১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক, শ্রীলঙ্কার পাল্টা জবাব

খেলা

টিবিএস ডেস্ক
15 September, 2020, 08:05 pm
Last modified: 15 September, 2020, 08:07 pm
শর্ত মেনে সফর না করার বিষয়ে বিসিবি নিজেদের সিদ্ধান্ত জানানোর পরদিনই নতুন তথ্য জানা গেল। বিসিবির ৭ দিনের কোয়ারেন্টিনের প্রস্তাবের বিষয়ে জানেই না শ্রীলঙ্কা। এই প্রস্তাবের বিষয়টি সত্য নয় বলে জানিয়েছেন শ্রীলঙ্কা ক্রিকেটের প্রধান শাম্মি সিলভা।

কোয়ারেন্টিন জটিলতায় অনিশ্চয়তায় পড়ে গেছে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ৭ দিনের কোয়ারেন্টিনের কথা বললেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ১৪ দিনের কথা বলছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। দুই পক্ষই নিজেদের অবস্থানে অনড় থাকায় সিরিজটি অনুষ্ঠিত হওয়া নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

সোমবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, কোয়ারেন্টিনসহ দলের সদস্য সংখ্যা কমানোর বিষয়ে শ্রীলঙ্কা যেসব শর্ত দিয়েছে, তা মেনে এই মুহূর্তে সফর করা সম্ভব নয়। এই অবস্থায় টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলা যে সম্ভব নয়, সেটা শ্রীলঙ্কা ক্রিকেটকে জানিয়ে দেওয়া হয়েছে। 

বেশ আগে থেকেই বিসিবি জানিয়েছে আসছে, ৭ দিনের কোয়ারেন্টিনের ব্যাপারটি শ্রীলঙ্কাকে অবহিত করা হয়েছে। এতে আপত্তি নেই শ্রীলঙ্কা ক্রিকেটের। কিন্তু দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনার কারণে অনুমতি মিলছে না। শর্ত মেনে সফর না করার বিষয়ে বিসিবি নিজেদের সিদ্ধান্ত জানানোর পরদিনই অবশ্য নতুন তথ্য জানা গেল।  

বিসিবির ৭ দিনের কোয়ারেন্টিনের প্রস্তাবের বিষয়ে জানেই না শ্রীলঙ্কা ক্রিকেট। এই প্রস্তাবের বিষয়টি সত্য নয় বলে জানিয়েছেন শ্রীলঙ্কা ক্রিকেটের প্রধান শাম্মি সিলভা। লঙ্কান সংবাদমাধ্যম সিলন টুডেকে তিনি জানিয়েছেন, এ ব্যাপারে বিসিবির সঙ্গে শ্রীলঙ্কার কোনো ধরনের কথাই হয়নি। 

শাম্মি সিলভা বলেছেন, '৭ দিনের কোয়ারেন্টিনের বিষয়টি যদি তারা উল্লেখ করে থাকে, তাহলে এটা সত্য নয়। আমি জানি না তারা কেন এক সপ্তাহের কথা বলেছে। ৭ দিনের কোয়ারেন্টিনের বিষয়ে বিসিবির সঙ্গে আমাদের কখনই আলোচনা হয়নি।'

শ্রীলঙ্কা ক্রিকেটের প্রধান এটাও জানিয়ে দিয়েছেন, সাস্থ্য অধিদপ্তরের নির্দেশনার বাইরে যাওয়ার সুযোগ নেই তাদের। অর্থাৎ, সফর করলে ১৪ দিনের কোয়ারেন্টিন মেনেই করতে হবে। অন্যদিকে বিসিবিও কোনোভাবেই ৭ দিনের বেশি কোয়ারেন্টিন করতে রাজি নয়। সব মিলিয়ে বলাই যায়, সিরিজটি না হওয়ার সম্ভাবনাই বেশি। 

শাম্মি সিলভা বলেন, 'কোয়ারেন্টিনের বিষয়ে স্বাস্থ্য কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত সময়কাল না মানার সুযোগ আমাদের নেই। এটা নিশ্চিত যে, সফর করতে হলে বাংলাদেশকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন পালন করতেই হবে।' কেবল শ্রীলঙ্কাতে গিয়েই নয়, এখান থেকেও কোয়ারেন্টিন করে যেতে হবে বলে জানিয়েছেন তিনি।

লঙ্কান বোর্ড প্রধান আরও বলেন, 'শ্রীলঙ্কাতে আসার আগেও বাংলাদেশ দলকে কোয়ারেন্টিনে থাকতে হবে। এরপর কলম্বোতে পৌঁছানোর পর হোটেলে তাদেরকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন করতে হবে। এ সময়ে সব খরচ শ্রীলঙ্কা ক্রিকেট বহন করবে।'

লঙ্কান বোর্ড প্রধান ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের কথা বললেও দেশটির যুব ও ক্রীড়ামন্ত্রী নামাল রাজাপাকসে অবশ্য বাংলাদেশের প্রস্তাব পুনর্বিবেচনা করতে শ্রীলঙ্কা ক্রিকেটকে নির্দেশনা দিয়েছেন। এক টুইটে রাজাপাকসে নিজেই বিষয়টি জানান। কিন্তু এর একদিন পরই লঙ্কান ক্রিকেটের প্রধান জানিয়ে দিলেন, এমন সুযোগ নেই। 

তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কার উদ্দেশে রওয়া দেওয়ার কথা বাংলাদেশের। আগামী ২৪ অক্টোবর প্রথম টেস্ট শুরু হওয়ার কথা। এই সফরে জাতীয় দলের সঙ্গে হাই পারফরম্যান্স দলকেও (এইচপি) নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল বিসিবির। 

ক্রিকেটার, সাপোর্ট স্টাফ মিলিয়ে ৬৫ জনের বহর শ্রীলঙ্কায় যাওয়ার কথা। কিন্তু এইচপি দলের যাওয়া তো হচ্ছেই না, কোয়ারেন্টিন জটিলতায় জাতীয় দলের সফরই এখন অনিশ্চয়তার মুখে। দুই বোর্ডের অনড় অবস্থান বলছে, সিরিজটি বাতিলও হয়ে যেতে পারে। এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে কয়েকদিনের মধ্যেই।   

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.