৮০০ সালে। 

এই সবগুলো শব্দই আবার এসে লাতিন শব্দ vacca থেকে, যার অর্থ গরু। অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি মতে, গরুর সঙ্গে ভ্যাকসিনের সংশ্লিষ্টতার কারণ, ১৭৯০'র দশকের শেষভাগ থেকে উনবিংশ শতকের গোড়ার দিকে গো-বসন্ত ব্যবহার করে গুটিবসন্তের ভ্যাকসিন তৈরি করেছিলেন ইংরেজি চিকিৎসক ও বিজ্ঞানী এডওয়ার্ড জেনার। 

ভ্যাক্স শব্দটির দুটি গ্রহণযোগ্য বানান রয়েছে - vax ও vaxx; তবে একটি x দিয়েই শব্দটি সবচেয়ে বেশি লেখা হয়ে থাকে। 

অক্সফোর্ড ইংলিশ ডিকশনারিতে ভ্যাক্স শব্দটিকে নাউন (বিশেষ্য পদ) ও ভার্ব (ক্রিয়া পদ) হিসেবে দেখানো হয়েছে। যখন শব্দটি নাউন হিসেবে ব্যবহৃত হয়, তখন এর অর্থ দাঁড়ায় ভ্যাকসিন বা ভ্যাকসিনেশন। আবার যখন ভার্ব হিসেবে ব্যবহৃত হয়, তখন এর অর্থ দাঁড়ায় ভ্যাকসিনেট বা রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা জন্মানোর লক্ষ্যে কাউকে ভ্যাকসিন প্রদান করা। 

জানা গেছে, চলমান মহামারির ভেতর ভ্যাক্স শব্দটির ব্যবহার বৃদ্ধি পেয়েছে শতকরা ৫৭,০০০ ভাগেরও বেশি। 

অক্সফোর্ড ও কলিন্স উভয়ই প্রতি বছর বর্ষসেরা শব্দ নির্বাচন করে থাকে। তবে ২০২০ সালে কলিন্স তাদের বর্ষসেরা শব্দ হিসেবে লকডাউন (Lockdown)-কে নির্বাচন করলেও, অনেক বেশি সম্ভাব্য বর্ষসেরা শব্দ থাকায় অক্সফোর্ড কোনো শব্দকেই বর্ষসেরা হিসেবে নির্বাচক করেনি। তাদের সম্ভাব্য বর্ষসেরা শব্দের তালিকায় ছিল লকডাউন, বুশফায়ারস (Bushfires), কোভিড-১৯ (Covid-19) ইত্যাদি। 

এছাড়া ২০১৯ সালে ক্লাইমেট এমার্জেন্সি (Climate emergency), ২০১৮ সালে টক্সিক (Toxic), ২০১৭ সালে ইয়ুথকোয়াক (Youthquake) এবং ২০১৬ সালে পোস্ট-ট্রুথ (Post-truth) নির্বাচিত হয় অক্সফোর্ডের বর্ষসেরা শব্দ হিসেবে। 

সূত্র: বিবিসি 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.