বেটউইনারের সঙ্গে সাকিবের চুক্তি, সমাধানের চেষ্টায় বিসিবি

খেলা

টিবিএস রিপোর্ট
08 August, 2022, 08:10 pm
Last modified: 08 August, 2022, 08:20 pm
সাকিবের চুক্তিটি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে বিসিবির জন্য। অভিজ্ঞ অলরাউন্ডারকে এই চুক্তি থেকে ফিরিয়ে আনার চেষ্টায় দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

সাইপ্রাসভিত্তিক অনলাইন বেটিং সাইট বেটউইনারের অঙ্গ প্রতিষ্ঠান বেটউইনার নিউজের শুভেচ্ছা দূত হয়েছেন সাকিব আল হাসান। এটি একটি নিউজ পোর্টাল হলেও বেটিং সাইটের সঙ্গে সম্পৃক্ততা আছে। যে কারণে এমন প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশের কোনো ক্রিকেটারের চুক্তির অনুমোদন দেবে না বিসিবি, কদিন আগে কড়া ভাষায় তা জানিয়ে দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। চুক্তি হয়ে যাওয়ায় সাকিবের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি সুরাহার চেষ্টা চালিয়ে যাচ্ছে বিসিবি। 

বাংলাদেশের আইন অনুযায়ী অনলাইন বেটিং বা জুয়া পুরোপুরি নিষিদ্ধ। এ নিয়ে আইসিসি, বিসিবিরও কঠোর নীতিমালা আছে। তিন বছরের জন্য বিপিএলের ফ্র্যাঞ্চাইজি হতে আগ্রহী প্রতিষ্ঠানগুলোর কাছে ইওআই (এক্সপ্রেশন অব ইনটারেস্ট) চেয়ে কদিন আগে পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়েছে বিসিবি। যেখানে পরিষ্কার করে উল্লেখ করা হয়, কোনো বেটিং বা অনলাইন বেটিং সংস্থা এতে অংশ নিতে পারবে না।

যে কারণে সাকিবের এই চুক্তিটি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে বিসিবির জন্য। অভিজ্ঞ অলরাউন্ডারকে এই চুক্তি থেকে ফিরিয়ে আনার চেষ্টায় দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। এ নিয়ে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস সোমবার বলেছেন, 'আমরা এই ধরনের জিনিসগুলোর প্রতি জিরো টলারেন্স দেখাই। এখানে যে সম্পৃক্ততা দেখা যাচ্ছে, এ ধরনের কোনও একটা কোম্পানির সঙ্গে সাকিবের চুক্তি হয়েছে। আমরা তাকে জানিয়েছি, সেও জানে ব্যাপারটা। আমরা এটা যতো দ্রুত সম্ভব সমাধান করার চেষ্টা করছি।'

সাকিবের চুক্তিটির কারণে এশিয়া কাপের দল ঘোষণা করতেও দেরি হচ্ছে বিসিবির। সংক্ষিপ্ততম ফরম্যাটের নেতৃত্বের আলোচনায় কয়েকটি নাম থাকলেও সাকিবকেই অধিনায়ক করতে চায় বিসিবি। তবে এই বিষয়টির সমাধান না হওয়া পর্যন্ত সাকিবকে অধিনায়ক হিসেবে ঘোষণা করতে চায় না বিসিবি। সাকিবের এই চুক্তি ও কয়েকজন ক্রিকেটারের চোট থাকায় দল ঘোষণা করতে এশিয়া কাপের আয়োজকদের কাছ থেকে তিন দিন বাড়তি সময় নিয়েছে বিসিবি। 

জালাল ইউনুসের বিশ্বাস, দুই একদিনের মধ্যেই বেটউইনার নিউজের সঙ্গে সাকিবের চুক্তির ব্যাপারটি সমাধান হয়ে যাবে। বিসিবির এই পরিচালক বলেন, 'একটা ইস্যু হয়েছে এবং এটা নিয়ে আমরা তার সাথে যোগাযোগে আছি। একবার তার সাথে যোগাযোগ হয়েছে। এই ইস্যুটা আমাদের সমাধান করা দরকার। এই সমস্যা সমাধানের জন্য আমরা তার সাথে আলাপ করছি। দুই-একদিনের মধ্যে আপনারা জানতে পারবেন।'

সরাসরি বেটিং সাইট না হলেও সাকিবের এই চুক্তি কোনোভাবেই মানবে না বিসিবি। বিসিবি সভাপতির মতো করে বললেন জালাল ইউনুসও, 'আমরা এটা মানছি না বলেই তাকে জানানো হয়েছে। সে আমাদের খেলোয়াড়, সেও বুঝবে। আর কেউ তো বিতর্কিত কোথাও জড়াতে চায় না। জেনে হোক, অজান্তে হোক কিংবা ভুলে; আমরা তাকে বলেছি। এটা সমাধানের চেষ্টা করছি। আশা করছি দ্রুত সমাধান করে ফেলবো।' 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.