বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের টেস্ট দল ঘোষণা

খেলা

টিবিএস রিপোর্ট
16 November, 2021, 01:40 am
Last modified: 16 November, 2021, 01:43 am
ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্ট কায়েদ-ই-আজম ট্রফিতে রেকর্ড গড়া কামরান গুলামকে প্রথমবার টেস্ট দলে ডাকা হয়েছে। দলে ফেরানো হয়েছে অফ স্পিনার বিলাল আসিফ ও টপ অর্ডার ব্যাটসম্যান ইমাম-উল-হককে।

দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশে এসেছে পাকিস্তান ক্রিকেট দল। সোমবার থেকে মিরপুরে অনুশীলনও শুরু করেছে সফরকারীরা। আগামী ১৯ নভেম্বর মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে সিরিজ। টি-টোয়েন্টির জন্য আগেই দল দিয়েছে পাকিস্তান, এবার টেস্ট দলও ঘোষণা করল তারা। 

দুই টেস্টের সিরিজের জন্য ২০ সদস্যের দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্ট কায়েদ-ই-আজম ট্রফিতে রেকর্ড গড়া কামরান গুলামকে প্রথমবার টেস্ট দলে ডাকা হয়েছে। দলে ফেরানো হয়েছে অফ স্পিনার বিলাল আসিফ ও টপ অর্ডার ব্যাটসম্যান ইমাম-উল-হককে।

কায়েদ-ই-আজম ট্রফির ২০২০-২১ মৌসুমে রানের ফোয়ারা বইয়ে দেন কামরান। খাইবার পাখতুনখাওয়ার হয়ে ৫টি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরিতে করেন ১ হাজার ২৪৯ রান। পাকিস্তানের এই টুর্নামেন্টের এক মৌসুমে যা সর্বোচ্চ রানের রেকর্ড। ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান ছাড়িয়ে যান ১৯৮৩-৮৪ মৌসুমে সাদাত আলীর করা ১ হাজার ২১৭ রানের রেকর্ড।

গত অক্টোবরে ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে বৃদ্ধাঙ্গুলে চোট পাওয়া ইয়াসির শাহ ফিট হয়ে উঠতে পারেননি। অভিজ্ঞ এই লেগ স্পিনারের জায়গায় দলে ফিরেছেন বিলাল আসিফ। তিনি পাকিস্তানের হয়ে সবশেষ টেস্ট খেলেছেন ২০১৮ সালে। ৫ টেস্টের ক্যারিয়ারে ডানহাতি এই অফ স্পিনার ১৬ উইকেট নিয়েছেন।

পাকিস্তানের হয়ে সর্বশেষ ২০১৯ সালে টেস্ট খেলেন ইমাম-উল-হক। নিউজিল্যান্ড সফরের দলেও ছিলেন বাঁহাতি এই ওপেনার। কিন্তু বৃদ্ধাঙ্গুলে চোট পেয়ে ওই সফর থেকে ছিটকে পড়েন তিনি। এরপর থেকে ফেরার অপেক্ষায় ছিলেন ইমাম। কায়েদ-ই-আজম ট্রফির চলতি আসরে দারুণ পারফরম্যান্স করে জায়গা করে নিলেন তিনি। ইতোমধ্যে পাঁচ ইনিংসে দুটি সেঞ্চুরি করেছেন ইমার, এর মধ্যে একটি ডাবল সেঞ্চুরি। ইমাম ফেরায় বাদ পড়তে হয়েছে ইমরান বাটকে।

টি-টোয়েন্টি দিয়ে বাংলাদেশ সফর শুরু করবে পাকিস্তান। প্রথম টি-টোয়েন্টি আগামী ১৯ নভেম্বর মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। পরের দুটি ম্যাচ মিরপুরেই  ২০ ও ২২ নভেম্বর অনুষ্ঠিত হবে। চট্টগ্রামে প্রথম টেস্ট শুরু হবে ২৬ নভেম্বর। ৪ ডিসেম্বর দ্বিতীয় টেস্ট শুরু হবে মিরপুরে।

পাকিস্তান টেস্ট দল: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (সহ–অধিনায়ক), আব্দুল্লাহ শফিক, আবিদ আলী, আজহার আলী, বিলাল আসিফ, ফাহিম আশরাফ, ফাওয়াদ আলম, হাসান আলী, ইমাম-উল-হক, কামরান গুলাম, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ নওয়াজ, নাসিম শাহ, নোমান আলী, সাজিদ খান, সরফরাজ আহমেদ, সৌদ শাকিল, শাহিন শাহ আফ্রিদি ও জাহিদ মাহমুদ।

পাকিস্তান টি-টোয়েন্টি দল: বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), আসিফ আলী, ফখর জামান, হায়দার আলী, হারিফ রউফ, হাসান আলী, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, খুশদিল শাহ, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, সরফরাজ আহমেদ, শাহিন শাহ আফ্রিদি, শাহনাওয়াজ দাহানি, শোয়েব মালিক ও উসমান কাদির।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.