রেকর্ডগড়া জয়ে সিরিজ ভারতের

খেলা

টিবিএস ডেস্ক
19 January, 2021, 01:45 pm
Last modified: 19 January, 2021, 02:54 pm
৩২৮ রানের লক্ষ্য। ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ডের রেকর্ড বলে চতুর্থ ইনিংসে এতো রান তাড়া করে জেতেনি কোনো দল। এমন লক্ষ্য পাড়ি দেওয়ার ম্যাচে নিয়মিত দলের অনেকেই পায়নি ভারত। কিন্তু তাতেও বাধা হলো না। অস্ট্রেলিয়ার দারুণ বোলিংয়ের বিপক্ষেও বুক চিতিয়ে লড়ে রেকর্ডগড়া এক জয় তুলে নিলো ভারত।

৩২৮ রানের লক্ষ্য। ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ডের রেকর্ড বলে চতুর্থ ইনিংসে এতো রান তাড়া করে জেতেনি কোনো দল। এমন লক্ষ্য পাড়ি দেওয়ার ম্যাচে নিয়মিত দলের অনেকেই পায়নি ভারত। কিন্তু তাতেও বাধা হলো না। অস্ট্রেলিয়ার দারুণ বোলিংয়ের বিপক্ষেও বুক চিতিয়ে লড়ে রেকর্ডগড়া এক জয় তুলে নিলো ভারত। 

বর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়েছে ভারত। রোমাঞ্চকর এই জয়ে ২-১ ব্যবধানে সিরিজে জিতে নিয়েছে সফরকারীরা। সিরিজ নির্ধারণী টেস্টে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। মার্নাস ল্যাবুশেনের সেঞ্চুরি ও অধিনায়ক টিম পেইনের হাফ সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৩৬৯ রান তোলে স্বাগতিকরা। 

জবাবে ওয়াশিংটন সুন্দর ও শারদুল ঠাকুরের ব্যাটিং দৃঢ়তায় প্রথম ইনিংসে ৩৩৬ রান করে ভারত। প্রথম ইনিংসে ৩৩ রানের লিড পায় অজিরা। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ২৯৪ রান তুললে ভারতের লক্ষ্য দাঁড়ায় ৩২৮। বড় লক্ষ্যে ব্যাটিং করতে নেমে শুভমান গিল ভারতকে জয়ের পথে এগিয়ে দেন। মহাকার্যকর ইনিংসে চেতেশ্বর পূজারা দলকে জয়ের পথেই রাখেন। আর হার না মানা অসাধারণ এক ইনিংসে শেষটা করেন ঋষভ পন্ত।

৮৯ রানের অপরাজিত ইনিংস খেলে ভারতকে অসাধারণ এক জয় এনে দেন ঋষভ পন্ত। ছবি: বিসিসিআই

শেষ টেস্টের ভেন্যু গ্যাবায় ৩২ বছর ধরে রাজত্ব করে আসছে অস্ট্রেলিয়া। কেউই পারেনি অজিদের দূর্গ ভাঙতে। এই ভেন্যুতে ৩২ বছরে ৩১টি টেস্টে অপরাজিত ছিল অস্ট্রেলিয়া। অসাধারণ ক্রিকেট খেলে অজিদের এই দূর্গ জয় করে নিলো ভারত। 

টেস্ট ক্রিকেটে অনেক রূপকথাই আছে। সেই রূপকথার রাজ্যে নতুন পাতা যোগ করলো কোহলিবিহীন ভারত। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হওয়া দলটিই পরের টেস্ট জিতে সমতায় ফেরে। হার না মানা লড়াইয়ে তৃতীয় টেস্টে ড্র করে সফরকারীরা। আর চোটের কারণে নিয়মিত দলের বেশ কয়েকজনকে ছাড়াই চতুর্থ ও শেষ টেস্ট জয় করে নিলো ভারত। 

উত্তেজনায় ঠাসা এই ম্যাচের শেষটা হয়েছে দারুণ রোমাঞ্চ ছড়িয়ে। ম্যাচটি হয়ে উঠেছিল টি-টোয়েন্টি। শেষ ২০ ওভারে অস্ট্রেলিয়ার দরকার ছিল ৭ উইকেট, ভারতের ১০০ রান। এখান থেকেই দলের হাল ধরেন ভারতের ম্যাচ জয়ের প্রধান নায়ক ঋষভ পন্ত। মায়াঙ্ক আগারওয়ালকে বেশি সময় সঙ্গে পাননি তিনি।

এরপর ওয়াশিংটন সুন্দরকে নিয়ে লড়াই চালিয়ে যেতে থাকেন পন্ত। সুন্দরের সঙ্গে ষষ্ঠ জুটিতে ৫৩ রান যোগ করেন পন্ত। এই জুটিতেই জয় দেখতে পাচ্ছিল ভারত। কিন্তু জয় থেকে ১১ রান দূরে থাকতে আউট হন সুন্দর। ফেরার আগে ২২ রান করেন বাঁহাতি এই অলরাউন্ডার। এরপর শারদুল ঠাকুর ফেরেন। তবে জয়ের পণ করে মাঠে নামা পন্ত দিক হারাননি। 

ভারতকে ঐতিহাসিক জয় এনে দিয়েই মাঠ ছাড়েন তিনি। বাঁহাতি এই ব্যাটসম্যান ১৩৮ বলে ৮৯ রানের হার না মানা ইনিংস খেলেন। এরআগে শুভমান গিলের ব্যাটে এগিয়েছে ভারত। ২১ বছর বয়সী ডানহাতি এই তরুণ করেন ৯১ রান। মাঝে পথ দেখিয়েছেন ভারতের টেস্ট দলের অন্যতম ব্যাটিং ভরসা চেতেশ্বর পূজারা। ২১১ বলে ৫৬ রানের ইনিংস খেলেন তিনি।   

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.