ম্যাচ হেরে লিটন বললেন, ‘আমরা শিখছি’

খেলা

টিবিএস রিপোর্ট
01 April, 2021, 05:10 pm
Last modified: 01 April, 2021, 06:37 pm
কী শিখছেন লিটন, কী শিখছেন বাংলাদেশ দলের অন্য ক্রিকেটাররা? তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে বাজেভাবে হারার পর লিটন যা বলেছেন, তা মুখস্থ করা মন্ত্র।

বাংলাদেশের বিপক্ষে আগের টি-টোয়েন্টিতেই নিউজিল্যান্ড দলে অভিষেক হয় ফিন অ্যালেনের। ডানহাতি এই ব্যাটসম্যান অভিষেক ম্যাচে ১৭ রান করে থামলেও পরের ম্যাচে রুদ্রমূর্তি ধারণ করেন। মাত্র ২৯ বলে ১০টি চার ও ৩টি ছক্কায় ৭১ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন তিনিই। ম্যাচের পর অ্যালেন বললেন, 'এই ম্যাচটাকে আর দশটা ম্যাচের মতো করেই নিয়েছিলাম, বেসিকে সীমাবদ্ধ থাকতে চেয়েছি।'

মাত্র দুটি আন্তর্জাতিক ম্যাচ খেলা অ্যালেনের বেসিকেই চার-ছক্কার ফুলঝুরি সাজে। অভিষেক সিরিজের দ্বিতীয় ম্যাচেই প্রতিপক্ষের বোলারদের পাড়ার বোলারে পরিণত করতে শিখে যান তিনি। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে ৬ বছর পার করে ফেলার পরও লিটন দাস বলে যান, 'আমরা শিখছি।'

কী শিখছেন লিটন, কী শিখছেন বাংলাদেশ দলের অন্য ক্রিকেটাররা? তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে বাজেভাবে হারার পর লিটন যা বলেছেন, তা মুখস্থ করা মন্ত্র। দুটি সফরে নিউজিল্যান্ডে ২টি টেস্ট, ৬টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি খেলার পর লিটন বললেন, নিউজিল্যান্ডের আবহাওয়ায় মানিয়ে নিয়ে ওখানকার উইকেটে কীভাবে খেলতে হয়, এখনও তা শিখছেন তারা। 

মাহমুদউল্লাহ রিয়াদের অবর্তমানে কিউইদের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে নেতৃত্বে ছিলেন লিটন। ম্যাচের পর বাংলাদেশ অধিনায়ক মেনে নিলেন বাজে পারফরম্যান্সের কথা। একই সঙ্গে জানালেন, নিজেদের অনিঃশেষ শিক্ষা সফর নিয়েও।

লিটন বলেন, 'ব্যাটিং ও ফিল্ডিংয়ে আমরা ভালো ক্রিকেট খেলতে পারছি না। এটারই মূল্য দিতে হয়েছে আমাদের। আমরা উপমহাদেশের উইকেটে খেলে অভ্যস্ত। তবে নিউজিল্যান্ডের মতো দলের বিপক্ষে বাউন্সি উইকেটে কীভাবে খেলতে হয়, এটা নিয়ে ভাবতে হবে আমাদের। নিউজিল্যান্ডের আবহাওয়ায় মানিয়ে নিয়ে এখানকার উইকেটে কীভাবে খেলতে হয়, আমরা তা শিখছি।'

নিউজিল্যান্ড সফরে বরাবরের মতো এবারও কোনো ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়া বাংলাদেশ টি-টোয়েন্টিতেও কোণটাসা ছিল। ওয়ানডে সিরিজের একটি ম্যাচে লড়াই করা বাংলাদেশ টি-টোয়েন্টিতে সেটাও করতে পারেনি।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.