যৌন কেলেঙ্কারিতে ক্রিকেটারদের চেয়ে পিছিয়ে নেই আম্পায়ারও

খেলা

টিবিএস ডেস্ক
23 November, 2021, 07:30 pm
Last modified: 23 November, 2021, 07:32 pm
টিম পেইন, ক্রিস গেইল, শেন ওয়ার্ন, কেভিন পিটারসেনের মতো ক্রিকেটাররা জড়িয়েছেন যৌন কেলেঙ্কারিতে। তবে এ তালিকায় নাম আছে এক আম্পায়ারেরও।

যৌন কেলেঙ্কারিতে অভিযুক্ত হয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার টিম পেইন। ঘটনা প্রকাশ্যে আসার পর অস্ট্রেলিয়ার অধিনায়কের পদ থেকে ইস্তফা দিয়েছেন তিনি।

পেইনের এই কেলেঙ্কারির ঘটনাটি ২০১৭ সালের। ওই বছর ব্রিসবেনের গ্যাবায় অনুষ্ঠিত হওয়া অ্যাশেজের প্রথম টেস্টের ঠিক আগেই এ কাণ্ড করেন পেইন। ক্রিকেট তাসমানিয়ার হয়ে কাজ করা এক নারী কর্মীকে প্রকাশের অযোগ্য কিছু অশ্লীল ও যৌন উত্তেজক বার্তা পাঠিয়েছিলেন পেইন। 

পেইনের এ আচরণের বিহিত চেয়ে ২০১৮ সালেই ওই নারী ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে অভিযোগ পাঠান। অভিযোগের তদন্ত করলেও সংশ্লিষ্ট প্রায় সব মহল থেকে ব্যাপারটি ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হয়। কিন্তু শেষতক প্রায় সাড়ে তিন বছর পরে ঠিকই বিষয়টি জানাজানি হয়ে গেছে। 

ক্রিকেটে যৌন কেলেঙ্কারির ঘটনা এই প্রথম নয়। এর আগেও বহু নামীদামি ক্রিকেটার এরকম ঘটনায় জড়িয়েছেন।

এ তালিকার শীর্ষে থাকবেন অস্ট্রেলিয়ারই কিংবদন্তি শেন ওয়ার্ন। ব্রিটিশ নার্স ডনা রাইট থেকে শুরু করে ২০০৬ সালে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে হ্যাম্পশায়ার-মিডলসেক্স ম্যাচের আগের দিন দুই মডেলের সঙ্গে যৌনতা, একাধিক বিবাহবহির্ভূত সম্পর্ক, ২০১১ সালে আইপিএলে স্টেডিয়ামে প্রকাশ্যে তৎকালীন বান্ধবী এলিজাবেথ হার্লেকে চুম্বন—এরকম বহু কাণ্ডের হোতা ওয়ার্ন। 

এই ব্যাপারে ওয়ার্নের সঙ্গে পাল্লা দেওয়ার মতো একজনই আছেন—তিনি ক্রিস গেইল। ওয়েস্ট ইন্ডিজের এই ব্যাটার মাঠে যেরকম ঝড় তোলেন, মাঠের বাইরেও তেমনই। ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার হোটেলের ঘরে তিন ব্রিটিশ নারীর সঙ্গে দেখা যায় তাকে। ওয়েস্ট ইন্ডিজ দলের দেহরক্ষী পুলিশ ডেকে তিন মহিলাকে তাদের হাতে তুলে দেন। বেঁচে যান গেইল। এছাড়া আরও অনেকবার যৌন কেলেঙ্কারিতে জড়িয়েছে গেইলের নাম।

এছাড়া ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ইয়ান বোথামের বিরুদ্ধে অভিযোগ ওঠে, তিনি এক অস্ট্রেলীয় পরিচারিকার সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হয়েছিলেন। ইংল্যান্ডেরই আরেক সাবেক ক্রিকেটার কেভিন পিটারসেনের বিরুদ্ধেও অভিযোগ তুলেছিলেন টেলিভিশন শো 'বিগ ব্রাদার'-এর তারকা ভ্যানেসা নিমো।

নারী মহলে তুমুল জনপ্রিয় ক্রিকেটার শহিদ আফ্রিদিও জড়িয়েছিলেন যৌন কেলেঙ্কারিতে। একবার করাচির একটি হোটেল রুমে বেশ কয়েকজন নারীর সঙ্গে পাওয়া যায় আফ্রিদিকে।

শুধু ক্রিকেটাররাই নন, যৌন কেলেঙ্কারিতে জড়িয়েছেন আম্পায়ারও। পাকিস্তানি আম্পায়ার আসাদ রউফের বিরুদ্ধে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে যৌন সম্পর্কে লিপ্ত হওয়ার অভিযোগ উঠেছিল। ২১ বছর বয়সি ভারতীয় মডেল লিনা কাপুর এই অভিযোগ করেন তার বিরুদ্ধে। দুজনের বেশ কিছু ছবিও প্রকাশ্যে আসে।


  • সূত্র: আনন্দবাজার পত্রিকা

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.