ব্যাটসম্যান থাকছে না, সবাই হবেন ‘ব্যাটার’ 

খেলা

টিবিএস ডেস্ক
23 September, 2021, 10:45 am
Last modified: 23 September, 2021, 01:51 pm
এমসিসি বিশ্বাস করে ক্রিকেট খেলাটি সবার জন্যই এবং এই পদক্ষেপ আধুনিক সময়ে খেলাটির পরিবর্তনের দৃশ্যপটকে স্বীকৃতি দেয়।

'ব্যাটসম্যান' এর পরিবর্তে সর্বক্ষেত্রে লিঙ্গ-নিরপেক্ষ শব্দ 'ব্যাটার' ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের আইনপ্রণেতা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

১৭৮৭ সাল থেকে ক্রিকেটে আইন প্রণয়নে একমাত্র কর্তৃপক্ষ হিসেবে বিবেচিত এমসিসি আজ এক বিবৃতিতে এই পরিবর্তন আনার কথা জানিয়েছে। বিশেষ উপকমিটির আলোচনায় এ সিদ্ধান্ত নেওয়ার পর পরিবর্তনগুলোকে অবিলম্বে কার্যকর করার ঘোষণা দিয়েছে এমসিসি।

এমসিসির ক্রিকেট ও অপারেশনের সহকারী সচিব জেমি কক্স বলেন, "এমসিসি বিশ্বাস করে ক্রিকেট খেলাটি সবার জন্যই এবং এই পদক্ষেপ আধুনিক সময়ে খেলাটির পরিবর্তনের দৃশ্যপটকে স্বীকৃতি দেয়।"

সাম্প্রতিক বছরগুলোতে সারা বিশ্বেই নারী ক্রিকেটের অভূতপূর্ব প্রসার ঘটেছে।

২০১৭ সালে লর্ডসের দর্শকভর্তি গ্যালারির সামনে ভারতকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল ইংল্যান্ড নারী দল।

গত বছর মেলবোর্নে অনুষ্ঠিত ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে দেখা গিয়েছিল রেকর্ডসংখ্যক দর্শক। করোনা মহামারির আগে আগে অনুষ্ঠিত এই ফাইনালে ৮৬,১৭৪ জন দর্শকের সামনে শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়ান নারী দল।

এ বছর মেয়েদের ঘরোয়া ক্রিকেটও রেকর্ডসংখ্যক দর্শক আনতে সক্ষম হয়েছে। দ্য হান্ড্রেড টুর্নামেন্টে সাউদার্ন ব্রেভ ও ওভাল ইনভিনসিবলসের মধ্যকার ম্যাচের সময় লর্ডসের গ্যালারিতে উপস্থিত ছিল ১৭,১১৬ জন দর্শক।

এমসিসি তাদের বিবৃতিতে বলেছে, "বেশ কয়েকটি নিয়ন্ত্রক সংস্থা এবং গণমাধ্যম ইতোমধ্যেই তাদের খেলায় এবং প্রতিবেদনে 'ব্যাটার' শব্দটি ব্যবহার করছে।

"আইন পরিবর্তনে আজকের ঘোষণার পর অন্যরাও পরিবর্তিত পরিভাষা গ্রহণ করবে বলে আশা করি আমরা।"

  • সূত্র: বিবিসি

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.