জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার বাঘা শরীফ

খেলা

টিবিএস রিপোর্ট
26 April, 2024, 02:30 pm
Last modified: 27 April, 2024, 06:00 pm
এবার বলীখেলায় অংশ নিতে ৮৪ জন বলী নিবন্ধন করেন। তাদের মধ্যে ২৫ বছরের তরুণ যেমন ছিল, তেমনি ছিলেন ৭০ বছরের বলীও।

আবদুল জব্বারের বলীখেলার এবারের আসরে কুমিল্লার হোমনার বাঘা শরীফ চ্যাম্পিয়ন হয়েছেন। গতকাল (বৃহষ্পতিবার) বিকেলে লালদীঘি মাঠে অনুষ্ঠিত ফাইনালে রানার আপ হয়েছেন কুমিল্লারই আরেক বলী রাশেদ।

এবার বলীখেলায় অংশ নিতে ৮৪ জন বলী নিবন্ধন করেন। তাদের মধ্যে ২৫ বছরের তরুণ যেমন ছিল, তেমনি ছিলেন ৭০ বছরের বলীও।

প্রথম রাউন্ডে শখের বশে খেলতে আসা বলীরা অংশ নেন। এরপর হয় চ্যালেঞ্জ রাউন্ড। এই রাউন্ড থেকেই জয়ী হয়ে বাঘা শরীফ, রাশেদ, রাসের ও সৃজন চাকমা যান সেমিফাইনালে।

কুমিল্লার হোমনা বাসিন্দা বাঘা শরীফ মাংস বিক্রেতা। কাজের ফাঁকে যে টুকু অবসর মিলে তার পুরোটা দেন বলীখেলায়। কুমিল্লার অন্যতম সেরা বলী হিসেবে পরিচিতি আছে তার। সেজন্য তাকে ডাকা হয় বাঘা শরীফ নামে।

চ্যাম্পিয়ন হওয়ার পর বাঘা শরীফ বলেন, "প্রথমবারের মতো অংশ নিলাম। আর প্রথমবার অংশ নিয়েই চ্যাম্পিয়ন হলাম। সামনের আসরগুলোতে আরও শিরোপা চাই।"

ছবি: টিবিএস

শতবর্ষী এই বলীখেলায় গত বছর চ্যাম্পিয়ন হয়েছিলেন কুমিল্লার শাহজালাল বলী। আর রানারআপ হন চকরিয়ার তারিকুল ইসলাম (জীবন) বলী।

এর আগে ২০২২ সালে শাহজালালকে পরাজিত করে চ্যাম্পিয়ন হন তারিকুল ইসলাম। আর ২০১৯ সালে তারিকুলকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতেছিলেন শাহজালাল।

তারও আগের বছর ২০১৮ সালে শাহজালালকে হারিয়ে প্রথম শিরোপা জিতেছিলেন তারিকুল। কয়েক বছর ধরে এভাবে দুজনের মধ্যে শিরোপার লড়াই চলতে থাকে।

এবার আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা বা বলীখেলা ১১৫ বছরে পা রাখল। মাঝখানে দুই বছর (২০২০ এবং ২০২১) করোনার জন্য এবং তারও আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একবার বলীখেলা অনুষ্ঠিত হয়নি।

জব্বারের বলীখেলায় এখন পর্যন্ত সর্বোচ্চ চ্যাম্পিয়ন কক্সবাজারের রামুর দিদারুল আলম ওরফে দিদার বলী। ২০১৭ সাল পর্যন্ত তিনি সর্বোচ্চ ১১ বার বিজয়ী হয়েছেন। এরপর থেকে দিদার বলী এ খেলা থেকে অবসরে আছেন। ১৯ বছর বয়সে জব্বারের খেলায় অংশ নিয়ে ৩৩ বছর বয়সে অবসরে যান এই বলী।

ছবি: টিবিএস

জব্বারের বলীখেলা ও মেলা এবার ১১৫তম বছরে পা রেখেছে। প্রতিবছর বাংলা ১২ বৈশাখ জব্বারের বলীখেলা অনুষ্ঠিত হয়। বলীখেলা ঘিরে প্রতিবার তিন দিনের মেলা বসে।

চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় কুস্তি 'বলীখেলা' নামে পরিচিত। বকশীর হাটের ব্যবসায়ী আবদুল জব্বার ব্রিটিশবিরোধী আন্দোলনে তরুণদের উদ্বুদ্ধ করতে ১৯০৯ সালে লালদীঘির মাঠে শুরু করেছিলেন বলীখেলার। তার মৃত্যুর পর এই প্রতিযোগিতা 'জব্বারের বলীখেলা' নামে পরিচিতি পায়।

বলীখেলাকে কেন্দ্র করে মেলায় বেশ ভিড় ছিল। গৃহস্থালির বিভিন্ন সামগ্রী, শিশু–কিশোরদের খেলনা, গৃহসজ্জার জিনিস, তৈজস, ঝাড়ু, খুন্তি, কুড়াল, আসবাব, গাছপালা—কী নেই এই মেলায়! বলীখেলাকে ঘিরে গত বুধবার থেকে শুরু হওয়া মেলা চলবে আগামীকাল (শনিবার) ভোর পর্যন্ত।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.