চীনে জাতীয় ফুটবল খেলোয়াড়দের শরীরে ট্যাটু নিষিদ্ধ 

খেলা

টিবিএস ডেস্ক
31 December, 2021, 11:35 am
Last modified: 31 December, 2021, 11:53 am
চীনের ক্ষমতাসীন কম্যুনিস্ট পার্টি ট্যাটু বা উল্কি অনুমোদন করে না। প্রশাসন জানায়, এই পদক্ষেপের লক্ষ্য মূলত ‘সমাজের জন্য একটা ভাল উদাহরণ সৃষ্টি’ করা।
ঝ্যাং লিনপেং/ ছবি- সংগৃহীত

জাতীয় ফুটবল দলের খেলোয়াড়দের শরীরে উল্কি বা ট্যাটু করা নিষিদ্ধ করেছে চীনের সরকার। নতুন জারি করা নির্দেশে বলা হয়েছে, যেসব খেলোয়াড় শরীরে ইতোমধ্যেই ট্যাটু করিয়েছেন তারা যেন তা মুছে ফেলেন।

দেশটির ক্রীড়া প্রশাসন কর্তৃপক্ষ জানিয়েছে, জাতীয় পর্যায়ে এবং তরুণদের স্কোয়াডে শরীরে ট্যাটু আঁকা নতুন কোনো খেলোয়াড়কে নিয়োগ করা 'কঠোরভাবে নিষিদ্ধ' করা হয়েছে।
প্রশাসন বলে, এই পদক্ষেপের লক্ষ্য মূলত 'সমাজের জন্য একটা ভাল উদাহরণ সৃষ্টি' করা।

ডিফেন্ডার ঝ্যাং লিনপেং-এর মতো কয়েকজন জাতীয় পর্যায়ের ফুটবল তারকাকে আগেই তাদের ট্যাটু ঢেকে রাখার নির্দেশ দেওয়া হয়।

২০১৮ সালের মাঝামাঝি থেকে পর্দায় ট্যাটু দেখানো বন্ধ করতে ক্রমশই নিয়মনীতি জোরদার করে চীন। এরপর থেকে কয়েকজন পেশাদার ফুটবলার তাদের ট্যাটু ঢাকতে পুরো হাতা জামা পরছেন।

চীনের খেলাধুলা বিষয়ক সাধারণ প্রশাসন কর্তৃপক্ষ জিএএস জানায়, "বিশেষ পরিস্থিতিতে দলের অন্যদের অনুমতি নিয়ে প্রশিক্ষণ এবং প্রতিযোগিতার সময় ট্যাটু ঢেকে রাখার নির্দেশ দেয়া হয়েছে।"

চীনা সংস্কৃতিতে ট্যাটু কেন ট্যাবু?

চীনের সংস্কৃতিতে ট্যাটু বা উল্কিকে ভালো চোখে দেখা হয় না। অতীতে দাগী অপরাধীরাই গায়ে ট্যাটু আঁকাতো। এখনও পূর্ব এশিয়ায় সংগঠিত অপরাধ চক্রের অংশ হিসাবে দেখা হয় ট্যাটুকে। এছাড়া, যারা শরীরে ট্যাটু করেন, তাদের প্রায়ই অশিক্ষিত হিসাবে দেখা হয়।

চীনের ক্ষমতাসীন কম্যুনিস্ট পার্টি ট্যাটু বা উল্কি অনুমোদন করে না। অথচ তরুণ চীনাদের মধ্যে ট্যাটু ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে।

এ বছরের শুরুর দিকে, চীনের সম্প্রচার নিয়ন্ত্রক সংস্থা ঘোষণা করে যে পর্দায় যেসব বিষয় 'স্বাস্থ্যকর বিবেচিত হবে না' সে বিষয়ে নিয়মনীতি কঠোর করা হচ্ছে।

খেলাধুলা জগতের যেসব তারকা এবং যেসব সেলিব্রিটি ব্যক্তিত্বদের ট্যাটু আছে, ইন্টারনেট ও টেলিভিশন পর্দায় তাদের চেহারা দেখানো নিষিদ্ধ। এমনকি যেসব পুরুষের চুলে পনিটেল আছে, তাদের জন্যেও রয়েছে একই নিষেধাজ্ঞা। অনেক সময়ই এ ধরনের ব্যক্তিত্বদের চেহারা পর্দায় ঝাপসা করে দেয়া হয়।

গত ডিসেম্বরে চীনে নারীদের বিশ্ববিদ্যালয় পর্যায়ের একটি দলের খেলোয়াড়দের চুল রঙিন থাকায় একটি ফুটবল ম্যাচ বাতিল করে দেওয়া হয়।

ন্যাশানাল ইউথ ক্যাম্পাস ফুটবল লিগ নামে এই প্রতিযোগিতার আয়োজকরা সেসময় এক বিবৃতিতে জানান, "খেলোয়াড়রা প্রতিযোগিতার কোন পর্বেই ট্যাটু করতে এবং চুল রং করতে পারবেন না। চুলে অন্যরকম হেয়ারস্টাইল করা চলবে না অথবা কোনরকম অ্যাকসেসরি পরা যাবে না। নিয়ম না মানলে তাদের প্রতিযোগিতায় অংশগ্রহণের অযোগ্য ঘোষণা করা হবে।"

  • সূত্র- বিবিসি

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.