বিসিবি নির্বাচনে কার ঝুলিতে কত ভোট

খেলা

টিবিএস রিপোর্ট
06 October, 2021, 08:55 pm
Last modified: 06 October, 2021, 08:59 pm
জাতীয় ক্রীড়া পরিষদ মনোনীত দুজন পরিচালকসহ বিসিবির ২৫ পরিচালক চূড়ান্ত হয়ে গেছে। এই ২৫ জনের ভোটেই নতুন সভাপতি নির্বাচিত হবেন। তৃতীয় মেয়াদে সভাপতি হতে পারেন নাজমুল হাসান পাপন, আর সেই সম্ভাবনাই বেশি।

বুধবার অনুষ্ঠিত হলো বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের নির্বাচন। সকাল ১০টায় শুরু হয়ে ভোট গ্রহণ চলে বিকাল ৫টা পর্যন্ত। আগের পরিচালনা পর্ষদের ১৭ জন নির্বাচিত হয়েছেন, নতুন মুখ এসেছেন ছয়জন। বাকি দুজন জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) মনোনীত।  

ক্লাব প্রতিনিধির ক্যাটাগরি-২ থেকে সর্বোচ্চ ৫৩ ভোট পেয়ে বিসিবি পরিচালক নির্বাচিত হয়েছেন দুই মেয়াদে বিসিবি সভাপতির দায়িত্ব পালন করা নাজমুল হাসান পাপন। এবারই প্রথম ভোটের লড়াই জিতে পরিচালক হলেন আবাহনীর কাউন্সিলরশিপ নিয়ে নির্বাচন করা নাজমুল হাসান। আগের দুবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন তিনি। 

ক্লাব ক্যাটাগরিতে ভোটার সংখ্যা ছিল ৫৭ জন। নাজমুল হাসানের সমান ৫৩টি করে ভোট পেয়ে এই ক্যাটাগরি থেকে নির্বাচিত হয়েছেন গাজী গ্রুপ ক্রিকেটার্সের গাজী গোলাম মুর্তজা ও আজাদ স্পোর্টিংয়ের এনায়েত হোসেন সিরাজ।

ক্যাটাগরি-২ থেকে নির্বাচিত হওয়া বাকি ৯ পরিচালক হলেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবের নজীব আহমেদ (৫১), মোহামেডানের মাহবুবুল আনাম (৪৭), শাইনপুকুর ক্রিকেট ক্লাবের ওবেদ রশীদ নিজাম (৫১), কাকরাইল বয়েজ ক্লাবের সালাহউদ্দিন চৌধুরী (৪৯), শেখ জামাল ক্রিকেটার্সের ইসমাইল হায়দার মল্লিক (৫২), সূর্য তরুণের ফাহিম সিনহা (৫০), ফিয়ার ফাইটার্স স্পোর্টিং ক্লাবের ইফতেখার রহমান (৫০), ঢাকা এসেটসের মনজুর কাদের (৪৯) ও আসিফ শিফা ক্রিকেট একাডেমির মনজুর আলম (৪৬)।

এই ক্যাটগরি থেকে নির্বাচিত হতে পারেননি মোহামেডান স্পোর্টিং ক্লাবের মাসুদুজ্জামান (৫), ওল্ড ডিওএইচএস স্পোর্টস ক্লাবের সাইফুল ইসলাম ভূঁইয়া (১০), মিরপুর বয়েজ ক্রিকেট ক্লাবের মোহাম্মদ আব্দুর রহমান (৬) ও গাজী টায়ার্স ক্রিকেট একাডেমির রফিকুল ইসলাম (১০)। মোহামেডানের মাসুদুজ্জামান মনোনয়পত্র প্রত্যাহারের নির্ধারিত সময়ের পর নাম প্রত্যাহার করায় তার প্রার্থীতা বাতিল হয়নি।

ক্যাটাগরি-১ থেকে রাজশাহী বিভাগের ৯টি ভোটের মধ্যে ৭টি পেয়ে নির্বাচিত হয়েছেন পাবনার সাইফুল আলম স্বপন চৌধুরী। তার প্রতিদ্বন্দ্বী জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পেয়েছেন ২ ভোট। এই ক্যাটাগরিতে ঢাকা বিভাগে মানিকগঞ্জের নাঈমুর রহমান দুর্জয় ও নারায়ণগঞ্জের তানভীর আহমেদ টিটু ১৭টি করে ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাদের প্রতিদ্বন্দ্বী খালিদ হোসেন (মাদারীপুর) ও সৈয়দ আশরাফুক ইসলাম টিটু (কিশোরগঞ্জ) নির্বাচনী প্রক্রিয়া থেকে নিজেদের গুটিয়ে নিয়েছিলেন।

ক্যাটাগরি-১ থেকে সাত জন প্রার্থীর প্রতিদ্বন্দ্বী ছিল না। বিনা প্রতিদ্বন্দ্বিতায় আগেই নির্বাচিত হন আ জ ম নাছির উদ্দীন ও আকরাম খান (চট্টগ্রাম বিভাগ), কাজী ইনাম আহমেদ ও শেখ সোহেল (খুলনা বিভাগ), শফিউল আলম চৌধুরী নাদেল (সিলেট বিভাগ), এডভোকেট আনোয়ারুল ইসলাম (রংপুর বিভাগ) ও আলমগীর খান আলো (বরিশাল বিভাগ)।

ক্যাটাগরি-৩ এ ভোট ছিল ৪৩টি, ভোট পড়েছে ৪০টি। জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বিসিবির পরিচালক পদে দুবার দায়িত্ব পালন করা খালেদ মাহমুদ সুজন পেয়েছেন ৩৭ ভোট। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী বিকেএসপির ক্রিকেট পরামর্শক নাজমুল আবেদীন ফাহিম পেয়েছেন ৩ ভোট। 

জাতীয় ক্রীড়া পরিষদ মনোনীত দুজন পরিচালক আহমেদ সাজ্জাদুল আলব ববি ও জালাল ইউনুসসহ বিসিবির ২৫ পরিচালক চূড়ান্ত হয়ে গেছে। এই ২৫ জনের ভোটেই নতুন সভাপতি নির্বাচিত হবেন। তৃতীয় মেয়াদে সভাপতি হতে পারেন নাজমুল হাসান, আর সেই সম্ভাবনাই বেশি।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.