স্টাম্পিংয়ের আবেদনে ক্যাচ আউট ডিকভেলা

খেলা

টিবিএস রিপোর্ট
26 May, 2022, 02:15 pm
Last modified: 26 May, 2022, 04:10 pm
স্টাম্পিং করে আউটের আবেদন করেন লিটন কুমার দাস। মাঠের আম্পায়ার সাহায্য নেন টিভি আম্পায়ারের। স্টাম্পিং দেখার আগেই ডিকভেলার আউট নিশ্চিত হয়ে যায়।

সেঞ্চুরির পর বেশি সময় টিকতে পারলেন না দিনেশ চান্দিমাল। ১২৪ রান করে তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে ফিরেন যান লঙ্কান এই ব্যাটসম্যান। নতুন ব্যাটসম্যান হিসেবে উইকেটে যান নিরোশান ডিকভেলা। সাবলীল ব্যাটিং রান তুলে যাচ্ছিলেন তিনি। কিন্তু সাকিব আল হাসানের বলে এগিয়ে খেলতে গিয়ে আউট হয়ে যান তিনি।

লঙ্কান উইকেটরক্ষক এই ব্যাটসম্যানের আউটটা বেশি মজার। ১৬০তম ওভারে সাকিবের বলে ক্রিস ছেড়ে এগিয়ে খেলতে যান তিনি। স্টাম্পিং করে আউটের আবেদন করেন লিটন কুমার দাস। মাঠের আম্পায়ার সাহায্য নেন টিভি আম্পায়ারের। স্টাম্পিং দেখার আগেই ডিকভেলার আউট নিশ্চিত হয়ে যায়। টিভি রিপ্লেতে দেখা যায় তার ব্যাট ছুঁয়ে লিটনের হাতে বলে জমা হয়েছে। তাই স্টাম্পিং দেখার দরকারই হয়নি, ৯ রান করে সাজঘরে ফিরে যান ডিকভেলা।   

ম্যাথুস-চান্দিমালের সেঞ্চুরি, লিড বাড়াচ্ছে শ্রীলঙ্কা

টেস্ট ক্রিকেট কীভাবে খেলতে হয়, সেটারই প্রদর্শনী করে যাচ্ছেন অ্যাঞ্জেলো ম্যাথুস। চট্টগ্রাম টেস্টে দলের দুঃসময়ে কাণ্ডারী হয়ে ১৯৯ রানের ইনিংস খেলেন শ্রীলঙ্কার অভিজ্ঞ এই ব্যাটসম্যান। মিরপুর টেস্টেও ত্রাতার ভূমিকায় নাম লেখালেন ম্যাথুস, তুলে নিলেন ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগের দিনই হাফ সেঞ্চুরি তুলে নেন ম্যাথুস। ৫০ ছুঁতে তার খরচা ছিল ১২৫ বল। চার মারেন ৪টি, ছিল একটি ছক্কা। কিন্তু পরের ৫০ রান তুলতে লঙ্কান এই ব্যাটসম্যান খরচ করলেন ১৪৯ বল। এখানে ৫০ রানে মাত্র ২টি চার ও একটি ছক্কা। দলের অবস্থায় বিবেচনায় তুলনামূলক ধীর গতিতে ব্যাটিং করেন তিনি। সেঞ্চুরিতে পৌঁছাতে ২৭৪ বল খেলেনে, লেগে যায় ৪৩৫ মিনিট। 

ম্যাথুসকে যোগ্য সঙ্গ দেওয়া দিনেশ চান্দিমালও পরে সেঞ্চুরি তুলে নিয়েছেন। ১৮১ বলে ৯টি চার ও একটি ছক্কায় ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরিতে পৌঁছান ডানহাতি এই ব্যাটসম্যান। এই দুই ব্যাটসম্যানের দারুণ ব্যাটিংয়ে বাংলাদেশের করা ৩৬৫ পেরিয়ে লিড বাড়িয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। 

১৪৭ ওভার শেষে ৫ উইকেটে শ্রীলঙ্কার সংগ্রহ ৫ উইকেটে ৪২৪ রান। প্রথম ইনিংসে ইতোমধ্যে ৬৫ রানের লিড পেয়ে গেছে সফরকারীরা। ম্যাথুস-চান্দিমাল জুটি থেকে এখন পর্যন্ত ১৫৮ রান পেয়েছে শ্রীলঙ্কা। সেঞ্চুরি পূর্ণ করে এখনও সাবলীর ব্যাটিং করে যাচ্ছেন না। বাংলাদেশর বোলারদের কেউই তাদের পরীক্ষা নিতে পারছেন না। ম্যাথুস ১০৬ ও চান্দিমাল ১০৩ রানে ব্যাটিং করছেন। 

দুজনই অবশ্য সাজঘরে ফিরে যেতে পারতেন, আম্পায়ার তাদেরকে আউটও ঘোষণা করেছিলেন। কিন্তু রিভিউ নিয়ে দুজনই বেঁচে যান। সেঞ্চুরি পূর্ণ করে ম্যাথুস-চান্দিমালরা তুলনামূলক দ্রুত ব্যাট চালাচ্ছেন। চতুর্থ দিন চলায় সময়ের কথা বিবেচনায় দ্রুত লিড বড় করে বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে পাঠানোর পরিকল্পনা লঙ্কানদের।  

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.