৪৫ হাজার কোটি টাকায় চেলসি কিনলেন, কে এই টড বোয়েলি?   

খেলা

টিবিএস ডেস্ক
08 May, 2022, 06:30 pm
Last modified: 08 May, 2022, 06:40 pm
এর আগে ২০১৯ সালেও  চেলসির মালিক হওয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন বোয়েলি৷ কিন্তু সে যাত্রায় তাঁর ইচ্ছে পূরণ হয়নি৷ ২০২২ সালে এসে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন মার্কিন বিলিয়নিয়ারকে সেই সুযোগ করে দিয়েছে৷

চুক্তির খসড়া তৈরি ৷ তাতে সম্মতি প্রদান করেছে দুই পক্ষই ৷ খুব শিগগিরই রোমান আব্রামোভিচের কাছ থেকে হাতবদল হতে যাচ্ছে চেলসি ফুটবল ক্লাবের মালিকানা। 'ব্লুজ'দের নতুন মালিক হচ্ছেন মার্কিন ধনকুবের টড বোয়েলি।

প্রিমিয়ার লিগের এই ক্লাবটির মালিকানা পাওয়ার বিনিময়ে কত খরচ করতে হচ্ছে বোয়েলিকে? টাকার অংকটা পিলে চমকে দেওয়ার মতোই বটে! ৪.২৫ বিলিয়ন পাউন্ড, অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ৪৫ হাজার কোটি টাকার বিনিময়ে পশ্চিম লন্ডনের ক্লাবটির মালিক হতে চলেছেন বোয়েলি ও তার ব্যবসায়িক অংশীদারগণ। 

বোয়েলির ব্যবসায়িক গ্রুপে চেলসির নতুন মালিকানার অংশীদার হিসেবে আরো আছে ক্লিয়ারলেক ক্যাপিটাল, মার্ক ওয়াল্টার এবং হ্যান্সজর্গ ওয়েস৷ এদের মধ্যে হ্যানসজর্গ ওয়েস একজন সুইস বিলিয়নিয়ার, মার্ক ওয়াল্টার মার্কিন ব্যবসায়ী এবং ক্লিয়ারলেক ক্যাপিটাল একটি বিনিয়োগ প্রতিষ্ঠান।

শুক্রবার সকালে ক্লাবের সরকারি ওয়েবসাইটে এক বিবৃতি জারি করে পুরো বিষয়টি জানায় চেলসি কর্তৃপক্ষ ৷ কিন্তু কে এই টড বোয়েলি? রুশ ধনকুবের এর পর কার নাম সাড়া ফেলতে যাচ্ছে বিশ্বে? চলুন জেনে নেওয়া যাক।

কে এই টড বোয়েলি?

ফুটবলে অনুরাগীদের কাছে নামটা নতুন শোনালেও এনবিএ জগতে বেশ পরিচিত  তিনি৷ মার্কিন যুক্তরাষ্ট্রের  জনপ্রিয় বাস্কেটবল দল লস অ্যাঞ্জেলস লে্কার্সের ২৭ শতাংশ মালিকানা রয়েছে টড বোয়েলির দখলে৷ পাশাপাশি লস অ্যাঞ্জেলস ডজার্সের ২০ শতাংশ মালিকানাও রয়েছে মার্কিন এই শিল্পপতির ঝুলিতে। বোয়েলির আরো দুটি পরিচয় হলো, তিনি এলড্রিজ ইন্ডাষ্ট্রিজের কর্ণধার এবং হলিউড ফরেইন প্রেস এসোসিয়েশনের অন্তর্বর্তীকালীন সিইও।

তবে এবারই প্রথম নয়, এর আগে ২০১৯ সালেও  চেলসির মালিক হওয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন বোয়েলি৷ কিন্তু সে যাত্রায় তাঁর ইচ্ছে পূরণ হয়নি৷ ২০২২ সালে এসে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন মার্কিন বিলিয়নিয়ারকে সেই সুযোগ করে দিয়েছে৷

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ হওয়ায় বরিস জনসন সরকার আব্রামোভিচকে নিষিদ্ধ ঘোষণা করেছে গ্রেট ব্রিটেনে ৷ তারই ফলশ্রুতিতে বোয়েলির চেলসির মালিকানা পাওয়া ।

২০০৩ সালে চেলসির মালিকানা গ্রহণের পর ক্লাবটিকে অভূতপূর্ব সাফল্য এনে দিয়েছেন আব্রামোভিচ৷ এবার নতুন মালিকের অধীনে কি ঘটে সেটিই দেখার পালা। এদিকে মালিকানা হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর শনিবার ক্লাবের ঘরের মাঠে উলভসের বিরুদ্ধে ম্যাচ দেখতেও হাজির হয়েছিলেন টড বোয়েলি।

সূত্র: দ্য অ্যাথলেটিক  

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.