শুভাগতর জোড়া সেঞ্চুরিতে বিসিএলের চ্যাম্পিয়ন ওয়ালটন মধ্যাঞ্চল

খেলা

06 January, 2022, 04:35 pm
Last modified: 06 January, 2022, 04:48 pm
পাঁচবারের চ্যাম্পিয়ন দক্ষিণাঞ্চলকে হারিয়ে বিসিএলের শিরোপা ঘরে তুললো ওয়ালটন মধ্যাঞ্চল। ফ্রাঞ্চাইজিভিত্তিক লঙ্গার ভার্সনের এই আসরে এটা মধ্যাঞ্চলের তৃতীয় শিরোপা।

নেতা হলে কীভাবে সামনে থেকে নেতৃত্ব দিতে হয়, সেটার দৃষ্টান্ত গড়লেন শুভাগত হোম। বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ফাইনালে বিসিবি দক্ষিণাঞ্চলের বিপক্ষে প্রথম ইনিংস দলের দুঃসময়ে দারুণ এক সেঞ্চুরি করেন তিনি। দ্বিতীয় ইনিংসে আরও বাজে অবস্থায় দলের হাল ধরে শুভাগত তুলে নিলেন সেঞ্চুরি। অধিনায়কের জোরা সেঞ্চুরিতে রোমাঞ্চকর জয়ে বিসিএলের শিরোপা জিতেছে ওয়ালটন মধ্যাঞ্চল।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পাঁচ দিনের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনালে দক্ষিণাঞ্চলকে ৪ উইকেটে হারিয়েছে মধ্যাঞ্চল। অসাধারণ ব্যাটিংয়ে দলকে জিতিয়েও অপরাজিত থাকেন ম্যাচ সেরার পুরস্কার জেতা শুভাগত। তাকে যোগ্য সঙ্গ দেওয়া জাকের আলীও গুরুত্বপূর্ণ ইনিংস খেলে অপরাজিত থাকেন। 

পাঁচবারের চ্যাম্পিয়ন দক্ষিণাঞ্চলকে হারিয়ে বিসিএলের শিরোপা ঘরে তুললো ওয়ালটন মধ্যাঞ্চল। ফ্রাঞ্চাইজিভিত্তিক লঙ্গার ভার্সনের এই আসরে এটা মধ্যাঞ্চলের তৃতীয় শিরোপা। আগের দুটি শিরোপা জিতলেও মাঝে তারা সুবিধা করতে পারছিল না। ২০১৫-১৬ মৌসুমের পর চ্যাম্পিয়নের মুকুট জিতলো মধ্যাঞ্চল।

টস হেরে আগে ব্যাটিং করতে নেমে প্রথম ইনিংসে ৩৮৭ রান তোলে দক্ষিণাঞ্চল। জবাবে মোহাম্মদ মিঠুন ও শুভাগতর সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪৩৮ রান তোলে মধ্যাঞ্চল। প্রথম ইনিংসে তারা ৫১ রানের লিড পায়। দ্বিতীয় ইনিংসে দক্ষিণাঞ্চল ২৬৮ রানের অলআউট হয়, মধ্যাঞ্চলের লক্ষ্য দাঁড়ায় ২১৮ রান। 

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা খুব বাজে হয় মধ্যাঞ্চলের। ৩ উইকেটে ২৬ রান তুলে চতুর্থ দিনের খেলা শেষ করে তারা। শেষ দিনে জয়ের জন্য ১৯২ রান দরকার ছিল দলটির। এদিনও কঠিন সময়ের মধ্যে পড়ে যেতে হয় তাদের। দ্রুতই ফিরে যান সৌম্য সরকার, তৈবুর রহমান ও সালমান হোসেন। 

৬৮ রানে ৬ উইকেট হারিয়ে মধ্যাঞ্চল তখন ধুঁকছিল। এখান থেকে দলের হাল ধরেন শুভাগত ও জাকের। সপ্তম উইকেটে তারা ১৫৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে দারুণ এক জয় উপহার দেন। ওয়ানডে স্টাইলে ১২১ বলে ১৩টি চার ও ২টি ছক্কায় ১১৪ রানের অপরাজিত ইনিংস খেলেন। জাকের ১৬৫ বলে ৫টি চারে হার না মানা ৪১ রান করেন। 

জাকের একপাশ আগলে রাখেন, রান তোলার কাজটি করেন শুভাগত। দক্ষিণাঞ্চলের মেহেদি হাসান রানা ও নাসুম আহমেদ ২টি করে উইকেট নেন। একটি করে উইকেট নেন ফরহাদ রেজা ও কামরুল ইসলাম রাব্বি। 

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণাঞ্চল প্রথম ইনিংস: ৩৮৭

মধ্যাঞ্চল প্রথম ইনিংস: ৪৩৮

দক্ষিণাঞ্চল দ্বিতীয় ইনিংস: ২৬৮ 

মধ্যাঞ্চল দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ২১৮) (আগের দিন ২৬/৩) ৬৩.৫ ওভারে ২২১/৬ (সৌম্য ৮, সালমান ৩৭, তৈবুর ৩, শুভাগত ১১৪*, জাকের ৪১*; ফরহাদ ১/৩৮, মেহেদি রানা ২/৫০, নাসুম ২/৪৩, কামরুল ১/৩১)।

ফল: ওয়ালটন মধ্যাঞ্চল ৪ উইকেটে জয়ী

ম্যাচসেরা: শুভাগত হোম 

সিরিজ সেরা: মোহাম্মদ মিঠুন ও জাকির হাসান   

রোল অব অনার:

মৌসুম চ্যাম্পিয়ন রানার্সআপ
২০১২-২০১৩ মধ্যাঞ্চল উত্তরাঞ্চল
২০১৩-২০১৪ দক্ষিণাঞ্চল উত্তরাঞ্চল
২০১৪-২০১৫ দক্ষিণাঞ্চল পূর্বাঞ্চল
২০১৫-২০১৬ মধ্যাঞ্চল পূর্বাঞ্চল 
২০১৬-২০১৭ উত্তরাঞ্চল দক্ষিণাঞ্চল
২০১৭-২০১৮ দক্ষিণাঞ্চল উত্তরাঞ্চল
২০১৮-২০১৯ দক্ষিণাঞ্চল পূর্বাঞ্চল
২০১৯-২০২০ দক্ষিণাঞ্চল পূর্বাঞ্চল
২০২১-২০২২ মধ্যাঞ্চল দক্ষিণাঞ্চল

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.