তিন হাজারি ক্লাবে যৌথভাবে দ্রুততম মুমিনুল

খেলা

টিবিএস রিপোর্ট, চট্টগ্রাম থেকে
06 February, 2021, 10:20 am
Last modified: 06 February, 2021, 01:20 pm
এক ইনিংস দিয়ে কয়েকটি মাইলফলক ছুঁয়ে ফেললেন মুমিনুল হক। দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে দশম টেস্ট সেঞ্চুরি করা বাঁহাতি এই ব্যাটসম্যান এই ইনিংস দিয়ে বাংলাদেশের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৩ হাজার রান পূর্ণ করেছেন।

এক ইনিংস দিয়ে কয়েকটি মাইলফলক ছুঁয়ে ফেললেন মুমিনুল হক। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে দারুণ ব্যাটিং করে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে দশম টেস্ট সেঞ্চুরি পূর্ণ করেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এই ইনিংস দিয়ে বাংলাদেশের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৩ হাজার রানও পূর্ণ হয়েছে তার। 

তামিম ইকবালের সঙ্গে যৌথভাবে দ্রুততম ৩ হাজার রানের মালিক হলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। ৩ হাজারি ক্লাবে পৌঁছাতে তামিমের মতো ৭৬ ইনিংস লেগেছে মুমিনুলের। ৩ হাজার ক্লাবে পৌঁছাতে এই ম্যাচের আগে ১৪০ রান দরকার ছিল মুমিনুলের। প্রথম ইনিংসে ২৬ রান করা বাঁহাতি এই ব্যাটসম্যান পরের ইনিংসে সেঞ্চুরি করে পৌঁছে গেলেন মাইলফলকে।

তিন হাজার পূর্ণ করে আউট হয়েছেন তিনি। ১১৫ রানে থেমেছে তার ইনিংস। টেস্টে মুমিনুল এখন ৩ হাজার ১ রানের মালিক। টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে প্রথম সেঞ্চুরির দেখা পেলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক।

প্রথম বাংলাদেশি হিসেবে ১০টি সেঞ্চুরির মালিক মুমিনুল

একটা সময়ে তাকে ডাকা হতো বাংলাদেশের ব্র্যাডম্যান বলে। দারুণ ধারাবাহিকতায় সেঞ্চুরি-হাফ সেঞ্চুরিতে ব্যাটিং গড় অনেক উপরে নিয়ে গিয়েছিলেন মুমিনুল হক। মাঝে খারাপ সময় গেলেও নিজেকে ফিরে পেতে খুব বেশি বেগ পেতে হয়নি বাঁহাতি এই ব্যাটসম্যানকে। টেস্টে বাংলাদেশের অন্যতম সেরা এই ব্যাটসম্যান ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে নিয়েছেন।

বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০টি টেস্ট সেঞ্চুরির মালিক হলেন তিনি। এ পথে মুমিনুল ছাড়িয়ে গেছেন ৯টি সেঞ্চুরির মালিক তামিম ইকবালকে। ১৭৩ বলে ৯ বাউন্ডারিতে সেঞ্চুরি পূর্ণ করেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। টেস্টে এটাই তার সবচেয়ে ধীরগতির সেঞ্চুরি। ঘরের মাঠ চট্টগ্রামে এটা মুমিনুলের সপ্তম সেঞ্চুরি।   

লিটনের হাফ সেঞ্চুরি

দারুণ ব্যাটিংয়ে হাফ সেঞ্চুরি তুলে নিলেন লিটন কুমার দাস। ৯৬ বলে ৩টি চারে টেস্ট ক্যারিয়ারের পঞ্চম হাফ সেঞ্চুরি পূর্ণ করেন ডানহাতি এই ব্যাটসম্যান। অধিনায়ক মুমিনুল হকের সঙ্গে সাবলীর ব্যাটিংয়ে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছেন লিটন। 

৩০০ ছাড়ালো লিড

মুমিনুল হক ও লিটন কুমার দাসের ব্যাটে লিড বড় করে যাচ্ছে বাংলাদেশ। ৪৬ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৩৫ রান। বাংলাদেশের লিড দাঁড়িয়েছে ৩০৬ রানের। মুমিনুল ৭৫ ও লিটন ৩৩ রানে ব্যাটিং করছেন।  

ব্যাটিংয়ে নামেননি সাকিব

তৃতীয় দিন মাঠেই নামেননি সাকিব। বাঁহাতি এই অলরাউন্ডারকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজকে অলআউট করে বাংলাদেশ। এবার ব্যাটিংয়েও তাকে ছাড়া লড়তে হচ্ছে মুমিনুলদের। টেস্টে নিজের জায়গা ছয় নম্বরে ব্যাটিংয়ে নামেননি তিনি। মুশফিকুর রহিম আউট হওয়ার পর উইকেটে গেছেন লিটন দাস।

বাঁ ঊরুর চোটের কারণে চট্টগ্রাম টেস্টে সাকিবের খেলা নিয়ে শঙ্কা আছে। দ্বিতীয় দিন ফিল্ডিং করতে গিয়ে ঊরুতে টান পড়ে তার। এরপর মাঠ ছাড়া সাকিব আর ফেরেননি। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সাকিব এখন দর্শকের ভূমিকায়। এখনও পর্যবেক্ষণে আছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।   

মুমিনুলের হাফ সেঞ্চুরি, ২৫০ ছাড়ালো লিড

নেতার মতো খেলেই দলকে এগিয়ে নিচ্ছেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। দ্বিতীয় ইনিংসে দারুণ ব্যাটিংয়ে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। টেস্ট এটা তার ১৪তম হাফ সেঞ্চুরি, চট্টগ্রামে দ্বিতীয়। ৩২.১ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৮১ রান। বাংলাদেশের লিড দাঁড়িয়েছে ২৫২ রান। মুমিনুল ৫৩ ও লিটন ৩ রানে ব্যাটিং করছেন।   

ফিরে গেলেন মুশফিক

অগোছালো শুরুর পর মুমিনুল হক ও মুশফিকুর রহিমের ব্যাটে চাপ সামলে উঠেছিল বাংলাদেশ। চতুর্থ দিনের শুরুটাও খারাপ করেননি এই দুই ব্যাটসম্যান। কিন্তু তাদের জুটি দীর্ঘ হতে দিলেন না উইন্ডিজ স্পিনার রাকিম কর্নওয়াল। 

এলবিডব্লিউর ফাঁদে ফেলে মুশফিককে বিদায় করেছেন কর্নওয়াল। ফেরার আগে ১৮ রান করেছেন মুশফিক। দ্বিতীয় ইনিংসে ৩০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৭৩ রান। উইকেটে আছেন মুমিনুল ও লিটন দাস।   

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.