‘নিজের মতো থাকতে দিলে লিটন তার সেরাটা দেখাবে’ 

খেলা

টিবিএস রিপোর্ট, চট্টগ্রাম থেকে
29 March, 2024, 04:35 pm
Last modified: 29 March, 2024, 09:11 pm
লিটনকে নিয়ে যেভাবে সমালোচনা করা হয়, পোথাসের দৃষ্টিতে তা অমানবিক। তাই বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে মানুষের মতো আচরণ করার আহ্বান জানিয়ে রাখলেন দক্ষিণ আফ্রিকার এই কোচ।

সময়টা কঠিন, অনেকদিন ধরেই ব্যাটে রান নেই। এর মধ্যে আউটের ধরন নিয়েও অনেক আলোচনা। মানসিকভাবে ভালো অবস্থায় থাকার কথা নয় লিটন কুমার দাসের। যদিও নিক পোথাস মনে করেন, ভালো অবস্থাতেই আছেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। চান্দিকা হাতুরুসিংহের অবর্তমানে প্রধান কোচের দায়িত্ব থাকা দক্ষিণ আফ্রিকান এই কোচ মনে করেন, নিজের মতো থাকতে দিলে লিটন তার সেরাটা দেখাবে। 

গত বছরের অক্টোবরের পর ওয়ানডেতে হাফ সেঞ্চুরি করতে পারেননি লিটন। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে সিরিজের প্রথম দুই ওয়ানডেতে শূন্য রানে আউট হয়ে তৃতীয় ওয়ানডের দল থেকে বাদ পড়েন। এর আগে টি-টোয়েন্টি সিরিজও ভালো যায়নি ডানহাতি এই ব্যাটসম্যানের। তিন ম্যাচে করেন ৪৩ রান, সংক্ষিপ্ততম এই ফরম্যাটের এক ম্যাচেও রানের খাতা খোলার আগে ফেরেন সাজঘরে। 

অনুজ্জ্বল টি-টোয়েন্টি সিরিজের পর ব্যর্থতার ওয়ানডে সিরিজ। দল থেকে বাদ দিলেও টেস্টে লিটনকে নিয়ে আশাবাদী ছিল দল। দীর্ঘতম ফরম্যাটে রানের দেখা পেলে আত্মবিশ্বাস মিলবে, যা বাকি দুই ফরম্যাটেও কাজেও দেবে। কিন্তু সবার এমন আশা বাস্তরে রূপ নেয়নি। লঙ্কানদের বিপক্ষে সিলেট টেস্টের প্রথম ইনিংসে ২৫ রান করা লিটন দ্বিতীয় ইনিংসে দলের চরম দুঃসময়ে অবিবেচকের মতো শট খেলে আউট হন। 

৩৭ রানেই নেই ৪ উইকেট, আগের বলেই গেছে উইকেট। এমন সময় উইকেটে গিয়ে পরের বলেই ডাউন দ্য উইকেটে খেলার চেষ্টা করে 'গোল্ডেন ডাক' নিয়ে ফেরেন লিটন। ব্যাটে রান নেই, ফর্মহীনতায় চাপ তৈরি হওয়ায় আরও খারাপ খেলছেন লিটন; অনেকের ব্যাখ্যা এমনই। কিন্তু জাতীয় দলের সহকারী কোচ নিক পোথাসের ভিন্ন মতামত। তার মতে, লিটনের ওপর চাপ আসে বাইরে থেকে। 

সংবাদমাধ্যম ও দর্শকদের দিকে ইঙ্গিত পোথাসের, প্রোটিয়া এই কোচ উল্লেখ করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে প্রবল সমালোচনার হওয়ার বিষয়টি। লিটনের ওপর পূর্ণ আস্থা রাখা বাংলাদেশের কোচ বলেন, 'আমাদের নিজেদের মধ্যে কথা হয়েছে, লিটন ভালো অবস্থায় আছে। সমস্যা হলো, লিটনের ওপর যে চাপটা থাকে, সেটা বাইরে থেকে আসে। আমি মনে করি, আমরা যদি লিটনকে তার মতো থাকতে দিই, সে আপনাকে তার সেরাটা দেখাবে।'

লিটনকে নিয়ে যেভাবে সমালোচনা করা হয়, পোথাসের দৃষ্টিতে তা অমানবিক। তাই বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে মানুষের মতো আচরণ করার আহ্বান জানিয়ে রাখলেন তিনি, 'মিডিয়া এবং সোশ্যাল মিডিয়া তার ওপর যেভাবে ঝাঁপিয়ে পড়ে, আমরা ভুলে যাই যে এই ছেলেরা খুব ভালো ক্রিকেটার এবং তারাও মানুষ। আমরা যদি তাদের সঙ্গে মানুষের মতো আচরণ করি এবং তাকে তার জন্য সবচেয়ে ভালো কাজ করার সুযোগ করে দিই, আমি কথা দিচ্ছি, সে আপনাকে সেরা ফলাফলই দেখাবে।'

সিরিজের প্রথম টেস্টে চরম ব্যাটিং ব্যর্থতায় ৩২৮ রানের ব্যবধানে হারে বাংলাদেশ। কোনো ইনিংসেই ৩০০ ছাড়ানো রান করতে পারেনি নাজমুল হোসেন শান্তর দল, দুই ইনিংস মিলিয়ে আসে মাত্র একটি হাফ সেঞ্চুরি। অমন হারের পরও চট্টগ্রামে জিতে সিরিজে সমতা আনতে প্রত্যয়ী বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচটি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে কাল শুরু হবে।  

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.