রোনালদোর দিনেই মেসির শিরোপা উৎসব

খেলা

টিবিএস ডেস্ক
11 July, 2021, 01:25 pm
Last modified: 11 July, 2021, 04:27 pm
রোনালদোর অপূর্ণতা ঘুচলেও মেসির হতাশার পথ দীর্ঘই হয়ে চলছিল। অবশেষে দেশের হয়ে প্রথম শিরোপা জিতলেন তিনি। নিজের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীর হতাশা মোচনের দিনেই আনন্দাশ্রুতে শিরোপা উৎসব করলেন আর্জেন্টিনা অধিনায়ক। 

লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর দ্বৈরথ বেশ পুরনো। গত কয়েক বছর ধরে সেরার প্রশ্নে তাদের নামই আসে। কে সেরা, ফুটবল বিশ্বের সবচেয়ে বড় তর্ক এখন এটা। ক্লাব ফুটবলে পাল্লা দিয়ে রেকর্ড গড়ে এসেছেন এ দুজন। ব্যালন ডি অর, ফিফা বর্ষসেরা, ঘরোয়া লিগ বা চ্যাম্পিয়ন্স লিগ জয়; সবই জিতেছেন এ দুজন। 

একইভাবে দেশের জার্সিতেও তাদের গল্প ছিল একই রকম। বহু রেকর্ড পায়ে লোটানো এই দুই ফুটবল তারকাই দেশের জার্সিতে ছিলেন মলিন, বিবর্ণ। মহা তারকা হয়ে ওঠার পরও দেশের হয়ে আন্তর্জাতিক সাফল্য ছিল না মেসি-রোনালদোর। ইউরো জিতে খরা কাটান রোনালদো। পাঁচ বছর পর কোপা জিতলেন মেসি। তাদের শিরোপা জয়ের তারিখ একই; ১০ জুলাই।

২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপে আলো ছড়াতে না পারলেও দলের হয়ে শিরোপা জিতেছিলেন রোনালদো। দেশের জার্সিতে প্রথম শিরোপা জিততে তাকে অপেক্ষা করতে হয় দীর্ঘ ১৩ বছর। ২০০৩ সালে আন্তর্জাতিক ফুটবলের যাত্রা শুরু করা পর্তুগালের এই তারকা ফরোয়ার্ড ২০১৬ সালের ১০ জুলাই শিরোপা উৎসবে মেতেছিলেন। 

রোনালদোর অপূর্ণতা ঘুচলেও মেসির হতাশার পথ দীর্ঘই হয়ে চলছিল। শুরুটা ২০০৭ কোপা আমেরিকা ফাইনাল থেকে। এরপর ২০১৪ বিশ্বকাপ ফাইনাল, ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকার ফাইনালে হার সঙ্গী হয় মেসির। 

অবশেষে ২০২১-এ এসে দেশের হয়ে প্রথম শিরোপা জিতলেন তিনি। কাকতালীয়ভাবে দিনটা সেই ১০ জুলাই-ই (ব্রাজিলের সময় অনুযায়ী)। নিজের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীর হতাশা মোচনের দিনেই আনন্দাশ্রুতে শিরোপা উৎসব করলেন মেসি। 

শিরোপা খরা কাটানোর মিশনে নেতার মতোই খেলেছেন মেসি। দুর্দান্ত প্রতাপে খেলে দলকে শিরোপা জেতানো আর্জেন্টাইন অধিনায়ক কোপা আমেরিকার ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে একই আসরের গোল্ডেন বল ও গোল্ডেন বুট জিতলেন। এই প্রথম আর্জেন্টিনার হয়ে কোনো আসরে সর্বোচ্চ গোল করে গোল্ডেন বুট জিতলেন সময়ের অন্যতম সেরা এই ফুটবলার।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.