ব্যাটিংয়ে নামার আগে আফিফকে কী বলেছিলেন মিরাজ, জানালেন দলের অ্যানালিস্ট

খেলা

টিবিএস রিপোর্ট, চট্টগ্রাম থেকে
23 February, 2022, 09:25 pm
Last modified: 23 February, 2022, 09:33 pm
শুরুতেই দলের সেরা ছয় ব্যাটসম্যানের বিদায়ের পরও ৪ উইকেটের দারুণ জয়। ম্যাচের পর বিশ্বাসই হচ্ছিল না তামিম ইকবালের। কিন্তু ১৮ রানে ৪ উইকেট হারানোর পরও বিশ্বাস ছিল মেহেদী হাসান মিরাজের। আফিফকে কী বলেছিলেন তিনি?

৪৫ রানেই নেই ৬ উইকেট, বাংলাদেশ শিবির তখন মৃত্যুপুরী। এরপরও আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে উড়লো বিজয় কেতন। দলের সেরা ছয় ব্যাটসম্যানের বিদায়ের পরও ৪ উইকেটের দারুণ জয় বাংলাদেশের। ম্যাচের পর ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের বিশ্বাসই হচ্ছিল না। কিন্তু ১৮ রানে ৪ উইকেট হারানোর পরও বিশ্বাস ছিল মেহেদী হাসান মিরাজের!

শুনতে অবাক লাগলেও এমনই হয়েছে। সাঁতরে নদী পার হওয়ার মতো কঠিন কাজ হলেও ব্যাটিংয়ে নামার আগে জয় তুলে নেওয়ার ব্যাপারে আফিফ হোসেন ধ্রুবকে বলেছিলেন ম্যাচসেরার পুরস্কার জেতা মিরাজ। জানিয়েছিলেন, জয়ের জন্য ১৫০ রানের চেয়ে বেশি লাগলেও তারা দুজন তুলে ফেলতে পারবেন।

অনুজ আফিফকে মিরাজের এমন আশার কথা শোনানোর বিষয়টি জানিয়েছেন বাংলাদেশ দলের অ্যানালিস্ট শ্রীনিবাসন চন্দ্রশেকরন। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি টুইট করেছেন তিনি। 

আফিফ-মিরাজের অসাধারণ ব্যাটিংয়ে পাওয়া অবিশ্বাস্য জয়ের পর করা টুইটে শ্রীনিবাসন লিখেছেন, '১৮ রানে আমাদের তখন ৪ উইকেট নেই, সব দিক থেকে বিপদ ছিল আমাদের। আমি ওয়াশরুমে ঢুকে শুনি, আফিফকে মিরাজ বলছে, 'চিন্তা নেই, ১৫০ রানের বেশি লাগলেও আমরা দুজন তারা করে ফেলব'। আত্মবিশ্বাসই সব, তারা ১৭৪ রানের জুটি গড়ে অবিস্মরণীয় এক জয়ে এনে দিয়েছে।' 

বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সেটাই করে দেখিয়েছেন আফিফ-মিরাজ। রান তাড়ায় সপ্তম উইকেটে ১৭৪ রানের বিশ্বরেকর্ড গড়া জুটিতে বাংলাদেশকে তারা উপহার দিয়েছেন নিজেদের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা জয়গুলোর একটি। 

শুরুতে চাপ সামলে উইকেটে থিতু হন আফিফ-মিরাজ। এরপর দায়িত্বশীল ব্যাটিংয়ে দুজনই পূর্ণ করেন হাফ সেঞ্চুরি। তাদের ব্যাটে বাংলাদেশ তখন অনেকটা পথ এগিয়েছে, হারতে বসা ম্যাচে নতুন করে জয়ের স্বপ্ন বুনুছে ঘরের মাঠের দলটি। এই স্বপ্ন ফিঁকে হতে দেননি তারা। রেকর্ড জুটিতে দলকে জয়ের বন্দরে পৌঁছান আফিফ-মিরাজ। আফিফ ১১৫ বলে ১১টি চার ও একটি ছক্কায় ৯৩ রানে ও মিরাজ ১২০ বলে ৯টি চারে ৮১ রানে অপরাজিত থাকেন।  

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.