আচমকা জাতীয় দল থেকে অবসর তারকা আর্চার রোমান সানার

খেলা

টিবিএস রিপোর্ট
03 March, 2024, 02:00 pm
Last modified: 06 March, 2024, 12:28 pm
চিঠি পাঠিয়ে আর্চারি ফেডারেশনকে নিজের অবসরের সিদ্ধান্তের কথা জানিয়েছেন তারকা আর্চার রোমান সানা। বিষয়টি দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে নিশ্চিত করেছেন আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক রাজিবউদ্দিন আহমেদ চপল।

বয়স চলছে সবে ২৮, এখনও জাতীয় আর্চারি দলের অন্যতম সেরা খেলোয়াড় রোমান সানা। কিন্তু এই বয়সেই তীর-ধনুক তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের তারকা এই আর্চার। চিঠি পাঠিয়ে আর্চারি ফেডারেশনকে নিজের অবসর নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন রোমান। বিষয়টি দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে নিশ্চিত করেছেন আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক রাজিবউদ্দিন আহমেদ চপল।

আর্চারি দলের সঙ্গে ইরাকে যাওয়া ফেডারেশনের এই কর্মকর্তা বর্তমানে সেখানেই আছেন। ইরাক থেকেই ফোনে টিবিএসকে তিনি বলেন, 'অবসরের সিদ্ধান্ত জানিয়ে রোমান ফেডারেশনকে চিঠি পাঠিয়েছে। সেই চিঠি আমরা পেয়েছি। তাকে আমরা অব্যাহতি দিয়েছি। সে চেয়েছে, তাই তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।' রাজিবউদ্দিন জানান, অবসরের নির্দিষ্ট কোনো কারণ চিঠিতে উল্লেখ করেননি রোমান। 

তারকা খেলোয়াড় রোমান, তার এখনও জাতীয় দলকে অনেক কিছু দেওয়ার আছে। এই ভাবনা থেকে তাকে অবসরের সিদ্ধান্ত পরিবর্তন করার অনুরোধ করে ফেডারেশন। কিন্তু তিনি নিজের সিদ্ধান্তে অনড়। রাজিবউদ্দিন বলেন, 'সিদ্ধান্তটি পুনর্বিবেচনার জন্য আমরা তাকে অনুরোধ করেছিলাম। কিন্তু সে তার সিদ্ধান্তে পাল্টাতে চায় না। ব্যবসা-বাণিজ্য করার পরিকল্পনা তার। আমাদেরকে এমনই জানিয়েছে সে।'

চিঠি পাঠানোর পর রোমানকে অব্যাহতি দেওয়া হলেও তার ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি আর্চারি ফেডারেশন। এটা ট্রেইনিং কমিটির সিদ্ধান্ত জানিয়ে রাজিবউদ্দিন বলেন, 'এখনও সময় আছে তার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার। আমি দেশে ফিরে বিষয়টি ট্রেইনিং কমিটির কাছে হস্তান্তর করবো, এখন এটা তাদের সিদ্ধান্ত।'

অবসরের সিদ্ধান্তের কারণ জানতে যোগাযোগ করার চেষ্টা করা হলে রোমানের ফোন বন্ধ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, অভিমানেই তিনি এমন সিদ্ধান্ত নিয়ে থাকতে পারেন। ২০২২ সালে সতীর্থের সঙ্গে অসদাচরণের কারণে রোমানকে ঘরোয়া ও আন্তর্জাতিকসহ সব ধরনের প্রতিযোগিতা থেকে ২ বছরের জন্য নিষিদ্ধ করে আর্চারি ফেরাডেরশন। পরে শাস্তি কমালেও নিষিদ্ধ করার সিদ্ধান্তে নাখোশ ছিলেন তিনি। কিছুদিন আগে জাতীয় দল থেকে বাদ পড়েন রোমান। ইরাকের বাগদাদে অনুষ্ঠিত এশিয়ান আর্চারি প্রতিযোগিতায় অংশ নেওয়া বাংলাদেশ দলে ছিলেন না তিনি।

আর্চারিতে বিশ্ব পর্যায়ে বাংলাদেশের পরিচিতি এনে দেন রোমান সানাই। ২০১৯ সালের বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জেতেন তিনি। বাংলাদেশের প্রথম ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিকে সরাসরি কোয়ালিফাই করেছিলেন রোমান। করোনার কারণে এক বছর পিছিয়ে ২০২১ সালে অনুষ্ঠিত টোকিও অলিম্পিকে অংশ নেন তিনি। ২০২১ বিশ্বকাপ আর্চারিতে সহধর্মিণী দিয়া সিদ্দিকীর সঙ্গে জুটি বেধে রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে উঠেছিলেন রোমান।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.