পাঁচ বছর পর বাংলাদেশের সেঞ্চুরি

খেলা

টিবিএস রিপোর্ট, চট্টগ্রাম থেকে
17 May, 2022, 10:50 am
Last modified: 17 May, 2022, 11:36 am
অবশেষে মিললো আলোর পথ। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়ের ব্যাটে শত রানের জুটি পেল বাংলাদেশ। 

ইনিংস উদ্বোধন করতে নেমে সব সময় গড়বড় অবস্থা। ভালো শুরু যেন স্বপ্নের মতো এক ব্যাপার! উদ্বোধনী জুটি বদলায় বারবার, বদলায় না বাংলাদেশের ভাগ্য। উদ্বোধনী জুটি নিয়ে তাই হতাশার শেষ নেই বাংলাদেশের। অবশেষে মিললো আলোর ঝলকানি। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়ের ব্যাটে শত রানের জুটি পেল বাংলাদেশ। 

টেস্ট ক্রিকেটে ১০০ রানের উদ্বোধনী জুটি আর এমন কী! অহরহই ১০০ পেরনো জুটি দেখা যায়। কিন্তু বাংলাদেশের জন্য ব্যাপারটা তেমন গেরো কাটানোর। তামিম-জয়ের শতরানের জুটিটা বাংলাদেশের কাছে পরম প্রশান্তির। শেষ কবে শতরানের উদ্বোধনী জুটি হয়েছিল, সেটাই তো তাদের কাঁছে রীতিমতো ধাঁধার মতো। আসলেই তাই, পাঁচ বছর ও ৬১ ইনিংস পর উদ্বোধনী জুটি থেকে ১০০ রান পেল বাংলাদেশ। 

পাঁচ বছর আগের শতরানের জুটিতেও ছিলেন তামিম ইকবাল, প্রতিপক্ষও এই শ্রীলঙ্কা। অভিজ্ঞ এই ওপেনারের সঙ্গী ছিলেন সৌম্য সরকার। ২০১৭ সালে শ্রীলঙ্কার গলে ১১৮ রানের উদ্বোধনী জুটি গড়েন তারা। ওই ম্যাচে তামিম-সৌম্য দুজনই হাফ সেঞ্চুরি করেন। এরপরও অবশ্য বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতায় বাংলাদেশের প্রথম ইনিংস থেমে যায় ৩১২ রানে। দ্বিতীয় ইনিংসে ১৯৭ রানে অলআউট ২৫৯ রানের বড় ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। 

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের শেষ বিকালে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। দলকে দারুণ সূচনা এনে দেন তামিম-জয়। ১৯ ওভারে ৭৬ রান তুলে দিনের খেলা শেষ করেন তারা। তামিম ৩৫ ও জয় ৩১ রানে অপরাজিত থাকেন। তৃতীয় দিনেও দারুণ শুরু করেন বাংলাদেশের এই দুই ওপেনার। এদিন আরও দুত রান তোলেন তারা। ছন্দময় ব্যাটিংয়ে শতরানের জুটি পেরিয়ে দলকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তামিম-জয়। 

পাঁচ বছরের অপেক্ষা পেরিয়ে শত রানের উদ্বোধনী জুটি। ২০১৭ থেকে ২০২২; ৬১ ইনিংসে বাংলাদেশ খেলিয়েছে ১৫টি জুটি। এই ৬১ ইনিংসে কেবল দুবার নব্বই ছাড়ানো উদ্বোধনী জুটি পেয়েছে বাংলাদেশ। ২০১৭ সালে বাংলাদেশের শততম টেস্টে কলম্বোতে ৯৫ রান করেন তামিম সৌম্য। আর ২০২১ সালে পাল্লাকেল্লেতে সাইফ ও তামিমে গড়েন ৯৮ রানের জুটি। এই পাঁচ বছরে ওপেনার হিসেবে অভিষেক হয়েছে চারজনের। তারা হলেন, সাদমান ইসলাম, সাইফ হাসান, মাহমুদুল হাসান জয়, নাঈম শেখ। 

বাংলাদেশ দলের মতো চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেরও অপেক্ষা ফুরালো। এই মাঠে টেস্টে এর আগে এককবারই একশোর বেশি রানের উদ্বোধনী জুটি পেয়েছে বাংলাদেশ, সেটাও আট বছর আগে। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ২২৪ রানের জুটি গড়েন তামিম ও ইমরুল। আট বছর এসে আরেক সঙ্গীকে নিয়ে গেরো কাটালেন তামিমই। এটা বাংলাদেশের অষ্টম শতরানের উদ্বোধনী জুটি। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.