বিসিবির কাছে ক্ষমা চেয়ে সাকিব বলেছেন, ‘আমি নারী বিদ্বেষী নই’

খেলা

টিবিএস রিপোর্ট
19 September, 2023, 02:00 pm
Last modified: 19 September, 2023, 02:58 pm
কারণ জানানোর পাশাপাশি নিজের ভুল মেনে নেন তানজিম হাসান সাকিব। তরুণ এই ক্রিকেটারের দাবি, তিনি নারী বিদ্বেষী নন। পোস্ট দেওয়ার ঘটনায় সতর্ক করে বিসিবি তাকে জানিয়েছে, ভবিষ্যতে এমন হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নারী বিদ্বেষমূলক পোস্ট দেওয়ায় ক্ষমা চেয়েছেন কদিন আগে বাংলাদেশ দলে অভিষেক হওয়া তানজিম হাসান সাকিব। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট পরিচালনা বিভাগের পক্ষ থেকে এ ব্যাপারে কথা বলতে যোগাযোগ করলে কারণ জানানোর পাশাপাশি তিনি নিজের ভুল মেনে নেন। একই সঙ্গে তানজিম সাকিবের দাবি, তিনি নারী বিদ্বেষী নন। পোস্ট দেওয়ার ঘটনায় তাকে সতর্ক করেছে বিসিবি। মঙ্গলবার সাংবাদমাধ্যমকে এসব জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস।   

এশিয়া কাপে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশ দলে অভিষেক হয় তানজিম সাকিবের। ব্যাটে-বলে আলো ছড়িয়ে অভিষেক পর্বটা রাঙিয়েছেন তরুণ এই ক্রিকেটার। ওই ম্যাচের পর থেকে আলোচনায় যুব বাংলাদেশের যুব বিশ্বকাপজয়ী দলের এই সদস্য। তবে এই আলোচনা মুহূর্তেই রূপ নেয় সমালোচনায়। সেটা সাকিবের দেওয়া পুরনো কিছু ফেসবুক পোস্টের কারণে। 

পুরনো এক পোস্টের একটি লাইনে সাকিব লেখেন, 'স্ত্রী চাকরি করলে স্বামীর হক আদায় হয় না।' আরেকটি পোস্টে তিনি লেখেন, 'ভার্সিটির ফ্রি মিক্সিং আড্ডায় অভ্যস্ত মেয়েকে বিয়ে করলে আর যাই হোক, নিজের সন্তানের জন্য একজন লজ্জাশীল মা দিতে পারবেন না।' পুরনো এসব পোস্ট হঠাৎ করে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় ছড়িয়ে পড়লে সাকিবকে নিয়ে চরম সমালোচনা শুরু হয়। তাকে জাতীয় দল থেকে বহিষ্কার করারও দাবী ওঠে। 

বিষয়টি নজরে পড়লে তানজিম সাকিবের সঙ্গে যোগাযোগ করা হয় বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের পক্ষ থেকে। কারণ জানতে চাওয়াসহ তরুণ এই ক্রিকেটারের মনোভাব জানার চেষ্টা করে বিসিবি। পুরো বিষয়টি নিয়ে জালাল ইউনুস বলেন, 'আমাদের ক্রিকেট পরিচালনা বিভাগ থেকে তানজিম সাকিবের সঙ্গে আমাদের আলাপ আলোচনা হয়েছে, ওর সঙ্গে আমরা কথা বলেছি। মিডিয়া বিভাগ থেকেও যোগাযোগ করা হয়েছে। তাকে আমরা বিষয়টি অবগত করেছি। যে সব পোস্ট তার ফেসবুকে এসেছে…তার বক্তব্য হচ্ছে, কাউকে আঘাত করার জন্য সে এই পোস্ট দেওয়ার কথা নয়।'

'সে যে পোস্ট দিয়েছে, তা নিজে থেকে দিয়েছে। কাউকে উদ্দেশ্য করে, কিছু টার্গেট করে এই পোস্ট দেওয়া হয়নি। এটা দেওয়ার কারণে যদি কারও আঘাত লেগে থাকে, তাহলে সে সেটার জন্য দুঃখিত। সে মনে করে… একটা কথা এসেছে নারীর ব্যাপারে, সে বলেছে 'এটার দায়-দায়িত্ব আমি নিচ্ছি।' এটা পুরোটাই সে ডিনাই করেছে (নারী বিদ্বেষী নন)। সে বলেছে, 'আমার মা একজন নারী। সুতরাং আমি কোনোদিনই নারী বিদ্বেষী হতে পারি না।' এটাই হচ্ছে তার বক্তব্য। আমরা তাকে বলেছি, ভবিষ্যতে সতর্ক থাকার জন্য। ভবিষ্যতে যদি কোনো পোস্ট দিয়ে থাকে, সেটা ক্রিকেট বোর্ড থেকে মনিটর করা হবে।' যোগ করেন তিনি।

নারী বিদ্বেষ ছড়ানোর ঘটনায় তানজিম সাকিব অনুতপ্ত কিনা জানতে চাইলে জালাল ইউনুস বলেন, 'ভুল করেছে। সেটার জন্য সে বলেছে 'আমি দুঃখিত।' যে পোস্টগুলো দিয়েছে, আমরা তার সঙ্গে কথা বলেছি। যেন ভবিষ্যতে এ ধরনের কোনো পোস্ট না দেওয়া হয়। এ ধরনের পোস্ট দেওয়া থেকে বিরত থাকবে। সে একটা বড় কথা বলেছে, সে নারী বিদ্বেষী নন। বলেছে, 'আমার মা-ই তো একজন নারী। আমি কীভাবে নারী বিদ্বেষী হতে পারি।'

তানজিম সাকিবের মনোভাব বা তিনি যে ধ্যান-ধারণা পোষণ করেন, তা বিসিবির কাছে গুরুত্বপূর্ণ কিনা, এমন প্রশ্নের উত্তরে বিসিবির এই পরিচালক বলেন, 'অবশ্যই গুরুত্বপূর্ণ। সেদিকে আমাদের নজর আছে। আমরা পর্যবেক্ষণ করব তাকে, অবশ্যই করব। এই মুহূর্তে সে যেটা বলেছে, তার পরিবারও খুবই শঙ্কিত এ ব্যাপারে। এ ধরনের একটা অবস্থা হবে, তারাও আশা করেনি। তারাও দুঃখিত। যেহেতু সামনে বিশ্বকাপ আছে, একটা তরুণ ছেলে এবং বয়স কম আপনারা জানেন। তাকে সতর্ক করে দেওয়া হয়েছে। ভবিষ্যতে যেন এ ধরনের কোনো পোস্ট না দেওয়া হয়। আমরা মনিটর করি, দেখি, অবজার্ভ করি, যদি কিছু থাকে, তাহলে অবশ্যই আমরা তার বিরুদ্ধে অ্যাকশন নেব।'

বিদ্বেষ ছড়ানো সব পোস্ট তানজিম সাকিব সরিয়ে নিয়েছে বলে জানান জালাল ইউনুস। একই সঙ্গে তিনি কারও অনুসারী নন জানিয়ে তিনি বলেন, 'ডিলেট করে ফেলেছে। সে কারও সঙ্গে মেশে না। সে যা দিয়েছে, নিজে থেকে দিয়েছে (পোস্ট)। যদি ভবিষ্যতে কোনো অ্যাকটিভিটিজ থাকে, আমরা বলেছি আমরা মনিটর করব।' প্রকাশ্যে ক্ষমা চাওয়ার ব্যাপারে জালাল ইউনুস বলেন, 'ক্ষমা সে আমাদের কাছে চেয়েছে। প্রকাশ্যের কথা বলা হয়নি। ক্ষমা আমাদের কাছে চেয়েছে।' মানসিক সহায়তা লাগলে বিসিবির পক্ষ থেকে তানজিম সাকিবকে সাহায্য করা হবে বলে জানান তিনি। 

কেবল নারী বিদ্বেষ ছড়ানোই নয়, আরও কয়েকটি বিষয় নিয়ে চরম সমালোচিত হয়েছেন তানজিম সাকিব। ২০ বছর বয়সী এই ক্রিকেটার জাতীয় দিবস পালন করার বিপক্ষে। এমনকি ম্যাচের আগে দলের সঙ্গে জাতীয় সঙ্গী না গেছে চুপ থাকতে দেখা গেছে তাকে। সবগুলো বিষয় নিয়েই তিনি অনুতপ্ত। জালাল ইউনুস বলেন, 'ভবিষ্যতে এ ধরনের সমস্যা হওয়ার কথা নয়। জাতীয় দলের কোড অব কনডাক্টের ব্যাপার আছে। এই জন্য সে বলেছে, 'আমি খুবই সতর্ক থাকব।' যেটা আগে বলেছে, সে অনুশোচনা করেছে। যখন একবারে সে বলেছে, পোস্ট নিয়ে সে দুঃখিত, তার মানে সে দুঃখিত। সেটা সে অনুভব করেই বলেছে।'

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.