লেগ স্পিনার মুশফিক, তামিম ব্যাটিং কোচ

খেলা

টিবিএস রিপোর্ট
22 September, 2020, 08:40 pm
Last modified: 22 September, 2020, 11:31 pm
মঙ্গলবার শুরুটা হয় ফিল্ডিং অনুশীলন দিয়ে। ফিল্ডিং অনুশীলনের পর কিছুটা বিরতি। এরপর ড্রেসিং রুম থেকে বেরিয়ে কিছুক্ষণের জন্য যেন নিজেদের আসল পরিচয় ভুলে গেলেন মুশফিকুর রহিম, তামিম ইকবালরা। 

আগের দুদিন কাঠফাটা রোদ থাকলেও মঙ্গলবার কিছুটা স্বস্তির পরিবেশ মিলেছিল ক্রিকেটারদের। মিরপুর স্টেডিয়ামে বৃষ্টি মাথায় অনুশীলনে নামেন ক্রিকেটাররা। শুরুটা হয় ফিল্ডিং অনুশীলন দিয়ে। ফিল্ডিং অনুশীলনের পর কিছুটা বিরতি। এরপর ড্রেসিং রুম থেকে বেরিয়ে কিছুক্ষণের জন্য যেন নিজেদের আসল পরিচয় ভুলে গেলেন মুশফিকুর রহিম, তামিম ইকবালরা। 

শ্রীলঙ্কায় লিটন দাস উইকেটের পেছনটা সামলাবেন বলে গত কয়েক দিনে ফিল্ডার হিসেবে অনুশীলন করেছেন মুশফিক। যদিও বেশিরভাগ সময়ে মুশফিকের হাতে দেখা যায় ব্যাট অথবা কিপিং গ্লাভস। কিন্তু এদিন কোনোটাই নয়, বল হাতে উইকেটের দিকে ছুটলেন অভিজ্ঞ এই ক্রিকেটার। 

তখনও বোঝা যায়নি ব্যাটসম্যান ও পেসার হিসেবে বিকেএসপিতে ক্রিকেটের যাত্রা শুরু করা মুশফিক ঠিক কী করতে যাচ্ছেন। সেন্টার উইকেটে গিয়ে বোলিং শুরু করে দেন তিনি। এবার পেসার নয়, মুশফিক হয়ে উঠলেন লেগ স্পিনার। টেল এন্ডারদের ব্যাটিং অনুশীলনে অনেকটা সময় বোলিং করেছেন মুশফিক।

মুশফিকের বোলিং শুরুর কিছুক্ষণ পরই ওই নেটে ব্যাটিংয়ে যান স্পিনার তাইজুল ইসলাম। বাঁহাতি এই স্পিনারকে লেগ স্পিন করতে থাকেন মুশফিক। এ সময় ব্যাটিং কোচের ভূমিকায় দেখা যায় তামিম ইকবালকে। তাইজুলকে ব্যাটিংয়ের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছিলেন জাতীয় দলের অভিজ্ঞ এই ওপেনার। শিষ্যদের এসব কর্মকাণ্ড দূর থেকেই দেখছিলেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। 

তাইজুল ব্যাটিং করা অবস্থাতেই ব্যাট-প্যাড পরে অপর প্রান্তে হাজির মেহেদী হাসান মিরাজ। দুজন ব্যাটসম্যানকে দেখে যেন মুশফিককে সাহায্য করতে চাইলেন ইমরুল কায়েস ও সাদমান ইসলাম অনিক। বাঁহাতি এই দুই ব্যাটসম্যান বল হাতে তুলে নিয়ে অফ স্পিন শুরু করে দেন। এভাবে বেশ কিছুক্ষণ চলে টেল এন্ডারদের ব্যাটিং অনুশীলন। 

এদিন আরও ব্যতিক্রম দেখা গেছে। পেস বোলিং কোচ ওটিস গিবসন যেন মুশফিককেই অনুসরণ করলেন। খেলোয়াড়ি জীবনে ২২ গজে গতির ঝড় তোলা ক্যারিবীয় সাবেক এই পেসারও লেগ স্পিন করতে শুরু করেন। পাশের নেটে রুবেল হোসেন ও তাসকিন আহমেদকে লেগ স্পিন করেন গিবসন। এ সময় অফ স্পিন করেছেন আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহানও।  

টেল এন্ডারদের ব্যাটিংয়ে পাকা করতে মঙ্গলবার সেশন রাখা হয়েছিল। এদিন অবশ্য অনিয়মিত সব বোলারদের বিপক্ষেই ব্যাটিং করতে হয়েছে তাসকিন, রুবেল, তাইজুলদের। সঙ্গে ছিলেন কয়েকজন থ্রোয়ার। সব বোলার ব্যাটিং অনুশীলনে থাকায় নিয়মিত বোলার ছিল না। যে কারণে মুশফিক, ইমরুল, সাদমান, সোহানরা কিছুক্ষণের জন্য হয়ে উঠেছিলেন বোলার। 

অনিয়মিত বোলারদের বিপক্ষে যে ব্যাটিং করা সহজ ছিল, তেমন নয়। তাসকিন জানালেন কঠিন সময়ই গেছে তাদের। ডানহাতি এই পেসার বলেন, 'আজ আমাদের বোলারদের ব্যাটিং সেশন ছিল, উপভোগ করেছি। যদিও নেটে বোলার ও থ্রোয়াররা বেশ কঠিন সময় দিচ্ছিল। কিন্তু এই চ্যালেঞ্জগুলো নেওয়া শিখতে হবে। কারণ ব্যাটসম্যানদের সাপোর্ট দিতে হলে আমাদের উন্নতি করতে হবে।'

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.