মেসি ও শচীন: যেখানে এক বিন্দুতে মিলেছেন দুই কিংবদন্তি

ফুটবল বিশ্বকাপ ২০২২

টিবিএস রিপোর্ট
19 December, 2022, 09:50 pm
Last modified: 19 December, 2022, 09:55 pm
দুই ভিন্ন খেলার জগতের দুইজন মহাতারকা তারা। লিওনেল মেসি এবং শচীন টেন্ডুলকারের ক্যারিয়ারের একমাত্র অপূর্ণতা ছিল বিশ্বকাপের শিরোপা। 

লিওনেল মেসির ক্যারিয়ারের চিত্রনাট্যের সঙ্গে কী মিল খুঁজে পান শচীন টেন্ডুলকারের ক্যারিয়ারের? দুজনই যে নিজেদের শেষ বিশ্বকাপে এসে পরম আরাধ্য ট্রফিটা উঁচিয়ে ধরার স্বাদ পেয়েছেন। এই একবিন্দুতে এসে মিলে গেছে ফুটবল আর ক্রিকেট। 

দুই ভিন্ন খেলার জগতের দুইজন মহাতারকা তারা। লিওনেল মেসি এবং শচীন টেন্ডুলকারের ক্যারিয়ারের একমাত্র অপূর্ণতা ছিল বিশ্বকাপের শিরোপা। 

নিজেদের খেলা শেষ বিশ্বকাপে সেই অপ্রাপ্তি ঘুচেছে দুজনের। ২০১১ ক্রিকেট বিশ্বকাপের শিরোপা জেতে ইন্ডিয়া, যার পেছনে বিরাট ভূমিকা ছিল শচীনের। ২০২২ কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার জয়ের মূল কারিগরই ছিলেন মেসি। 

ক্রিকেটে এমন খুব কম রেকর্ড আছে যা শচীনের দখলে নেই। ফুটবলের বেশিরভাগ রেকর্ডের মালিকও মেসি।  শচীন এবং মেসির মধ্যে সবচেয়ে বড় মিল হল, দুজনই জাতীয় দলের হয়ে ১০ নাম্বার জার্সি পড়েছেন। 

২০০৩ ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে হেরেছিলেন শচীন, ২০১৪ বিশ্বকাপের ফাইনালে হারেন মেসি। দুজনই সেমি-ফাইনালে ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন। 

কাতার বিশ্বকাপ ফাইনালের আগে শচীন টুইট করেন, '২০১১ ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল ইন্ডিয়া। আপনাদের কী মনে হয়? ২০২২ কাতার বিশ্বকাপ কে জিতবে?' 

শচীনের প্রশ্নের উত্তর ছিল, লিওনেল মেসি এবং আর্জেন্টিনা। 

 

  

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.