রান পাহাড় গড়ে বাংলাদেশের ইনিংস ঘোষণা

খেলা

টিবিএস রিপোর্ট
23 April, 2021, 11:55 am
Last modified: 23 April, 2021, 12:40 pm
তৃতীয় দিনের শুরুতে দ্রুত রান তোলার আভাস মিলেছিল। দিনের প্রথম ওভার থেকেই আসে ১৪ রান। যদিও পরে এই গতি থাকেনি। লিটন ৬৭ বলে ৫০ করে আউট হওয়ার পর ধীর গতিতেই খেলে গেছেন মুশফিক।

নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হকের সেঞ্চুরির পর হাফ সেঞ্চুরি করলেন লিটন কুমার দাস ও মুশফিকুর রহিম। তাতে রান পাহাড়ে পৌঁছে গেল বাংলাদেশ। সময়ের ব্যাপারটি মাথায় রেখে নিজেরা আর ব্যাটিং করলো না বাংলাদেশ। ৭ উইকেটে ৫৪১ রান করে ইনিংস ঘোষণা করেছেন মুমিনুল।

তৃতীয় দিনের শুরুতে দ্রুত রান তোলার আভাস মিলেছিল। দিনের প্রথম ওভার থেকেই আসে ১৪ রান। যদিও পরে এই গতি থাকেনি। লিটন ৬৭ বলে ৫০ করে আউট হওয়ার পর ধীর গতিতেই খেলে গেছেন মুশফিক। অভিজ্ঞ এই ব্যাটসম্যান ৬৮ রানে ব্যাটিং করার সময় ইনিংস ঘোষণা করেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল। প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে শ্রীলঙ্কা। 

গত ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সারির দলের বিপক্ষে ঘরের মাঠেই নাজেহাল অবস্থা হয়েছিল বাংলাদেশের। দুটি টেস্টই হেরেছিল মুমিনুলের দল। সেই দলটির শ্রীলঙ্কার মাটিতে ভালো করা নিয়ে ছিল যথেষ্ট শঙ্কা। কিন্তু ব্যাট হাতে আগের সব ভুলিয়ে দিয়ে ৫৪১ রানের মতো বিশাল সংগ্রহ গড়লো বাংলাদেশ। যা বিদেশের মাটিতে নিজেদের তৃতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহ। 

পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আলোর স্বল্পতার কারণে দ্বিতীয় দিন ২৫ ওভার আগেই খেলা শেষ হয়। মুশফিক ৪৩ ও লিটন ২৫ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। আগের দিন ৫০ রান করা এই জুটি তৃতীয় দিন আরও ৩৭ রান যোগ করে। ৬৭ বলে ৫টি চার ও একটি ছক্কায় ৫০ রান করে আউট হন লিটন। এটা তার অষ্টম টেস্ট হাফ সেঞ্চুরি।

এরপর রান তুলতে মুশফিককে একাই ব্যাট চালাতে হয়েছে। মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলামরা দ্রুতই আউট হয়ে যান। শেষের দিকে তাসকিন আহমেদকে নিয়ে কিছুটা সময় ব্যাটিং করেন। টেস্ট ক্যারিয়ারের ২৩তম হাফ সেঞ্চুরি তুলে নেওয়া মুশফিক ১৫৬ বলে ৬টি চারে ৬৮ রানে অপরাজিত থাকেন। ৯ রানে অপরাজিত থাকেন তাসকিন। এদিন ৬৭ রান যোগ করেছে বাংলাদেশ।

বাংলাদেশের ইনিংসের গোড়াটা মজবুত করে দেন তামিম ইকবাল। দ্বিতীয় ওভারে সাইফ হাসান আউট হওয়ার পর দ্রুত রান তুলে চাপ কাটিয়ে তোলেন অভিজ্ঞ এই ওপেনার। এই সময়ের মধ্যে উইকেটে মানিয়ে নেন নাজমুল হোসেন শান্ত। তামিম-শান্ত জুটি থেকে ১৪৪ রান পায় বাংলাদেশ। দারুণ সব শটে ইনিংস বড় করেও তামিম ইকবাল পারেননি সেঞ্চুরি পূর্ণ করতে। বাঁহাতি এই ওপেনার ১০১ বলে ১৫টি চারে ৯০ রান করে আউট হন। 

তামিম না পারলেও টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন নাজমুল হোসেন শান্ত। ৩৭৮ বলে ১৭টি চার ও একটি ছক্কায় ১৬৩ রানের অসাধারণ ইনিংস খেলেন শান্ত। বিদেশের মাটিতে প্রথম সেঞ্চুরি পাওয়া মুমিনুল ৩০৪ বলে ১১টি চারে ১২৭ রান করেন। শান্ত-মুমিনুল জুটি থেকে ২৪২ রান পায় বাংলাদেশ। যা তৃতীয় উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ। লঙ্কান বাঁহাতি পেসার বিশ্ব ফার্নান্দো সর্বোচ্চ ৪টি উইকেট নেন। সুরঙ্গ লাকমল, লাহিরু কুমারা ও ধনঞ্জয়া ডি সিলভা একটি করে উইকেট নেন।   

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.