আরেকটি সাকিবময় বিপিএল

খেলা

টিবিএস রিপোর্ট
18 February, 2022, 11:25 pm
Last modified: 19 February, 2022, 01:10 am
এ নিয়ে রেকর্ড চতুর্থবারের মতো বিপিএলের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন সাকিব আল হাসান। আগের তিনবারে দুটি গাড়ি ও একটি মোটর সাইকেল জেতা সাকিব এবার পুরস্কার হিসেবে পেয়েছেন দুই লাখ ডলার।

সাকিব আল হাসান; ক্রিকেটের বিস্ময়। রেকর্ড ভাঙা-গড়া তার বাঁহাতের খেল। ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখে রাজত্ব করে আসছেন বাংলাদেশের এই অলরাউন্ডার। ৩৪ বছর বয়সেও তিনি দুর্বার-অপ্রতিরোধ্য। ক্রিকেটের অনেক রেকর্ড পায়ে লুটানো সাকিব বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) অনবদ্য। ঘরোয়া এই টুর্নামেন্টে সব সময়ই ছড়ি ঘোরান বাংলাদেশ অলরাউন্ডার। 

এবারও ব্যতিক্রম হয়নি। বুদ্ধিদীপ্ত নেতৃত্বে ফরচুন বরিশালকে ফাইনালে তোলা সাকিব ব্যাটে-বলে শাসন করে টুর্নামেন্ট সেরার পুরস্কার জিতে নিয়েছেন। এ নিয়ে রেকর্ড চতুর্থবারের মতো সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন তিনি। আগের তিনবারে দুটি গাড়ি ও একটি মোটর সাইকেল জেতা সাকিব এবার পুরস্কার হিসেবে পেয়েছেন দুই হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ১ লাখ ৭১ হাজার টাকা। 

রোমাঞ্চ ছড়ানো ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ১ রানে হেরেছে সাকিবের বরিশাল। তবে এরআগে আসরো তার পথচলা ছিল দুর্বার। টুর্নামেন্ট সেরার পথে এবার সাকিব টানা পাঁচ ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন। যা টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্ব রেকর্ড। 

ব্যাটে-বলে শাসন করে আসা সাকিব বরিশালের হয়ে ১১ ম্যাচে ৩টি হাফ সেঞ্চুরিসহ ২৮.৪০ গড়ে ২৮৪ রান করেছেন সাকিব, যা আসরের ষষ্ঠ সর্বোচ্চ। বাঁহাতের স্পিন ভেল্কিতে তার শিকার ১৬ উইকেট। সর্বোচ্চ উইকটশিকারির তালিকায় তিন নম্বরে থেকে টুর্নামেন্ট শেষ করেছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। 

বিপিএলের প্রথম দুই আসরে সেরা খেলোয়াড়ের পুরস্কার হিসেবে দুটি গাড়ি জেতেন সাকিব। ২০১৯ সালে টুর্নামেন্ট সেরার পুরস্কার হিসেবে পান মোটর সাইকেল। খুলনা রয়্যাল বেঙ্গলস, ঢাকা গ্ল্যাডিয়েটর্স, ঢাকা ডায়নামাইটসের পর ফরচুন বরিশালের হয়ে টুর্নামেন্ট সেরার পুরষ্কার জিতলেন সাকিব। বাকি তিন আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে আসার জাইদি, রংপুর রাইডার্সের হয়ে ক্রিস গেইল এবং রাজশাহী রয়্যালসের হয়ে আন্দ্রে রাসেল টুর্নামেন্ট সেরার পুরষ্কার জেতেন।

বিপিএলের টুর্নামেন্ট সেরারা

২০১২ বিপিএল- সাকিব আল হাসান: খুলনা রয়্যাল বেঙ্গলস (২৮০ রান ও ১৫ উইকেট)

২০১৩ বিপিএল- সাকিব আল হাসান: ঢাকা গ্ল্যাডিয়েটর্স (৩২৯ রান ও ১৫ উইকেট)

২০১৫ বিপিএল- আসার জাইদি: কুমিল্লা ভিক্টোরিয়ান্স (২১৫ রান ও ১৭ উইকেট)

২০১৬ বিপিএল- মাহমুদউল্লাহ রিয়াদ: খুলনা টাইটান্স (৩৯৬ রান ও ১০ উইকেট)

২০১৭ বিপিএল- ক্রিস গেইল: রংপুর রাইডার্স (৪৮৫ রান)

২০১৯ বিপিএল- সাকিব আল হাসান: ঢাকা ডায়নামাইটস (৩০১ রান ও ২৩ উইকেট)

২০২০ বিপিএল- রাজশাহী রয়্যালস: আন্দ্রে রাসেল (২২৫ রান ও ১৪ উইকেট)

২০২২ বিপিএল- সাকিব আল হাসান: ফরচুন বরিশাল (২৮৪ রান ও ১৬ উইকেট)

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.