৬৪ ক্লাব নিয়ে সুপার লিগ আয়োজনের ঘোষণা

খেলা

টিবিএস ডেস্ক
21 December, 2023, 09:30 pm
Last modified: 21 December, 2023, 09:37 pm
আদালতের রায় পক্ষে পাওয়ার পর পরিকল্পনা পাল্টে গেল ইউরোপিয়ান সুপার লিগের। ১২ ক্লাবের লিগটি এখন ৬৪ ক্লাব নিয়ে আয়োজনের পরিকল্পনা পৃষ্ঠপোষক সংস্থা এ২২ স্পোর্টস ম্যানেজমেন্টের।

উয়েফা ও ফিফার বাধার মুখে মুখ থুবড়ে পড়েছিল বিদ্রোহী টুর্নামেন্ট হিসেবে পরিচিত ইউরোপিয়ান সুপার লিগের ভাগ্য। কিন্তু আদালতের দ্বারস্থ হয়ে নিজেদের পক্ষে রায় পেয়েছে আসরটির আয়োজকরা। ইউরোপিয়ান সুপার লিগ আয়োজনের ক্ষেত্রে ফিফা ও উয়েফার বাধা দেওয়াকে বেআইনি বলে রায় দিয়েছেন আদালত। এমন রায়ের পর নতুন করে লিগটি আয়োজনের ঘোষণা দিয়েছে পৃষ্ঠপোষক সংস্থা এ২২ স্পোর্টস ম্যানেজমেন্ট।

লিগটি ১২টি ক্লাব নিয়ে আয়োজন করার পরিকল্পনা ছিল। কিন্তু এই পরিকল্পনায় বড় পরিবর্তন আনা হয়েছে। প্রস্তাবিত টুর্নামেন্টটি তিনটি স্তরে ৬৪টি ক্লাব নিয়ে আয়োজন করার পরিকল্পনার কথা জানানো হয়েছে। ৩২টি ক্লাব নিয়ে মেয়েদের টুর্নামেন্ট আয়োজন করার পরিকল্পনা আছে আয়োজকদের। বৃহস্পতিবার ভিডিও উপস্থাপনায় নিজেদের পরিকল্পনা তুলে ধরেন এ২২-এর প্রধান নির্বাহী বার্নড রেইচার্ট।

পরিকল্পনা জানাতে গিয়ে তিনি বলেন, 'এখানে দলগুলো অংশ নেবে মাঠের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে। স্থায়ী কোনো সদস্য থাকবে না আর ক্লাবগুলো ঘরোয়া লিগেও খেলবে।' তিনি আরও বলেন, 'ফুটবল মুক্ত। উয়েফার একাধিপত্য থেকে মুক্ত। এখন নিষেধাজ্ঞার ভয় না করে সেরা পরিকল্পনাগুলো বাস্তবায়ন করা যাবে।' 

সুপার লিগে নকআউট পর্বে ওঠার আগে প্রতিটি ক্লাব ১৪টি করে ম্যাচ খেলবে। টুর্নামেন্টে অংশ নেওয়া প্রতিটি ক্লাব অন্তত ৪০ কোটি ইউরো করে পাবে বলে ঘোষণা দিয়েছে এ২২। যা অংশগ্রহণ বাবদ উয়েফার দেওয়া অর্থের দ্বিগুণেরও বেশি। সুপার লিগে উন্নতি ও অবনমনের নিয়ম থাকবে। ইউনিফাই নামে একটি স্ট্রিমিং প্ল্যাটফর্মে বিনামূল্যে খেলা দেখানো হবে বলে জানিয়েছেন রেইচার্ট। 

৬৪টি দল তিনটি স্তরের লিগে খেলবে। শীর্ষ লিগের নাম দেওয়া হয়েছে স্টার লিগ, এখানে দুই ভাগে ভাগ হয়ে ১৬টি দল খেলবে। দ্বিতীয় স্তরের গোল্ড লিগে একইভাবে দুই ভাগে ভাগ হয়ে খেলবে ১৬টি দল। তৃতীয় স্তরের ব্লু লিগে দল থাকবে ৩২টি। চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে ক্লাবগুলো।

ছেলেদের চ্যাম্পিয়ন্স লিগের প্রতিদ্বন্দ্বী হিসেবে সুপার লিগ আয়োজনের প্রথম ঘোষণা আসে ২০২১ সালে, ১২টি ক্লাব নাম লেখায় এই টুর্নামেন্টে। কিন্তু ফিফা, উয়েফা এবং তাদের বিভিন্ন অঙ্গসংগঠনের প্রবল বাধা ও সমর্থকদের সমালোচনার মুখে ৪৮ ঘণ্টার মধ্যেই ৯টি ক্লাব নাম প্রত্যাহার করে নেয়। নিজেদের অবস্থানে অনড় থাকে কেবল রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস। যদিও গত জুলাইয়ে আসরটি থেকে নাম সরিয়ে নেয় জুভেন্টাস। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.