১৪ বছর পর আইপিএলে নেতৃত্ব ছাড়লেন ধোনি

খেলা

টিবিএস ডেস্ক
24 March, 2022, 06:15 pm
Last modified: 24 March, 2022, 06:23 pm
ধোনির নেতৃত্বে রেকর্ড সংখ্যক ম্যাচ জিতেছে চেন্নাই। তার অধিনায়কত্বে ২০৪ ম্যাচে ১২১টিতে জেতে দলটি। আইপিএলে চারবার চেন্নাইকে শিরোপা জিতিয়েছেন ভারতের কিংবদন্তি এই অধিনায়ক।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রথম আসর থেকেই চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। অবশেষে ১৪ বছর পর দলটির অধিনায়কত্ব ছাড়লেন তিনি। নিজের ইচ্ছাতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন ভারতের কিংবদন্তি এই অধিনায়ক। 

আগামী ২৬ মার্চ থেকে শুরু হওয়া আইপিএলের পঞ্চদশ আসরে চেন্নাইয়ের নতুন অধিনায়ক করা হয়েছে রবীন্দ্র জাদেজাকে। বিষয়টি এক বিবৃতিতে জানিয়েছে চেন্নাই ফ্র্যাঞ্চাইজি। চেন্নাইয়ের তৃতীয় অধিনায়ক হিসেবে দায়িত্ব শুরু করবেন জাদেজা। মাঝে একবার ধোনির পরিবর্তে দলের নেতৃত্ব দেন সুরেশ রায়না। 

২০০৮ সালে আইপিএলে চেন্নাইয়ের হয়ে অধিনায়কত্বের যাত্রা শুরু ধোনির। তার নেতৃত্বে রেকর্ড সংখ্যক ম্যাচ জিতেছে চেন্নাই। ২০৪ ম্যাচে ১২১টি জয় আছে চেন্নাইয়ের। ধোনির নেতৃত্বে নয়বার আইপিএলের ফাইনাল খেলে চেন্নাই। এর মধ্যে চারবার শিরোপা জেতে দলটি। ২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১ সালে চেন্নাইকে শিরোপা জেতান নেতা ধোনি। 

অধিনায়কত্ব ছাড়লেও চেন্নাইয়ের হয়ে খেলে যাবেন ধোনি। চেন্নাইর পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, 'নিজের ইচ্ছাতেই চেন্নাইয়ের অধিনায়কত্ব ছেড়েছেন ধোনি। দলকে নেতৃত্ব দেবেন জাদেজা। ২০১২ সাল থেকে চেন্নাইয়ে খেলছেন জাদেজা। চেন্নাইয়ে নেতৃত্ব দেয়া তৃতীয় অধিনায়ক হবেন জাদেজা। এই মৌসুম ও ভবিষ্যতে দলের হয়ে খেলবেন ধোনি।'

২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে হঠাৎ করেই ভারত টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়েন ধোনি। ২০১৭ সালে ওয়ানডে অধিনায়কত্ব ছাড়েন এই ফরম্যাটে একবার বিশ্বকাপ জেতা এই অধিনয়ক। ২০২০ সালে ১৫ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেন ধোনি।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.