মেসির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা শেষ, বলছেন রোনালদো

খেলা

টিবিএস ডেস্ক
07 September, 2023, 04:10 pm
Last modified: 07 September, 2023, 04:18 pm
‘আমি প্রতিদ্বন্দ্বিতাকে ওভাবে দেখি না। আমরা অনেকবারই মঞ্চ ভাগাভাগি করেছি। সেটা প্রায় ১৫ বছর। কখনও তার সঙ্গে ডিনার করতে বসিনি। পেশাদার দৃষ্টিকোণ থেকে আমরা সহকর্মী। আমরা বন্ধু নই, তবে একে অপরকে সম্মান করি।’

লিওনেল মেসি নাকি ক্রিশ্চিয়ানো রোনালদো, কে সেরা? গত ১৫ বছর ধরে এই প্রশ্নে গোটা বিশ্ব দুই ভাগে ভাগ হয়ে পড়েছে। তবে থামেনি তর্ক, যা এখনও চলমান। স্বীকার না করলেও এই দুই মহাতারকার মধ্যেও চলেছে নিরব লড়াই। সময়ের সাথে সাথে সেই লড়াইয়ের ঝাঁঝ কমেছে। আর এবার রোনালদো নিজেই জানালেন, মেসির সঙ্গে তার প্রতিদ্বন্দ্বীতা শেষ হয়ে গেছে। 

আর্জেন্টিনার হয়ে গত বছর স্বপ্নের বিশ্বকাপ জিতেছেন মেসি। সম্প্রতি পিএসজি ছেড়ে ইন্টার মায়ামিতে যোগ দিয়েছেন আর্জেন্টাইন এই ফুটবল জাদুকর। অন্যদিকে রোনালদো দ্বিতীয় দফার ম্যানচেস্টার ইউনাইটেড পর্ব শেষ করে পাড়ি জমিয়েছেন সৌদি আরবে, খেলছেন আল-নাসেরের হয়ে। মাঠে প্রতিপক্ষ হিসেবে তাদের দেখা হওয়ার সম্ভাবনা আর নেই বললেই চলে, এ ছাড়া দুজনের বয়সও হয়েছে বেশ। এ কারণেই কিনা প্রতিদ্বন্দ্বিতা শেষের ঘোষণা রোনালদোর। 

অবশ্য তাদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা শেষ হয়ে যায় ২০১৮ সালেই। সে বছর রিয়াল ছেড়ে জুভেন্টাসে যোগ দেন রোনালদো। মেসি আরও তিন বছর বার্সেলোনায় থাকেন। ভিন্ন ভিন্ন লিগে ঠিকানা হয় তাদের, এরপর থেকে কালেভদ্রে প্রতিপক্ষ হিসেবে দেখা হতো তাদের। এখন সেটাও হওয়ার সুযোগ নেই। পর্তুগালের সংবাদমাধ্যম 'রেকর্ড'কে দেওয়া সাক্ষাৎকারে রোনালদো বলেছেন, মেসির সঙ্গে তার আর প্রতিদ্বন্দ্বিতা নেই। দুজন মিলে ফুটবলের ইতিহাস পাল্টেছেন বলেও মন্তব্য করেন তিনি। 

রোনালদো বলেছেন, 'আমি বিষয়টি এভাবে দেখি না। দুজনের প্রতিদ্বন্দ্বিতা শেষ হয়েছে। এটা ভালোই ছিল, দর্শকরা পছন্দ করতেন। রোনালদোকে যারা পছন্দ করেন, মেসিকে ঘৃণা করতে হবে না তাদের। কিংবা এর উল্টোটা। আমরা ভালোই করেছি, ফুটবল ইতিহাস পাল্টেছি। গোটা বিশ্বেই আমাদের সম্মান করা হয় এবং এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।'

'সে তার পথ অনুসরণ করেছে, আমি আমারটা করেছি। সেটা ইউরোপের বাইরে হলেও সমস্যা নেই। কারণ, সে তার জায়গায় ভালো করছে, আমিও আমার জায়গায় ভালো করছি। আমি প্রতিদ্বন্দ্বিতাকে ওভাবে দেখি না। আমরা অনেকবারই মঞ্চ ভাগাভাগি করেছি। সেটা প্রায় ১৫ বছর। কখনও তার সঙ্গে ডিনার করতে বসিনি। পেশাদার দৃষ্টিকোণ থেকে আমরা সহকর্মী। আমরা বন্ধু নই, তবে একে অপরকে সম্মান করি।' যোগ করেন তিনি।

দুজনই এখন ইউরোপের বাইরে, তবে নিজেদের জায়গায় এখনও তারা সেরা। জিতে চলেছেন শিরোপা। একমাত্র ফুটবলার হিসেবে ৮৫০ গোল করার কীর্তি গড়েছেন রোনালদো। নিজের মতো আরও কিছুদিন অর্জনের খাতা ভারী করতে চান তিনি, 'এটা ঐতিহাসিক মাইলফলক (৮৫০ গোল)। যেসব রেকর্ড গড়েছি, সবই আমার গর্বের উৎস এবং কখনও ভাবিনি যে এসব অর্জন করতে পারব না। কিন্তু আমি আরও অর্জন করতে চাই। যেহেতু খেলার মধ্যেই আছি, তাই মানদণ্ডটা আরও উঁচুতে নিতে হবে। আমাকে আরও বড় কিছু ভাবতে হবে।'

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.