‘লিটন বাংলাদেশের মেগা স্টার হবে’

খেলা

টিবিএস রিপোর্ট
15 January, 2022, 09:30 pm
Last modified: 15 January, 2022, 09:35 pm
নিউজিল্যান্ডের মাটিতে কঠিন সময় পার করতে হয় নামি-দামি ব্যাটসম্যানদেরও। সেখানেই এবার বাট হাতে অনিন্দ্য সুন্দর ব্যাটিংয়ের পসরা সাজিয়েছিলেন লিটন কুমার দাস। 

নিউজিল্যান্ডের মাটিতে বড় বড় দলকে নাকানি-চোবানি খেতে দেখা যায়। বিশেষ করে ঘরের মাটিতে টেস্টে একছত্র আধিপত্য ধরে রেখেছে কিউইরা। নিউজিল্যান্ডের মাটিতে কঠিন সময় পার করতে হয় নামি-দামি ব্যাটসম্যানদেরও। সেখানেই এবার বাট হাতে অনিন্দ্য সুন্দর ব্যাটিংয়ের পসরা সাজিয়েছিলেন লিটন কুমার দাস। 

বাংলাদেশের ডানহাতি এই ব্যাটসম্যান প্রথম টেস্টের প্রথম ইনিংসে দলের দুঃসময়ে ৮৬ রানের মহাকার্যকর এক ইনিংস খেলেন। দ্বিতীয় টেস্টে কিউই পেসার ট্রেন্ট বোল্ট, টিম সাউদিদের বিপক্ষে বাংলাদেশের সব ব্যাটসম্যান যখন দিশেহারা, লিটন তখন খেলেন ১০২ রানের অসাধারণ এক ইনিংস। 

লিটনের ব্যাটিং দেখা চোখের শান্তি; এটা সব সময়ই বলেন খালেদ মাহমুদ সুজন। নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলের টিম ডিরেক্টরের দায়িত্ব থাকা বিসিবির এই পরিচালক এবারও লিটনে মুগ্ধ। তার মুগ্ধতা এবার এতটাই যে, জাতীয় দলের সাবেক এই অধিনায়ক বলে দিলেন; লিটন হবে বাংলাদেশের মেগা স্টার। 

ছোটবেলা থেকেই লিটনকে দেখে আসছেন। সুজন জানালেন, বাংলাদেশ ব্যাটসম্যানের প্রথম কোচ ছিলেন তিনিই। এরপর বিভিন্ন পর্যায়ে লিটনকে কাছ থেকে দেখার সুযোগ হয়েছে সুজনের। এবার নিউজিল্যান্ডের পেস সহায়ক উইকেটে লিটনের ব্যাটিং দেখে ভবিষ্যদ্বাণীই করে ফেললেন তিনি।

নিউজিল্যান্ড থেকে দলের চেয়ে একদিন আগে দেশে ফেরা সুজন শনিবার মিরপুরে লিটনকে নিয়ে বলেন, 'লিটনের বয়স যখন ১৩, তখন আমি মনে হয় ওর প্রথম কোচ। ছোট লিটন, প্যাড পরলেই মনে হয় ব্যাটিং প্যাড হয়ে যেত আরকি। লিটনকে তো ওই সময় থেকে দেখছি। লিটনের ব্যাটিং গুড টু ওয়াচ।'

'একেকটা মানুষ একেক রকম হয়। একেক জনের মানসিকতা একেক রকম হয়। লিটনকে পড়তে হবে, ও কী চায়, সবাই তো এক রকম না। লিটন বাংলাদেশের মেগা স্টার হবে, এটুকুই বলতে চাই শুধু। সে দারুণ খেলোয়াড়, নতুন করে বলার কিছু নেই। যে দুটি ইনিংস খেলেছে, প্রতিপক্ষ বোলারদের বোলারই মনে হয়নি।'

এবার নিউজিল্যান্ড সফরে বল হাতে ভালো করেছেন বাংলাদেশের তিন পেসার তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও এবাদত হোসেন। তবে সুজন মনে করিয়ে দিলেন বাংলাদেশের বাস্তবতা, 'আমাদের টেস্টের সংস্কৃতি ফাস্ট বোলারদের পক্ষে নেই। ঢাকার মাঠে পারলে এক পেসার নিয়ে খেলি বা দুইটা। অন্যান্য দেশ ৩-৪ জন পেসার নিয়ে খেলে। এটা শুরু হবে লোকাল ক্রিকেট থেকে। ভারত রঞ্জি ট্রফিতে বিরাট পরিবর্তন আনে, এখন ওদের পাইপলাইন দেখুন। এটা আমাদের শুরু হতে পারে।' 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.