বাংলাদেশের বিপক্ষে হারের কারণ জানালেন ল্যাথাম

খেলা

টিবিএস ডেস্ক
05 January, 2022, 02:10 pm
Last modified: 05 January, 2022, 05:24 pm
বাংলাদেশের এই জয়ের মধ্য দিয়ে নিউজিল্যান্ডের ঘরের মাঠে টানা ১৭ টেস্ট অপরাজিত থাকার যাত্রা শেষ হয়েছে। নিউজিল্যান্ড অধিনায়ক ল্যাথামের মতে, প্রথম ইনিংসে বাজে ফিনিশিংয়ের কারণেই খেলায় হেরে গেছে তার দল।

সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে হারিয়ে উল্লাসে ভাসছে বাংলাদেশ। এদিকে ম্যাচ শেষেই বাংলাদেশের বিপক্ষে এই হারের কারণ বের করে ফেলেছেন ব্ল্যাক ক্যাপ অধিনায়ক টম ল্যাথাম। তিনি জানিয়েছেন, বাংলাদেশের বিপক্ষে ক্রিকেটের তিনটি দৃষ্টিকোণ থেকে পিছিয়ে ছিল তার দল।

কিউইদের মাটিতে যেকোনো ফরম্যাটে বাংলাদেশের প্রথম জয় এটি। মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে ৮ উইকেটের বড় ব্যবধানে কিউইদের হারিয়ে ইতিহাস রচনা করেছেন মুমিনুল, তাসকিনরা।

বাংলাদেশের এই জয়ের মধ্য দিয়ে নিউজিল্যান্ডের ঘরের মাঠে টানা ১৭ টেস্ট অপরাজিত থাকার যাত্রা শেষ হয়েছে। নিউজিল্যান্ড অধিনায়ক ল্যাথামের মতে, প্রথম ইনিংসে বাজে ফিনিশিংয়ের কারণে খেলায় হেরে গেছে তার দল।

ল্যাথাম বলেন, 'এটা খুবই হতাশাজনক পারফরম্যান্স। প্রথম দিন মধ্যাহ্ন বিরতিতে আমরা যে অবস্থানে ছিলাম এবং এরপর থেকে পুরো সময়ই আমরা নিজেদের সেরাটা দিতে পারিনি, যদিও আমরা জানতাম যে আমাদের পক্ষে তা সম্ভব।'

ল্যাথাম আরও বলেন, 'আমরা খেলার তিনটি দৃষ্টিকোণ থেকেই পিছিয়ে ছিলাম। বাংলাদেশ আমাদের দেখিয়েছে যে কিভাবে এই উইকেটে সবকিছু সামঞ্জস্য রেখে খেলা যায়। তারা পার্টনারশিপ তৈরি করতে পেরেছে এবং চাপে রেখেছে আমাদের। দুর্ভাগ্যবশত, আমরা বেশিক্ষণ টিকে থাকতে পারিনি। প্রথম ইনিংসে আমরা পার্টনারশিপ ধরে রেখেছি কিন্তু দ্বিতীয় দিনে ৭০ রানে ৫ উইকেট হারানোর ফলে আমরা সেই ৪০০-৫০০ টার্গেটে পৌঁছাতে পারিনি।'

পরাজয়ের কারণ ব্যাখ্যা করতে গিয়ে ল্যাথাম আরও বলেন, 'প্রথম ইনিংসের দিকে যদি আমরা তাকাই তাহলে যে অবস্থানে আমরা ছিলাম, তাতে যদি ৪৫০ রান করতে পারতাম তাহলে হয়তো গল্পটা অন্য রকম হতো। কিন্তু তা হয়নি, আর এর পুরো কৃতিত্ব বাংলাদেশের। বাংলাদেশ টানা ৫ দিন যেভাবে খেলছে তাতে এই জয়টা তাদেরই প্রাপ্য।'

বাংলাদেশকে অলআউট করতে ১৭৬.২ ওভার সংগ্রাম চালিয়ে যেতে হয় কিউই বোলারদের। ল্যাথাম বলেন, 'আমরা যদি আরেকটু আগে থেকেই স্টাম্প বরাবর আক্রমণ করতাম… আসলে এটা এমন একটা উইকেট যেখানে আমরা খুব বেশি ম্যাচ খেলিনি এবং এটার ব্যাপারে আমাদের খুব একটা জানাশোনাও ছিল না। আমরা হয়তো আরেকটু সোজাসুজি খেলতে পারতাম। তারা এই স্লো উইকেটে আমাদের শর্ট-বল পরিকিল্পনাকে বেশ ভালোভাবেই মোকাবেলা করেছে। কিন্তু দুই দলই তো একই মাঠে খেলেছে। বাংলাদেশ দেখিয়ে দিয়েছে এখানে কোন লেংন্থে বোলিং করা প্রয়োজন। তারা এই উইকেট থেকে আমাদেরকে বিপদে ফেলার মতো যথেষ্ট সুযোগ বের করে নিয়েছে।' 

'এটাই আসলে প্রথম ইনিংসে বড় রান তুলে নেওয়ার সুবি। বোলাররা বিশ্রাম নেওয়ার পর্যাপ্ত সময় পায় এবং দ্বিতীয় ইনিংসে আবার চাঙ্গাভাবে ফিরে আসতে পারে।' যোগ করেন ল্যাথাম।  

এজাজ প্যাটেলকে খেলায় কাজে লাগানো যেত কি না এমন প্রশ্নে ল্যাথাম জানান, বাংলাদেশের স্পিনার মেহেদী হাসান মিরাজ ৪ উইকেট নিলেও ততটা স্পিনের দাপট ছিল না এবং বাংলাদেশ সামনে এসে রক্ষণাত্মক খেলেছে।

কিউই অধিনায়ক বলেন, 'এটা আসলে বলা কঠিন। আমাদের হাতে যা যা ছিল তার শতভাগ ব্যবহার করেছি আমরা। আমি ভেবেছিলাম রাচিন (রবীন্দ্র) যথেষ্ট ভালো খেলেছে, কিন্তু উইকেট প্রয়োজনমতো স্পিন করেনি।'

ঘরের মাঠে টানা ৮টি সিরিজ জয়ের পর ব্ল্যাক ক্যাপদের হাতে সিরিজ ড্র করা ছাড়া আর কোনো উপায় নেই। এটার জন্যও দ্বিতীয় টেস্ট জিততে হবে তাদের। দলকে জয়ের ধারায় ফেরাতে এই মুহূর্তে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে দ্বিতীয় টেস্টের দিকে তাকিয়ে ল্যাথাম।

'আমাদের জন্য ব্যাপারটা কষ্টদায়ক। তবে এই টেস্ট ম্যাচ থেকে আমরা শিক্ষা নিতে পারি এবং হ্যাগলিতে সেগুলো কাজে লাগাতে পারি। হ্যাগলিতে সেরা পারফরম্যান্স দেওয়াই আমাদের মূল লক্ষ্য হওয়া উচিত এবং আশা করি আমরা তা পারবো।' বলেন ল্যাথাম।

সূত্র: নিউজিল্যান্ড হেরাল্ড 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.