তাসকিনের জন্য আর্থিক পুরস্কার দাবি মাশরাফির

খেলা

টিবিএস রিপোর্ট
27 March, 2022, 05:10 pm
Last modified: 27 March, 2022, 05:14 pm
তাসকিনকে দলে ভেড়াতে চেয়েছিল আইপিএলের নতুন ফ্র্যাঞ্চাইজি লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। কিন্তু দক্ষিণ আফ্রিকায় সিরিজ থাকায় ডানহাতি এই পেসারকে আইপিএল খেলার অনাপত্তিপত্র দেয়নি বিসিবি।

প্রথমবারের মতো আইপিএলে খেলার প্রস্তাব পেয়েছিলেন তাসকিন আহমেদ। বাংলাদেশের ডানহাতি এই পেসারকে দলে ভেড়াতে চেয়েছিল আইপিএলের নতুন ফ্র্যাঞ্চাইজি লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। কিন্তু দক্ষিণ আফ্রিকায় সিরিজ থাকায় তাসকিনকে আইপিএল খেলার অনাপত্তিপত্র দেয়নি বিসিবি। মন খারাপ হয়েছিল তার। তবে সেসব মনে জমিয়ে না রেখে দেশের জন্য সবটা উজাড় করে খেলেন বাংলাদেশের এই গতি তারকা।

সেঞ্চুরিয়নে তাসকিন বীরত্বেই বিজয় নিশান ওড়ায় বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতার ম্যাচে ৯ ওভারে ৩৫ রান খরচায় ৫ উইকেট তিনি। ম্যাচসেরা তাসকিন ৩ ম্যাচে ৮ উইকেট নিয়ে হন সিরিজ সেরাও। আইপিএলের কথা জিন্তা না করে দেশের হয়ে এভাবে খেলে যাওয়ার জন্য তাসকিনকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আর্থিক পুরস্কার দেওয়া উচিত বলে মনে করেন বাংলাদেশের ওয়ানডের সফলতম অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। 

২০১৯ পাকিস্তান সুপার লিগে (পিএসএল) মুস্তাফিজুর রহমানকে দলে ভিড়িয়েছিল লাহোর কালান্দার্স। কিন্তু বিসিবি তাকে খেলার অনুমতি দেওয়া হয়নি। এ কারণে বাঁহাতি এই পেসারকে আর্থিক পুরস্কার দেওয়ার কথা জানিয়েছিল বিসিবি। এ নিয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা না দিলেও জানা যায়, মুস্তাফিজকে ২০ লাখ টাকা দেয় বিসিবি। আইপিএলে দল পেয়েও খেলতে না যাওয়ায় ইংল্যান্ডের দুই পেসার জিমি অ্যান্ডরসন ও স্টুয়ার্ট ব্রডকে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) আর্থিক পুরস্কার দেওয়ার কথা কার না জানা!

দেশের কথা ভেবে আইপিএলে না যাওয়ায় তাসকিনকেও এমন পুরস্কার দেওয়া উচিত কিনা? এমন প্রশ্নের উত্তরে মাশরাফি বলেন, 'অবশ্যই। আপনি যদি অ্যান্ডারসন এবং ব্রডের দিকে তাকান, ইসিবি কিন্তু তাদেরকে সব সময় পুরস্কার দেয়। যেহেতু তারা আইপিএল না খেলে দেশকে সার্ভিস দিচ্ছে, তাদেরকে ন্যুনতম পুরস্কার দেওয়া। তখন হক্রিকেটারদের ভালো লাগা কাজ করে যে, বোর্ড আমাদের বিষয়টা দেখছে। তখন আমরা টেস্ট ক্রিকেট কেন যেকোনো ক্রিকেট খেলার জন্য প্রস্তুত।'

প্রথমবারের মতো ডাক পেয়ে আইপিএলে খেলতে ইচ্ছুক ছিলেন তাসকিন। কিন্তু দলের পক্ষ থেকে বোঝানোর পরে লক্ষ্ণৌকে না করে দেনে তিনি। এমন সুযোগ কোনো ক্রিকেটারই যে হাতছাড়া করেন না, সেটা মনে করিয়ে কদিন আগে তামিম ইকবাল বলেছিলেন, 'দেশের হয়ে খেলার চেয়ে অনুপ্রেরণার আর কিছু হতে পারে না। আমি জানি তাসকিন একটা দারুণ সুযোগ পেয়েছিল আইপিএল থেকে। ও তরুণ, আসলে কঠিন (আইপিএল উপেক্ষা করা)। আপনি এ রকম সুযোগ হাতছাড়া করতে চাইবেন না। কিন্তু সে এখন ঠিক আছে, খুশি আছে। দেশের হয়ে খেলছে এবং ভালো করছে।'

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.