ভয়ঙ্কর আটলান্টিক যাত্রার পর ভালো আছেন ক্রিকেটাররা

খেলা

টিবিএস রিপোর্ট
02 July, 2022, 01:30 pm
Last modified: 02 July, 2022, 01:46 pm
ডমিনিকায় পৌঁছে বিশ্রামের পর সুস্থ হয়ে উঠলেও ‘ট্রমা’ কাটিয়ে উঠতে পারেননি ক্রিকেটাররা। ম্যাচের আগে এমন ভয়ঙ্কর অভিজ্ঞতা হলে খেলায় মনোযোগ দেওয়া কঠিন বলে জানালেন এক ক্রিকেটার।

বাংলাদেশ ক্রিকেট দলের এমন অভিজ্ঞতা আগে কখনও হয়নি। কোনো সফরে সমুদ্র পাড়ি দিতে হয়নি ক্রিকেটারদের। এবার সেই কাজটি করতে গিয়ে ভয়ঙ্কর অভিজ্ঞতাই হয়েছে ক্রিকেটারদের। ক্রুস শিপে সেন্ট লুসিয়া থেকে মার্টিনিক হয়ে ডমিনিকা যাওয়ার পথে আটলান্টিক মহাসাগরের উত্তাল ঢেউয়ের মাঝে অসুস্থ হয়ে পড়েন কয়েকজন ক্রিকেটার। প্রায় পাঁচ ঘণ্টার যাত্রা শেষে অবশ্য বর্তমানে ভালো আছেন বাংলাদেশের ক্রিকেটাররা। 

বিভীষিকাময় অভিজ্ঞতার পর ক্রিকেটাররা যে ভালো আছেন, এই খবর দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে নিশ্চিত করেছেন বাংলাদেশ দলের এক ক্রিকেটার। তিনি জানান, সমুদ্রযাত্রা শেষে ডমিনিকায় পৌঁছে বিশ্রাম নেওয়ার পর তাদের অবস্থা এখন ভালো। ভয় পুরোপুরি না কাটরেও শারীরিকভাবে তারা ভালো অবস্থানে আছেন। 

জাতীয় দলের এই ক্রিকেটার বলেন, 'কেমন অভিজ্ঞতা, সেটা বলে বুঝাতে পারবো না। কয়েকজন অসুস্থ হলেও বেশিরভাগই ভয় পেয়েছে। এক ধরনের ট্রমা কাজ করছে। ম্যাচের আগে এমন অবস্থায় পড়ে যাওয়াটা একজন ক্রিকেটারের জন্য খুব কঠিন। খেলায় মনোযোগ আনতে কষ্ট হয়। তবে এখানে এসে বিশ্রামের পর ভালো আছি আমরা, বাকিটা দেখা যাক।'

এমন ঘটনায় বিসিবির সফর পরিকল্পনা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন, হচ্ছে তুমুল সমালোচনাও। তবে এই ঘটনায় বিসিবিকে দায় দিচ্ছেন না এই ক্রিকেটার। তার ভাষায়, 'এমন হবে জানলে বিসিবি কখনই এমন সিদ্ধান্ত নিতো। এটাকে একটা অভিজ্ঞতাই ধরতে হবে। বিসিবি নিশ্চয়ই জেনেশুনে ক্রিকেটারদের বিপদে ঠেলে দেয়নি। এখন আমরা ওই ঘটনা যতো দ্রুত ভুলে গিয়ে খেলায় মন দিতে পারি, ততোই ভালো।' 

এই ক্রিকেটার বিসিবিকে দায় না দিলেও দলের অনেকেই ক্ষুব্ধ। একটি সংবাদমাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ক্ষুব্ধ কণ্ঠে দলের একজনকে বলছেন, 'আপনার অবস্থা খারাপ, খেলোয়াড়দের অবস্থাও খারাপ। এটা দায়ভার কে নেবে? এখনও আড়াই ঘণ্টা বাকি আছে। ওটা আরও খারাপ। হয়তো চার-পাঁচজন আছে, এখানে দাঁড়িয়ে আছে। আর সবাই শুয়ে পড়েছে। কেউ দাঁড়ানো অবস্থায় নাই।'

ভয়ঙ্কর সমুদ্রযাত্রার মাঝে বাঁহাতি পেসার শরিফুল ইসলাম ও ওপেনার মুনিম শাহরিয়ারের অবস্থা বেশি খারাপ হয়ে যায়। দুজনই সিটে বসে পলিথিনে বমি করতে থাকেন। একই অবস্থা হয় সাপোর্ট স্টাফ সোহেল ইসলামেরও। ডেকের বাইরে শুয়ে থাকতে দেখা যায় স্পিনার নাসুম আহমেদকে, যেখানে বসে ছিলেন মুস্তাফিজুর রহমান ও ডানহাতি অফ স্পিনার শেখ মেহেদি হাসান। 

প্রায় পাঁচ ঘণ্টার সমুদ্রযাত্রা শেষে বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুরে ডমিনিকায় পৌঁছায় বাংলাদেশ দল। এখানেই বাংলাদেশ সময় আজ রাত সাড়ে ১১টায় প্রথম টি-টোয়েন্টি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। একই ভেন্যুতে পরের ম্যাচটি অনুষ্ঠিত হবে ৩ জুলাই। সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি ৭ জুলাই গায়ানাতে অনুষ্ঠিত হবে। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.