প্রিমিয়ার লিগ গোলের সংখ্যায় রোনালদোর চেয়ে এগিয়ে যে ৫ বর্তমান ফুটবলার

খেলা

টিবিএস ডেস্ক
15 October, 2021, 01:40 pm
Last modified: 15 October, 2021, 02:02 pm
সব মিলিয়ে প্রিমিয়ার লিগের সর্বকালের সর্বোচ্চ গোলস্কোরারদের তালিকায় রোনালদোর অবস্থান ৪৩তম। 

১২ বছর স্পেন ও ইতালির লিগে খেলে আবারও প্রিমিয়ার লিগে ফিরেছেন পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী ক্রিশ্চিয়ানো রোনালদো। গায়ে চড়িয়েছেন সেই চিরচেনা ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সি। 

নামে-ভারে নিঃসন্দেহে এই মুহূর্তে প্রিমিয়ার লিগের সবচেয়ে বড় তারকা তিনি। সামগ্রিক অর্জনে তার ধারেকাছেও নেই অন্য কোনো ফুটবলার। তবে যদি বিবেচ্য হয় প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোল, সেক্ষেত্রে রোনালদো খানিকটা পিছিয়েই আছেন।

রোনালদোর নামের পাশে রয়েছে ৮৭টি প্রিমিয়ার লিগ গোল, যা কয়েকজন বর্তমানে সক্রিয় খেলোয়াড়ের চেয়ে কম। সব মিলিয়ে প্রিমিয়ার লিগের সর্বকালের সর্বোচ্চ গোলস্কোরারদের তালিকায় তার অবস্থান ৪৩তম। 

চলুন, জেনে নেয়া যাক গোলের হিসাবে বর্তমানে সক্রিয় কোন পাঁচ খেলোয়াড় এগিয়ে রয়েছেন রোনালদোর চেয়ে। 

#৫ সাদিও মানে 

সাদিও মানে; ছবি: গেটি ইমেজেস

নিজের দলে কোন খেলোয়াড়দের চান, সে ব্যাপারে বরাবরই নিশ্চিত লিভারপুল ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ। সাদিও মানে হলেন তাদের একজন, যার ব্যাপারে ক্লপের মনে কোনো সন্দেহই ছিল না যে এই খেলোয়াড়টিকে তিনি অ্যানফিল্ডে চান। 

ফরাসি লিগে মেটজের হয়ে ক্যারিয়ার শুরু করেন সেনেগালের এই ফরওয়ার্ড। খুব শীঘ্রই তাকে নিজেদের দলে ভেড়ায় অস্ট্রিয়ান লিগের রেড বুল সলজবুর্গ। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ওই দলের হয়ে ৮৭ ম্যাচে ৪৫টি গোল ও ৩২টি অ্যাসিস্ট করেন মানে। 

এরপর ২০১৪ সালে সাউদাম্পটনের সঙ্গে চুক্তিবদ্ধ হন মানে। সেখানেও আলো ছড়াতে থাকেন তিনি। সেই ধারাবাহিকতায় ২০১৬ সালে লিভারপুলে যোগ দেন তিনি, এবং শুরু থেকেই প্রথম দলের নিয়মিত সদস্যে পরিণত হন। অসাধারণ ড্রিবলিং দক্ষতা, বিচক্ষণতা ও ক্ষিপ্রগতির সমন্বয়ে তিনি বনে যান এমন এক ফুটবলার, যাকে সামলানো মুশকিল। তাই স্বভাবতই তার পা থেকে আসতে থাকে একের পর এক গোল। 

এখন পর্যন্ত লিগে মানের গোল ৯৯টি। রোনালদোর চেয়ে মাত্র এক ডজন গোলের ব্যবধানে এগিয়ে আছেন তিনি। তাই আগামী মৌসুমগুলোতে তার সঙ্গে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে সর্বকালের অন্যতম সেরা রোনালদোর।

#৪ মোহামেদ সালাহ 

মোহামেদ সালাহ; ছবি: গেটি ইমেজেস

রোনালদো হয়তো তারকাখ্যাতিতে অন্য সবার চেয়ে যোজন যোজন ব্যবধানে এগিয়ে। তবে যদি জিজ্ঞেস করা হয় বর্তমানে প্রিমিয়ার লিগে সবচেয়ে ছন্দে থাকা খেলোয়াড় কে, তবে উত্তরটি নিশ্চিতভাবেই মোহামেদ সালাহ। চলতি মৌসুমের শুরু থেকেই নিজের জাত চেনাচ্ছেন তিনি। বিশেষত ম্যানচেস্টার সিটির বিপক্ষে তার পারফরম্যান্স দীর্ঘদিন রয়ে যাবে ফুটবল রোমান্টিকদের মনে। 

গোলরক্ষক থেকে শুরু করে ডিফেন্ডার, সবার বুকে সমানে কাঁপন ধরিয়ে চলেছেন ২০১৮ ফিফা পুসকাস অ্যাওয়ার্ড জয়ী সালাহ। বাঁ-পায়ের সম্মোহনী জাদুতে জালে বল জড়ানোকে ডালভাতে পরিণত করেছেন তিনি। তাই অনেকের মতে সালাহ এই মুহূর্তে শুধু প্রিমিয়ার লিগেরই নন, গোটা বিশ্বেরই সেরা খেলোয়াড়। 

ইতোমধ্যেই সালাহ প্রিমিয়ার লিগে ১০৩টি গোলের মালিক। তবে যে গতিতে তিনি এগিয়ে চলেছেন, তাতে খুব শীঘ্রই হয়তো তাকে ছোঁয়া সম্ভব হবে না রোনালদোর পক্ষে। 

#৩ রোমেলো লুকাকু

রোমেলো লুকাকু; ছবি: গেটি ইমেজেস

রোনালদোই একমাত্র খেলোয়াড় নন যার প্রিমিয়ার লিগে প্রত্যাবর্তন ঘটেছে। 'ঘরে' ফিরেছেন রোমেলো লুকাকুও। আর রোনালদোর মতোই, এই বেলজিয়ান স্ট্রাইকারের খেলার ধরনও প্রিমিয়ার লিগের চাহিদার সঙ্গে শতভাগ সঙ্গতিপূর্ণ। 

এখন পর্যন্ত নিজের ক্যারিয়ারে বেশ কয়েকটি প্রিমিয়ার লিগ ক্লাবের হয়ে খেলেছেন লুকাকু। শুরুটা হয়েছিল চেলসিতে, কিন্তু পরে লোনে খেলতে যান ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়ন ও এভারটনে। এরপর স্থায়ীভাবেই এভারটনের সঙ্গে চুক্তিবদ্ধ হন তিনি। টফিসদের হয়ে দুর্দান্ত খেলার সুবাদে এক পর্যায়ে তিনি নজর কাড়েন ম্যানচেস্টার ইউনাইটেডেরও। 

অবশ্য ২০ বারের প্রিমিয়ার লিগ জয়ী দলটির সঙ্গে লুকাকুর অভিজ্ঞতা খুব একটা স্মরণীয় হয়নি। তবে গোলের দেখা তিনি নিয়মিতই পেয়েছেন। এই গ্রীষ্মে তিনি ইন্টার মিলান থেকে ফের পাড়ি জমিয়েছেন চেলসিতে, এবং এখন পর্যন্ত তাকে গোলের সামনে বেশ স্বতঃস্ফূর্তই মনে হচ্ছে। 

ইতোমধ্যেই লুকাকুর রয়েছে ১১৬টি প্রিমিয়ার লিগ গোল। তাই তাকে পেছনে ফেলাও রোনালদোর জন্য বেশ চ্যালেঞ্জিং ব্যাপার হবে। 

#২ জেমি ভার্ডি

জেমি ভার্ডি; ছবি: গেটি ইমেজেস

প্রিমিয়ার লিগে যদি এমন একজনও স্ট্রাইকার থাকেন, যিনি আরও বেশি কৃতিত্বের দাবিদার, তবে সেই নামটি হবে জেমি ভার্ডি। সাফল্য খুব সহজে ধরা দেয়নি এই ইংলিশম্যানের পায়ে। তবে তিনি হাল ছাড়েননি। চেষ্টা চালিয়ে গেছেন অবিরাম, এবং সেই চেষ্টার সুবাদেই আজ তিনি লিগের সবচেয়ে ভয়ঙ্কর স্ট্রাইকারদের একজন। 

২০১৪ সাল থেকেই ইংল্যান্ডের শীর্ষ লিগে একজন পরিচিত মুখ ভার্ডি। ক্ষিপ্রগতি, অসাধারণ পজিশনিং এবং বুদ্ধিদীপ্ত ফিনিশিংইয়ের সুবাদে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন লেস্টার সিটির গোল-স্কোরিং মেশিনে। ২০১৫-১৬ মৌসুমে ফক্সদের ঐতিহাসিক প্রিমিয়ার লিগ জয়ের পথেও তার ছিল বিশাল অবদান। 

গেল উইকেন্ডের গোলের সুবাদে জেমি ভার্ডি এখন প্রিমিয়ার লিগের সর্বকালের সর্বোচ্চ গোলস্কোরারদের তালিকায় ইয়র্ক, জেরার্ড, লুকাকু, ড্যারেন বেন্ট, দ্রগবার মতো খেলোয়াড়দেরও পেছনে ফেলে দিয়েছেন। ২৭ বছরের আগ পর্যন্ত যেই খেলোয়াড়টির প্রিমিয়ার লিগে অভিষেকই হয়নি, তার জন্য এটি একটি অসামান্য অর্জনই বটে। 

এখন পর্যন্ত এই ইংলিশ স্ট্রাইকারের নামের পাশে রয়েছে ১২৪টি লিগ গোল। তার ধারাবাহিকতাকে কোনোভাবেই খাটো করে দেখার উপায় নেই। এবং যদি না তিনি রোনালদোর আগেই ফুটবল ক্যারিয়ারকে বিদায় বলে দেন, তাহলে পর্তুগিজ তারকার পক্ষে এই বয়সে এসে তাকে ছাড়িয়ে যাওয়াটা আপাত অসম্ভব ব্যাপার বলেই মনে হচ্ছে। 

#১ হ্যারি কেইন

হ্যারি কেইন; ছবি: গেটি ইমেজেস

গত পাঁচ বছরে প্রিমিয়ার লিগের আর কোনো খেলোয়াড়ই গোলমুখে হ্যারি কেইনের চেয়ে বেশি বা সমান ধারাবাহিক ছিলেন না। অনেকটা যেন একাই তিনি দিনের পর দিন বয়ে চলেছেন স্পার্সের ভার। 

এখন পর্যন্ত প্রিমিয়ার লিগে ২৫১ ম্যাচ খেলে কেইনের গোলের সংখ্যা ১৬৬। ভুলে যাওয়া যাবে না ৩৮টি অ্যাসিস্টের কথাও। কিন্তু তারপরও তিনি যেন রূপকথার দুঃখী রাজকুমার। এত এত ব্যক্তিগত সাফল্য ও তারকাখ্যাতির পরও, দলীয় শিরোপাটা যে তার স্পর্শ করা হয়নি। 

দুঃখজনক ব্যাপার, এই গ্রীষ্মে তার ম্যানচেস্টার সিটিতে ট্রান্সফারের প্রচেষ্টা শেষ পর্যন্ত ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। যদি সেটি সম্ভব হতো, তাহলে হয়তো নিয়মিত গোলের দেখা পাওয়ার পাশাপাশি মৌসুম শেষে শিরোপা হাতে উদযাপনেও মেতে উঠতে দেখা যেত কেইনকে। 

অথচ এই স্পার্স ফরওয়ার্ড এখন মানসিকভাবে তো বটেই, মাঠের খেলাতেও একটি 'ডিপ্রেসিং' সময় কাটাচ্ছেন। গোলের দেখা মিলছে না তার। তবে তার যে ট্র্যাক রেকর্ড, তাতে পুনরায় গোলের ধারায় ফেরাটা বোধহয় সময়ের ব্যাপার মাত্র।

এদিকে ইতোমধ্যেই রোনালদোর চেয়ে ৭৯ গোলে এগিয়ে রয়েছেন কেইন। তাই তিনি নিশ্চিন্ত থাকতেই পারেন যে অদূর ভবিষ্যতে রোনালদো টপকে যেতে পারছেন না তাকে। এবং তা হয়তো পারবেন না কোনোদিনই! 

  • সূত্র: স্পোর্টসকিডা 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.