বিপিএলে তিন বছর মেয়াদি ফ্র্যাঞ্চাইজি, সূচি চূড়ান্ত

খেলা

টিবিএস রিপোর্ট
17 July, 2022, 06:50 pm
Last modified: 17 July, 2022, 06:53 pm
বিপিএলের আগামী তিন বছরের সূচি জানিয়েছে বিসিবি। ফ্র্যাঞ্চাইজি নিয়ে ২০২৩ থেকে ২০২৫ সাল পর্যন্ত বিপিএলের তিনটি আসর অনুষ্ঠিত হবে। সাতটি দল নিয়ে টুর্নামেন্টটি আয়োজন করার ইচ্ছা বিসিবির।

জাকজমকভাবেই ২০১২ সালে যাত্রা শুরু হয়েছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)। প্রথম দুই আসরে টাকার ঝনঝনানি থেকে শুরু করে তারকা ক্রিকেটারদের অংশগ্রহণে কোনো কমতি ছিল না। কিন্তু এই দুই আসরের নানা অনিয়ম ও ফিক্সিংয়ের জেরে থমকে যায় ঘরোয়া এই টি-টোয়েন্টি আসরের পথচলা। 

এক বছর বিরতির পর আসরটি আবারও শুরু হলেও ছিল না আগের সেই জৌলুস। মাঝে ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে দীর্ঘমেয়াদে চুক্তি করলেও শেষ দুই আসরে তা ছিল না। তবে ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে দীর্ঘমেয়াদে চুক্তি করার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। আপাতত তিন বছরের চুক্তির পরিকল্পনায় দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। বোববার বোর্ড সভা শেষে এমনই জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

বিপিএলের আগামী তিন বছরের সূচি জানিয়েছে বিসিবি। ফ্র্যাঞ্চাইজি নিয়ে ২০২৩ থেকে ২০২৫ সাল পর্যন্ত বিপিএলের তিনটি আসর অনুষ্ঠিত হবে। সাতটি দল নিয়ে টুর্নামেন্টটি আয়োজন করার ইচ্ছা বিসিবির। সব ঠিক থাকলে ২০২৩ সালে বিপিএলের নবম আসর শুরু হবে ৫ জানুয়ারি। ৪৩ দিনের টুর্নামেন্ট চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

২০২৪ সালে ৬ জানুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে টুর্নামেন্টটি। এই আসরটিও অনুষ্ঠিত হবে ৪৩ দিনে। ২০২৫ সালের ১ জানুয়ারি মাঠে গড়াবে বিপিএলের একাদশতম আসর। ৪২ দিনের টুর্নামেন্টটির পর্দা নামবে ১১ ফেব্রুয়ারি। 

আইসিসির আগামী চার বছরের ভবিষ্যৎ সফর পরিকল্পনা (এফিটিপি) এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। তবে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো প্রস্তাবিত এফটিপি প্রকাশ করেছে। সেখান থেকে জানা গেছে, আইসিসির কাছে বিপিএলের জন্য জানুয়ারি মাসে ফাঁকা সময় চেয়েছে বিসিবি।

এক বছর বিরতির পর তৃতীয় আসরে ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে চার বছরের চুক্তি করে বিসিবি। চতুর্থ আসরে নাম লেখানো খুলনা টাইটান্স ও রাজশাহী কিংসের সঙ্গে বিসিবির চুক্তি হয় তিন বছরের। ২০১৯ সালে চার বছরের চক্র শেষ হয়। কিন্তু পরবর্তীতে নতুন চুক্তি আর হয়নি। চুক্তি নিয়ে বিপিএল গভর্নিং কাউন্সিলের সঙ্গে ফ্র্যাঞ্চাইজিদের আলাদা আলাদা বৈঠকও হয়েছিল। কিন্তু বেশিরভাগ ফ্র্যাঞ্চাইজির দাবি পছন্দ না হওয়ায় দীর্ঘমেয়াদে চুক্তি না করে নতুন আঙ্গিকে বিপিএল আয়োজন করে বিসিবি। 

বিপিএলের নিয়মিত ফ্র্যাঞ্চাইজি ঢাকা ডায়নামাইটস, রংপুর রাইডার্স, খুলনা টাইগার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কুমিল্লা ভিক্টোরিয়ান্স গত বছর খেললেও বাকিরা কেউ অংশ নেয়নি। তবে নাজমুল হাসান জানালেন পুরনো দলগুলো ফিরবে। তিনি বলেন, 'সব পুরোনো দল না এলেও বেশিরভাগ পুরনো দল আসবে। না আসার কোনো কারণ নেই। জেমকন, বেক্সিমকো, বসুন্ধরা- তাদেরতো না আসার কারণ নেই।'

বিপিএলে ফ্র্যাঞ্চাইজি কিনতে আগ্রহী দলগুলোর ব্যাপারে আগামী এক সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত নেবে বিসিবি। এর জন্য দ্রুততম সময়ের মধ্যে বিজ্ঞাপন দেওয়া হবে বলে জানান বিসিবি সভাপতি। তিনি বলেন, 'এখন যেহেতু তারিখ হয়ে গেছে, এখন এক সপ্তাহের মধ্যে বাকিটা নির্ধারিত হয়ে যাবে। নিয়ম নীতি সব যে আগের মতো থাকবে, তা নয়। কিছু কিছু পরিবর্তন আসতে পারে। আমরা সব বিষয় পরিস্কার করেই বিজ্ঞাপন দেব। টার্মস ও কন্ডিশনগুলো কিছুদিনের মধ্যেই নির্ধারণ হয়ে যাবে।'

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.