মাহমুদউল্লাহর ব্যাটে আতহারের হাফ সেঞ্চুরি

খেলা

টিবিএস রিপোর্ট
16 December, 2021, 09:55 pm
Last modified: 16 December, 2021, 09:58 pm
প্রতি বছরের মতো এবারের বিজয় দিবসেও শহীদ মুস্তাক ও শহীদ জুয়েল একাদশের মধ্যে এক প্রদর্শনী ম্যাচ আয়োজন করে বিসিবি। এই ম্যাচকে কেন্দ্র করে বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম পরিণত হয়েছিল সাবেক ক্রিকেটারদের মিলন মেলায়।

দুজন দুই প্রজন্মের ক্রিকেটার। একজন ব্যাট-প্যাট তুলে রেখেছেন সেই ১৯৯৮ সালে। আরেকজন এখনও জাতীয় দলে খেলে যাচ্ছেন স্বদর্পে। এমন দুজন ক্রিকেটারের মেলবন্ধন হলো একটি ক্রিকেট ব্যাটের সূত্রে। বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৫৯ বছর বয়সী ক্রিকেটার ভুলিয়ে দিলেন তার বয়স। অনুজের কাছ থেকে ব্যাট ধার নিয়ে করলেন হাফ সেঞ্চুরি। 

বলা হয়, 'ফর্ম ইস টেম্পোরারি, ক্লাস ইস পারমানেন্ট'; অর্থাৎ খেলোয়াড়দের ফর্ম ওঠা নামা করলেও জাত বা মানের ব্যাপারটা স্থায়ী। বিজয়ের সুবর্ণজয়ন্তীতে মিরপুর স্টেডিয়ামে আতহার আলী খান সেটাই যেন মনে করিয়ে দিলেন। জাতীয় দলের সাবেক এই ওপেনার মাহমুদউল্লাহ রিয়াদের কাছ থেকে ব্যাট নিয়ে শহীদ মুস্তাক ও শহীদ জুয়েল একাদশের মধ্যকার ম্যাচে খেললেন ৬০ রানের ইনিংস। 

খেলার মধ্যে থাকা একজন ক্রিকেটারের ব্যাট দিয়ে খেলেছেন, এ কথাও ভুলে গেলেন না আতহার। তাই তো মাহমুদউল্লাহর দিকে এগিয়ে গিয়ে হাত মেলাতে মেলাতে আতহার বলে উঠলেন, 'ব্যাট ধার দেওয়ার জন্য ধন্যবাদ।' খেলা শেষে মাহমুদউল্লাকে তার ব্যাট বুঝিয়ে দেওয়ার সময় তিনি বলছিলেন, 'আজ আমি হাফ সেঞ্চুরি করেছি তোমার ব্যাট দিয়ে। তোমাকে ধন্যবাদ।' 

প্রতি বছরের মতো এবারের বিজয় দিবসেও দেশের দুই সূর্যসন্তান শহীদ মুস্তাক ও শহীদ জুয়েল একাদশের মধ্যে এক প্রদর্শনী ম্যাচ আয়োজন করে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। এই ম্যাচকে কেন্দ্র করে বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম পরিণত হয়েছিল সাবেক ক্রিকেটারদের মিলন মেলায়। ২০ ওভারের একটি প্রদর্শনী ম্যাচ খেলেন তারা।

ম্যাচটিতে অংশ নেন মিনহাজুল আবেদীন নান্নু, হাবিবুল বাশার, আকরাম খান, এনামুল হক মনি, মেহরাব হোসেন অপি, হাসিবুল হোসেন শান্ত, আতহার আলী খান, শাহরিয়ার হোসেন বিদ্যুৎ, খালেদ মাসুদ পাইলট, মোহাম্মদ রফিক, হান্নান সরকার, জাভেদ ওমর বেলিম, তারেক আজিজ, তালহা জুবায়েরসহ দেশের ৩০ সাবেক ক্রিকেটার।

টস হেরে আগে ব্যাটিং করতে নেমে ২০ ওভারে ৫ উইকেটে ১৫০ রান তোলে মুস্তাক একাদশ। ৫৫ বলে ৭টি চার ও একটি ছক্কায় সর্বোচ্চ ৬০ রানের ইনিংস খেলেন ম্যাচসেরা আতহার। জবাবে ২০ ওভারে ৬ উইকেটে ১০৮ রানে শেষ হয় শহীদ জুয়েল একাদশের ইনিংস। সর্বোচ্চ ২৯ রানের ইনিংস খেলেন সাবেক অধিনায়ক ও বর্তমানে বিসিবির নির্বাচক হাবিবুল বাশার।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.