ম্যান ইউতে কত নম্বর জার্সি গায়ে খেলবেন রোনালদো?

খেলা

টিবিএস ডেস্ক
28 August, 2021, 04:20 pm
Last modified: 28 August, 2021, 04:37 pm
খেলোয়াড়ি জীবনে রোনালদোর সৌভাগ্যের প্রায় সবই এসেছে '৭' নম্বর জার্সি গায়ে। কিন্তু তার মানে এই নয়, পেশাদার ক্যারিয়ারে তিনি শুধুমাত্র এই একটি সংখ্যার সঙ্গেই যুক্ত।

হুট করে সবাইকে চমকে দিয়ে জুভেন্টাস থেকে নিজের পুরনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ১৩ মিলিয়ন পাউন্ড ট্রান্সফার ফি এবং ৭ মিলিয়ন পাউন্ড অ্যাড-অন চুক্তিতে ওল্ড ট্রাফোর্ডে পা রেখেছেন তিনি।

জুভেন্টাস কোচ ম্যাক্স অ্যালেগ্রিকে আগেই দল-বদলের ইচ্ছার কথা জানিয়ে রেখেছিলেন রোনালদো। ম্যানচেস্টার সিটি রোনালদোকে দলে ভিড়াতে যাচ্ছে- এমন একটি জোর গুঞ্জন উঠলেও শেষ পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডই ঘরের ছেলেকে ঘরে ফেরাতে পেরেছে।

প্রত্যাবর্তনের পর ম্যানইউতে কত নম্বর জার্সি গায়ে জড়াবেন তিনি, তা নিয়ে ইতোমধ্যেই জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে ভক্তদের মনে। 

জার্সি নম্বর কত?

২০০১ সালে মাত্র ১৬ বছর বয়সে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলতে শুরু করেছিলেন রোনালদো। সেই সময় '৭' নম্বর জার্সি গায়ে খেলতেন তিনি। ভক্তদের কাছেও রোনালদো 'সিআরসেভেন' হিসেবেই সবচেয়ে বেশি খ্যাতি পেয়েছেন। একই নামে তার একক ব্র্যান্ডও রয়েছে।   

তবে ম্যানইউতে এবার কত নম্বর জার্সি অপেক্ষা করছে তার জন্য, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।    

এই মুহূর্তে ম্যানচেস্টার ইউনাইটেডে '৭' নম্বর জার্সিটি এডিসন কাভানির দখলে। জার্সি নিয়ে জটিলতার অবসান হতে পারে যদি কাভানি এবার ম্যানইউ ছেড়ে যান। কিন্তু গোল ডটকম সূত্র জানিয়েছে, এ মৌসুমেও উরুগুয়ে তারকা রেড ডেভিলদের সঙ্গেই থাকছেন।

ম্যানইউতে এসে '৭' নম্বর জার্সি ফিরে না পেলে যে রোনালদো খুশি হবেন না, তা এখনই বলে দেওয়া যায়। এর আগে ডেভিড বেকহাম,  জর্জ বেস্ট, ডেনিস ল, এরিক ক্যান্টোনা ও ব্রায়ান রবসনের মতো ক্লাব লিজেন্ডরা এই '৭' নম্বর জার্সি গায়ে জড়িয়েছেন।

তবে এই মুহূর্তে পর্তুগিজ অধিনায়কের '৭' নম্বর জার্সি পাওয়ার সুযোগ নেই বললেই চলে।

অতীতে যে '৯' নম্বর জার্সি পরে খেলেছেন রোনালদো, সেটিও ম্যানইউতে এখন ফরাসি ফুটবলার অ্যান্থনি মার্শালের দখলে।  

কোন জার্সি ফাঁকা?

এই মুহূর্তে ম্যানইউতে ১২, ১৫, ২৪, ৩০, ৩১, ৩৩ ও ৩৫ নম্বর জার্সি থেকে যেকোনো একটি বেছে নিতে পারবেন রোনালদো। 

এর আগে কোন কোন নম্বরের জার্সি পরেছেন রোনালদো?

জার্সি নিয়ে রোনালদোর বর্তমান জটিলতার কথা তো জানা হলো। এবার একটু পেছনে ফিরে দেখা যাক, অতীতে তিনি কোন কোন নম্বরের জার্সি গায়ে জড়িয়েছেন।

খেলোয়াড়ি জীবনে রোনালদোর সৌভাগ্যের প্রায় সবই এসেছে '৭' নম্বর জার্সি গায়ে। কিন্তু তার মানে এই নয়, পেশাদার ক্যারিয়ারে তিনি শুধুমাত্র এই একটি সংখ্যার সঙ্গেই যুক্ত।

পর্তুগিজ ক্লাব স্পোর্টিং লিসবনে থাকতে তার জার্সি নম্বর ছিল '২৮'। ২০০৪ সালে স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে ম্যানইউতে খেলার সময়ও তিনি একই নম্বর বেছে নিয়েছিলেন।  

তবে এ কথা না বললেই নয়, ফার্গুসনই রোনালদোকে বিখ্যাত '৭' নম্বর জার্সি বেছে নিতে উদ্বুদ্ধ করেছিলেন। ওই কিংবদন্তি কোচই তাকে আত্মবিশ্বাস জুগিয়েছিলেন, '৭' নম্বর জার্সি নিলে রোনালদোও এর পূর্বসূরিদের মতো কিংবদন্তি হয়ে উঠতে পারবেন।

সত্যিকার অর্থেই, '৭' নম্বর জার্সি গায়ে মাঠে নামার পর ওল্ড ট্রাফোর্ডে এক নতুন যুগ আরম্ভ হয়েছিল রোনালদোর।

২০০৯ সালে রিয়াল মাদ্রিদে যাওয়ার পর প্রাথমিকভাবে '৯' নম্বর জার্সি গায়ে খেলতে হয় তাকে। রিয়াল কিংবদন্তি রাউল গঞ্জালেস ২০১০ সালে শালকে'তে পাড়ি জমানোর পর '৭' নম্বর জার্সি রোনালদোকে দেওয়া হয়।


  • সূত্র: গোল ডটকম

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.